New Updates

6/recent/ticker-posts

Header Ads Widget

Class 10 CBSE Social Science Suggestion 2024 NCERT Syllabus

Class 10 TBSE Social  Science Suggestion 2024

School Of Learning Coaching Agartala


ইউরোপে জাতীয়তাবাদের উত্থান

Class 10 TBSE ইতিহাস সমাধান





প্রশ্ন 1(ক)

Guiseppe Mazzini একটি নোট লিখুন.

সমাধান:


Giuseppe Mazzini (1807-1872) ছিলেন একজন ইতালীয় রাজনীতিবিদ, সাংবাদিক এবং ইতালির একীকরণের কর্মী এবং ইতালীয় বিপ্লবী আন্দোলনের নেতৃত্ব দেন। তার প্রচেষ্টাগুলি বিদেশী শক্তি দ্বারা আধিপত্যশীল বেশ কয়েকটি পৃথক রাষ্ট্রের জায়গায় স্বাধীন এবং একীভূত ইতালিকে আনতে সাহায্য করেছিল।

তিনি একটি প্রজাতন্ত্রী রাষ্ট্রে জনপ্রিয় গণতন্ত্রের জন্য আধুনিক ইউরোপীয় আন্দোলনকে সংজ্ঞায়িত করতেও সাহায্য করেছিলেন।

ম্যাজিনি ছিলেন প্রজাতন্ত্রের প্রবল সমর্থক এবং একটি ঐক্যবদ্ধ, স্বাধীন ও স্বাধীন ইতালির কল্পনা করেছিলেন।

তার সমসাময়িক গ্যারিবাল্ডির বিপরীতে, যিনি একজন প্রজাতন্ত্রও ছিলেন, ম্যাজিনি কখনই তার প্রজাতন্ত্রী ধারণার সাথে আপোষ করেননি এবং হাউস অফ স্যাভয়ের প্রতি আনুগত্যের শপথ নিতে অস্বীকার করেন।

ম্যাজিনি ছিলেন ইতালীয় পুনরুত্থানের আধ্যাত্মিক শক্তি। তিনি কার্বনারি নামক একটি বিপ্লবী সংগঠনে যোগদান করেন এবং 1830 সালে গ্রেফতার হন। লিগুরিয়ায় বিপ্লবের চেষ্টা করার জন্য 1831 সালে তাকে নির্বাসনে পাঠানো হয়। পরবর্তীকালে তিনি আরও দুটি ভূগর্ভস্থ সমিতি প্রতিষ্ঠা করেন, প্রথমে - মার্সেইলে ইয়ং ইতালি এবং তারপর বার্নে ইয়ং ইউরোপ, যার সদস্যরা পোল্যান্ড, ফ্রান্স, ইতালি এবং জার্মান রাজ্যের সমমনা যুবক ছিলেন।

ম্যাজিনি বিশ্বাস করতেন যে ঈশ্বর জাতিগুলিকে মানবজাতির প্রাকৃতিক একক হতে চেয়েছিলেন। তাই ইতালি ছোট ছোট রাজ্য ও রাজ্যের প্যাচওয়ার্ক হতে পারেনি। এটিকে একটি একক ঐক্যবদ্ধ প্রজাতন্ত্রে পরিণত করতে হয়েছিল জাতিগুলির একটি বৃহত্তর জোটের মধ্যে। একা এই একীকরণ ইতালীয় স্বাধীনতার ভিত্তি হতে পারে। ম্যাজিনি একটি প্রজাতন্ত্রের পক্ষে ছিলেন কারণ তিনি ভেবেছিলেন সার্বভৌমত্ব মূলত জনগণের মধ্যেই থাকে এবং শুধুমাত্র সেই রূপে নিজেকে প্রকাশ করতে পারে। রাজতন্ত্রের প্রতি ম্যাজিনির নিরলস বিরোধিতা এবং গণতান্ত্রিক প্রজাতন্ত্র সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি রক্ষণশীলদের ভয় দেখায়। মেটারনিচ তাকে 'আমাদের সামাজিক ব্যবস্থার সবচেয়ে বিপজ্জনক শত্রু' বলে বর্ণনা করেছেন।

তরুণ ইতালি অনেক বিদ্রোহের চেষ্টা করেছিল কিন্তু ব্যর্থ হয়েছিল। ম্যাজিনি তার উদ্দেশ্যগুলিতে ব্যর্থ হয়েছিল কারণ তার নিজের মধ্যে বাস্তব নেতৃত্বের কিছু গুণ ছিল না। তিনি বিরোধী দলের শক্তিকে অবমূল্যায়ন করেছেন। কিন্তু এসব ত্রুটি সত্ত্বেও তিনি ইতালির অন্যতম প্রধান নির্মাতা। তিনি এমন একটি দেশের জন্য দেশপ্রেমের বৃদ্ধির জন্য দায়ী ছিলেন যা এখনও কেবল কল্পনাতেই ছিল।

প্রশ্ন 1(খ)

Count Camillo de Cavour-এ একটি নোট লেখ।

সমাধান:


ক্যাভোর ছিলেন একজন বাস্তববাদী যিনি বাস্তববাদী রাজনীতির চর্চা করতেন। তিনি প্রয়োজনে ফ্রান্সের সাথে মিত্রতা করেছিলেন এবং ফ্রান্সের প্রধান শত্রু প্রুশিয়ার সাথে প্রয়োজন ছিল।

ক্যাভোর তার ঘরোয়া লক্ষ্য অর্জনের জন্য আন্তর্জাতিক শক্তি ব্যবহার করেছিলেন।

তিনি অস্ট্রিয়ান আধিপত্য থেকে উত্তর ইতালির মুক্তির জন্য আত্মনিয়োগ করেছিলেন। একজন উজ্জ্বল এবং অবিচল কূটনীতিক, তিনি ইতালির একীকরণে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

তিনি সমগ্র ইউরোপ জুড়ে প্রতিক্রিয়াশীল রাজনীতির প্রতি অবিশ্বাসী ছিলেন, বিশেষ করে ইতালির একটি বিশাল অঞ্চলে অস্ট্রিয়ার দমনমূলক শাসনে তাদের প্রকাশ।

তিনি 1852 সালে পিডমন্টের প্রধানমন্ত্রী হন। তিনি এর সেনাবাহিনীকে পুনর্গঠন করেন এবং এটি বস্তুগত সমৃদ্ধিতে দ্রুত বৃদ্ধি পায়। ফ্রান্সের সাথে একটি কৌশলী কূটনৈতিক জোটের মাধ্যমে, সার্ডিনিয়া-পাইডমন্ট 1859 সালে অস্ট্রিয়ান বাহিনীকে পরাজিত করতে সফল হয়েছিল।

নিয়মিত সৈন্য ছাড়াও, জিউসেপ গারিবাল্ডির নেতৃত্বে বিপুল সংখ্যক সশস্ত্র স্বেচ্ছাসেবক লড়াইয়ে যোগ দেয়। 1860 সালে, তারা দক্ষিণ ইতালি এবং দুই সিসিলি রাজ্যে অগ্রসর হয় এবং স্থানীয় কৃষকদের সমর্থনে স্প্যানিশ শাসকদের তাড়িয়ে দেয়। এইভাবে, রাজা ভিক্টর এমানুয়েল দ্বিতীয়ের অধীনে ইতালির একীকরণে কাভোর শেষ পর্যন্ত সফল হন। তিনি অবশ্য ১৮৭০ সালে ইতালির একীকরণ সম্পন্ন হওয়ার আগেই ১৮৬১ সালের ৬ জুন মৃত্যুবরণ করেন। যদিও ক্যাভোর একজন বিপ্লবী বা গণতান্ত্রিক কেউই ছিলেন না তিনি ইতালির একীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। 

প্রশ্ন 1(গ)

গ্রীক স্বাধীনতা যুদ্ধের উপর একটি নোট লেখ।

সমাধান:


গ্রীক স্বাধীনতা যুদ্ধ, যা গ্রীক বিপ্লব নামেও পরিচিত, এটি ছিল অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে 1821 এবং 1832 সালের মধ্যে গ্রীক বিপ্লবীদের দ্বারা পরিচালিত একটি সফল নির্ভরতার যুদ্ধ। গ্রীকদের পরবর্তীতে রাশিয়ান সাম্রাজ্য, গ্রেট ব্রিটেন, ফ্রান্স এবং অন্যান্য ইউরোপীয় শক্তি দ্বারা সহায়তা করা হয়েছিল, যখন অটোমানরা তাদের ভাসাল, মিশর, আলজেরিয়া ইত্যাদি দ্বারা সহায়তা করেছিল।

ঘটনা: গ্রীস 15 শতক থেকে অটোমান সাম্রাজ্যের অংশ ছিল। ইউরোপে বিপ্লবী জাতীয়তাবাদের বিকাশ সেন্ট গ্রীকদের মধ্যে স্বাধীনতার সংগ্রাম শুরু করে যা 1821 সালে শুরু হয়েছিল।

সংগ্রামের উদ্দেশ্য ছিল ইউরোপ থেকে তুর্কিদের বিতাড়িত করা এবং প্রাচীন গ্রীক পূর্ব সাম্রাজ্য প্রতিষ্ঠা করা।

গ্রিসের জাতীয়তাবাদীরা নির্বাসিত অন্যান্য গ্রীক এবং পশ্চিম ইউরোপের অনেক দেশ দ্বারা সমর্থিত ছিল।

কবি এবং শিল্পীরা গ্রীসকে ইউরোপীয় সভ্যতার দোলনা হিসাবে প্রশংসা করেছিলেন। তারা একটি মুসলিম সাম্রাজ্যের বিরুদ্ধে এর সংগ্রামকে সমর্থন করার জন্য জনমতকে একত্রিত করে। ইংরেজ কবি লর্ড বায়রন তহবিল সংগঠিত করেন এবং পরে যুদ্ধে অংশ নেন।

শেষ পর্যন্ত, 1832 সালের কনস্টান্টিনোপল চুক্তি গ্রীসকে একটি স্বাধীন জাতি হিসাবে স্বীকৃতি দেয়। এর স্বাধীনতা নিশ্চিত করেছিল রাশিয়া, ইংল্যান্ড এবং ফ্রান্স।

প্রশ্ন 1(d)

ফ্রাঙ্কফুর্ট সংসদে একটি নোট লিখুন।

সমাধান:


ফ্রাঙ্কফুর্ট পার্লামেন্ট (1848-49) ফ্রাঙ্কফুর্টে 18 মে, 1848-এ আহ্বান করা হয়েছিল উদার বিপ্লবের ফলস্বরূপ যা 1848 সালের প্রথম দিকে জার্মান রাজ্যগুলিকে ভেসে গিয়েছিল।

1848 সালের মার্চ মাসে জার্মান উদারপন্থীদের একটি প্রাথমিক সমাবেশ দ্বারা সংসদকে ডাকা হয়েছিল এবং এর সদস্যরা সরাসরি পুরুষত্বের ভোটাধিকার দ্বারা নির্বাচিত হয়েছিল। তারা সমগ্র রাজনৈতিক বর্ণালীর প্রতিনিধিত্ব করত এবং সেই সময়ের শীর্ষস্থানীয় জার্মান ব্যক্তিত্বদের অন্তর্ভুক্ত করত।

এর উদ্দেশ্য ছিল জার্মানির একীকরণের পরিকল্পনা করা।

ঐতিহ্যগতভাবে পৃথক জার্মান রাষ্ট্রগুলির মধ্যে বিরোধ, বিশেষ করে অস্ট্রিয়া এবং প্রুশিয়া অগ্রগতিকে কঠিন করে তুলেছিল।

1849 সালের মার্চ মাসে সংসদ একটি সংসদীয় সরকার এবং একটি বংশগত সম্রাট সহ অস্ট্রিয়া বাদ দিয়ে জার্মান রাজ্যগুলির একটি ফেডারেল সংবিধান গ্রহণ করে। প্রুশিয়ার ফ্রেডরিক উইলিয়াম চতুর্থকে সম্রাট নির্বাচিত করা হয়েছিল কিন্তু তিনি একটি জনপ্রিয় নির্বাচিত সমাবেশ থেকে মুকুট গ্রহণ করতে অস্বীকার করেন এবং পুরো পরিকল্পনা ব্যর্থ হয়।

বেশিরভাগ প্রতিনিধি প্রত্যাহার করে এবং বাকিরা ছত্রভঙ্গ হয়ে যায়। পার্লামেন্ট, তাই, সৈন্য ডাকা এবং সমাবেশ ভেঙ্গে দিতে বাধ্য করায় কিছুই সম্পন্ন হয়নি।

প্রশ্ন 2।

ফরাসি বিপ্লবীরা ফরাসি জনগণের মধ্যে সম্মিলিত পরিচয়ের বোধ তৈরি করতে কী পদক্ষেপ নিয়েছিলেন?

সমাধান:

প্রথম থেকেই, ফরাসি বিপ্লবীরা বিভিন্ন পদক্ষেপ এবং অনুশীলনের প্রবর্তন করেছিলেন যা ফরাসি জনগণের মধ্যে সম্মিলিত পরিচয়ের অনুভূতি তৈরি করতে পারে। লা প্যাট্রি (পিতৃভূমি) এবং লে সিটোয়েন (নাগরিক) এর ধারণাগুলি একটি সংবিধানের অধীনে সমান অধিকার ভোগ করে একটি ঐক্যবদ্ধ সম্প্রদায়ের ধারণার উপর জোর দেয়। একটি নতুন ফরাসি পতাকা, তিরঙা, প্রাক্তন রাজকীয় মান প্রতিস্থাপন করার জন্য বেছে নেওয়া হয়েছিল। এস্টেট জেনারেল সক্রিয় নাগরিকদের দ্বারা নির্বাচিত হয় এবং জাতীয় পরিষদের নামকরণ করা হয়। নতুন স্তোত্র রচনা করা হয়, শপথ নেওয়া হয় এবং শহীদদের স্মরণ করা হয়, সবই জাতির নামে। একটি কেন্দ্রীভূত প্রশাসনিক ব্যবস্থা স্থাপন করা হয়েছিল এবং এটি তার অঞ্চলের সমস্ত নাগরিকদের জন্য অভিন্ন আইন প্রণয়ন করেছিল। অভ্যন্তরীণ শুল্ক ও বকেয়া বিলুপ্ত করা হয় এবং ওজন ও পরিমাপের একটি অভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়। আঞ্চলিক উপভাষাগুলিকে নিরুৎসাহিত করা হয়েছিল এবং ফরাসি, যেমন প্যারিসে কথ্য ও লিখিত হয়েছিল, জাতির সাধারণ ভাষা হয়ে উঠেছে।


প্রশ্ন 3।

মারিয়ান এবং জার্মানিয়া কারা ছিলেন? যেভাবে তাদের চিত্রিত করা হয়েছিল তার গুরুত্ব কী ছিল?

সমাধান:


অষ্টাদশ ও ঊনবিংশ শতাব্দীতে শিল্পীরা দেশের প্রতিনিধিত্ব করেছেন যেন একজন ব্যক্তি।

জাতিগুলিকে মহিলা ব্যক্তিত্ব হিসাবে চিত্রিত করা হয়েছিল যা জাতির বিমূর্ত ধারণাকে একটি সুনির্দিষ্ট রূপ দিতে চেয়েছিল।

জাতিকে ব্যক্ত করার জন্য যে নারী রূপটি বেছে নেওয়া হয়েছিল তা বাস্তব জীবনে কোনো বিশেষ নারীর পক্ষে দাঁড়ায়নি।

এইভাবে, ফ্রান্সে, তাকে মারিয়েন নাম দেওয়া হয়েছিল, একটি জনপ্রিয় খ্রিস্টান নাম, যা একটি জনগণের জাতির ধারণাকে আন্ডারলাইন করেছিল।

তার বৈশিষ্ট্যগুলি স্বাধীনতা এবং প্রজাতন্ত্রের বৈশিষ্ট্যগুলি থেকে নেওয়া হয়েছিল - লাল টুপি, ত্রিবর্ণ, কোকেড।

জনসাধারণকে ঐক্যের জাতীয় প্রতীক মনে করিয়ে দিতে এবং এটির সাথে চিহ্নিত করতে তাদের প্ররোচিত করতে পাবলিক স্কোয়ারে মারিয়ানের মূর্তি স্থাপন করা হয়েছিল।

কয়েন এবং স্ট্যাম্পেও মারিয়ানের ছবি চিহ্নিত করা হয়েছিল।

একইভাবে, জার্মানিয়া জার্মান জাতির রূপক হয়ে ওঠে। ভিজ্যুয়াল উপস্থাপনায়, জার্মানিয়া ওক পাতার মুকুট পরে, কারণ জার্মান ওক বীরত্বের জন্য দাঁড়িয়েছে।

যেভাবে তাদের চিত্রিত করা হয়েছিল তার গুরুত্ব ছিল জনসাধারণকে তাদের জাতীয় ঐক্যের প্রতীক মনে করিয়ে দেওয়া এবং তাদের সাথে তাদের পরিচয় দিতে রাজি করানো।


প্রশ্ন 4।

সংক্ষেপে জার্মান একীকরণ প্রক্রিয়া ট্রেস.

সমাধান:

মধ্যবিত্ত জার্মানদের মধ্যে জাতীয়তাবাদী অনুভূতি ব্যাপক ছিল, যারা 1848 সালে জার্মান কনফেডারেশনের বিভিন্ন অঞ্চলকে একটি নির্বাচিত সংসদ দ্বারা শাসিত একটি জাতি-রাষ্ট্রে একত্রিত করার চেষ্টা করেছিল। জাতি গঠনের এই উদার উদ্যোগকে অবশ্য রাজতন্ত্র এবং সামরিক বাহিনীর সম্মিলিত বাহিনী দ্বারা দমন করা হয়েছিল, যা প্রুশিয়ার বৃহৎ জমির মালিকদের (যাকে জাঙ্কার বলা হয়) দ্বারা সমর্থিত হয়েছিল। এরপর থেকে, প্রুশিয়া জাতীয় ঐক্যের আন্দোলনের নেতৃত্ব গ্রহণ করে। এর মুখ্যমন্ত্রী, অটো ভন বিসমার্ক, প্রুশিয়ান সেনাবাহিনী এবং আমলাতন্ত্রের সহায়তায় পরিচালিত এই প্রক্রিয়ার স্থপতি ছিলেন। সাত বছর ধরে তিনটি যুদ্ধ - অস্ট্রিয়া, ডেনমার্ক এবং ফ্রান্সের সাথে - প্রুশিয়ান বিজয়ে শেষ হয়েছিল এবং একীকরণের প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল। 1871 সালের জানুয়ারীতে, প্রুশিয়ান রাজা, উইলিয়াম I, ভার্সাইতে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে জার্মান সম্রাট ঘোষণা করা হয়েছিল।



প্রশ্ন 5।

নেপোলিয়ন তার দ্বারা শাসিত অঞ্চলগুলিতে প্রশাসনিক ব্যবস্থাকে আরও দক্ষ করার জন্য কী পরিবর্তন করেছিলেন?

সমাধান:

নেপোলিয়ন তার দ্বারা শাসিত অঞ্চলগুলিতে প্রশাসনিক ব্যবস্থাকে আরও দক্ষ করার জন্য নিম্নলিখিত পরিবর্তনগুলি প্রবর্তন করেছিলেন:


1804 সালের সিভিল কোড বা নেপোলিয়নিক কোড জারি করা হয়েছিল। এটি জন্মের ভিত্তিতে সমস্ত সুযোগ-সুবিধা বিলুপ্ত করেছে। এটি আইনের সামনে সমতা প্রতিষ্ঠা করেছে এবং সম্পত্তির অধিকার সুরক্ষিত করেছে।

নেপোলিয়ন সুইজারল্যান্ডে, ডাচ প্রজাতন্ত্রে প্রশাসনিক বিভাগকে সরলীকৃত করেছিলেন।

ইতালি এবং জার্মানি। ,

সামন্ততন্ত্রের বিলুপ্তি ঘটে এবং কৃষকদের দাসত্ব ও ম্যানোরিয়াল বকেয়া থেকে মুক্তি দেওয়া হয়।

শহরগুলিতে গিল্ডের নিষেধাজ্ঞাগুলি সরানো হয়েছিল।

যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে।

অভিন্ন আইন, প্রমিত ওজন, এবং পরিমাপ, এবং একটি সাধারণ জাতীয় মুদ্রা চালু করা হয়েছিল। এটি এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে পণ্য ও পুঁজির চলাচল এবং আদান-প্রদানের সুবিধা করেছিল। উপরোক্ত সংস্কারের পরিপ্রেক্ষিতে বলা হয় যে, রাজতন্ত্রে প্রত্যাবর্তনের মাধ্যমে নেপোলিয়ন নিঃসন্দেহে ফ্রান্সে গণতন্ত্রকে ধ্বংস করেছিলেন, কিন্তু প্রশাসনিক ক্ষেত্রে তিনি পুরো ব্যবস্থাকে আরও যুক্তিযুক্ত ও দক্ষ করে তোলার জন্য বিপ্লবী নীতিগুলিকে অন্তর্ভুক্ত করেছিলেন।

আলোচনা করা


প্রশ্ন 1.

উদারপন্থীদের 1848 সালের বিপ্লব বলতে কী বোঝায় তা ব্যাখ্যা কর। উদারপন্থীদের দ্বারা সমর্থিত রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক ধারণাগুলি কী ছিল?

সমাধান:

ফরাসি বিপ্লবের পর থেকে, উদারতাবাদ স্বৈরাচারের অবসান এবং করণিক বিশেষাধিকার, একটি সংবিধান এবং সংসদের মাধ্যমে প্রতিনিধিত্বমূলক সরকারের পক্ষে দাঁড়িয়েছিল। ঊনবিংশ শতাব্দীর উদারপন্থীরা ব্যক্তিগত সম্পত্তির অলঙ্ঘনীয়তার উপর জোর দিয়েছিল। ফরাসি বিপ্লবের স্মৃতি তা সত্ত্বেও উদারপন্থীদের অনুপ্রাণিত করতে থাকে। উদারপন্থী-জাতীয়তাবাদীরা যে নতুন রক্ষণশীল আদেশের সমালোচনা করেছিলেন, তাদের একটি প্রধান বিষয় ছিল সংবাদপত্রের স্বাধীনতা।


1848 সালে ইউরোপের অনেক দেশে দরিদ্র, বেকার এবং ক্ষুধার্ত কৃষক ও শ্রমিকদের বিদ্রোহের সমান্তরালে, শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণীর নেতৃত্বে একটি বিপ্লব চলছিল। ফ্রান্সে 1848 সালের ফেব্রুয়ারির ঘটনাগুলি সম্রাটের ত্যাগ নিয়ে এসেছিল এবং সর্বজনীন পুরুষ ভোটাধিকারের ভিত্তিতে একটি প্রজাতন্ত্র ঘোষণা করা হয়েছিল। ইউরোপের অন্যান্য অংশে যেখানে স্বাধীন জাতি-রাষ্ট্র এখনও বিদ্যমান ছিল না - যেমন জার্মানি, ইতালি, পোল্যান্ড, অস্ট্রো-হাঙ্গেরিয়ান সাম্রাজ্য - উদার মধ্যবিত্ত শ্রেণীর পুরুষ এবং মহিলারা জাতীয় ঐক্যের সাথে সাংবিধানিকতার জন্য তাদের দাবিগুলিকে একত্রিত করেছিল। তারা ক্রমবর্ধমান জনপ্রিয় অস্থিরতার সুযোগ নিয়ে সংসদীয় নীতিতে একটি জাতি-রাষ্ট্র গঠনের জন্য তাদের দাবিগুলিকে এগিয়ে নিয়েছিল - একটি সংবিধান, সংবাদপত্রের স্বাধীনতা এবং সমিতির স্বাধীনতা।


প্রশ্ন 2।

ব্রিটেনে জাতীয়তাবাদের ইতিহাস বাকি ইউরোপের মতো কেমন ছিল?

সমাধান:

ব্রিটেনে জাতি-রাষ্ট্র গঠন হঠাৎ কোনো অভ্যুত্থান বা বিপ্লবের ফল ছিল না। এটি একটি দীর্ঘ টানা প্রক্রিয়ার ফলাফল ছিল। অষ্টাদশ শতাব্দীর আগে কোনো ব্রিটিশ জাতি ছিল না। ব্রিটিশ দ্বীপপুঞ্জে বসবাসকারী লোকদের প্রাথমিক পরিচয় ছিল জাতিগত - যেমন ইংরেজি, ওয়েলশ, স্কট বা আইরিশ। এই সমস্ত জাতিগোষ্ঠীর নিজস্ব সাংস্কৃতিক ও রাজনৈতিক ঐতিহ্য ছিল। কিন্তু ইংরেজ জাতি ক্রমাগত সম্পদ, গুরুত্ব ও ক্ষমতায় বৃদ্ধি পেয়ে দ্বীপের অন্যান্য জাতির উপর তার প্রভাব বিস্তার করতে সক্ষম হয়। ইংরেজ পার্লামেন্ট, যেটি 1688 সালে একটি দীর্ঘ দ্বন্দ্বের শেষে রাজতন্ত্রের কাছ থেকে ক্ষমতা দখল করেছিল, সেই যন্ত্র ছিল যার মাধ্যমে একটি জাতি-রাষ্ট্র, যার কেন্দ্রে ইংল্যান্ড ছিল, নকল করা হয়েছিল।



ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের মধ্যে ইউনিয়নের আইন (1707) যার ফলে 'গ্রেট ব্রিটেনের যুক্তরাজ্য' গঠিত হয়েছিল, এর অর্থ হল, ইংল্যান্ড স্কটল্যান্ডের উপর তার প্রভাব আরোপ করতে সক্ষম হয়েছিল। ব্রিটিশ পার্লামেন্ট অতঃপর তার ইংরেজ সদস্যদের দ্বারা আধিপত্য ছিল। একটি ব্রিটিশ পরিচয়ের বৃদ্ধির অর্থ স্কটল্যান্ডের স্বতন্ত্র সংস্কৃতি এবং রাজনৈতিক প্রতিষ্ঠানগুলিকে নিয়মতান্ত্রিকভাবে দমন করা হয়েছিল। স্কটিশ হাইল্যান্ডে বসবাসকারী ক্যাথলিক গোষ্ঠীরা যখনই তাদের স্বাধীনতা দাবি করার চেষ্টা করেছিল তখনই তারা ভয়ানক দমন-পীড়নের শিকার হয়েছিল। স্কটিশ হাইল্যান্ডারদের তাদের গ্যালিক ভাষায় কথা বলতে বা তাদের জাতীয় পোশাক পরতে নিষেধ করা হয়েছিল এবং বিপুল সংখ্যক লোককে জোরপূর্বক তাদের জন্মভূমি থেকে বিতাড়িত করা হয়েছিল।


প্রশ্ন-১১

বলকান অঞ্চলে কেন জাতীয়তাবাদী উত্তেজনা দেখা দেয়?

সমাধান:

1871 সালের পর ইউরোপে জাতীয়তাবাদী উত্তেজনার সবচেয়ে গুরুতর উৎস ছিল বলকান অঞ্চল। বলকান ছিল ভৌগলিক এবং জাতিগত বৈচিত্র্যের একটি অঞ্চল যা আধুনিক দিনের রোমানিয়া, বুলগেরিয়া, আলবেনিয়া, গ্রীস, মেসেডোনিয়া, ক্রোয়েশিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, স্লোভেনিয়া, সার্বিয়া এবং মন্টিনিগ্রো নিয়ে গঠিত যার অধিবাসীরা ব্যাপকভাবে স্লাভ নামে পরিচিত ছিল। বলকানের একটি বড় অংশ অটোমান সাম্রাজ্যের নিয়ন্ত্রণে ছিল। বলকানে রোমান্টিক জাতীয়তাবাদের ধারণার প্রসার এবং অটোমান সাম্রাজ্যের বিলুপ্তি এই অঞ্চলটিকে অত্যন্ত বিস্ফোরক করে তুলেছিল।


ঊনবিংশ শতাব্দী জুড়ে অটোমান সাম্রাজ্য আধুনিকীকরণ এবং অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে নিজেকে শক্তিশালী করার চেষ্টা করেছিল কিন্তু খুব কম সফল হয়েছিল। একে একে, এর ইউরোপীয় বিষয় জাতীয়তাগুলি এর নিয়ন্ত্রণ থেকে বেরিয়ে এসে স্বাধীনতা ঘোষণা করে। বলকান জনগণ স্বাধীনতা বা রাজনৈতিক অধিকারের জন্য তাদের দাবি জাতীয়তার উপর ভিত্তি করে এবং ইতিহাস ব্যবহার করে প্রমাণ করে যে তারা একবার স্বাধীন ছিল কিন্তু পরবর্তীতে বিদেশী শক্তি দ্বারা পরাধীন ছিল। তাই বলকানের বিদ্রোহী জাতিসত্তারা তাদের সংগ্রামকে তাদের দীর্ঘকালের হারানো স্বাধীনতা ফিরিয়ে আনার প্রচেষ্টা বলে মনে করেছিল।


বহু নির্বাচনী প্রশ্ন


1. নিম্নলিখিতগুলির মধ্যে কে 1815 সালে ভিয়েনায় কংগ্রেসের আয়োজন করেছিলেন। [AI 2012]

(a) নেদারল্যান্ডের রাজা

(খ) জিউসেপ ম্যাজিনি

(c) ডিউক মেটারনিচ

(d) অটো ভন বিসমার্ক


2. 1832 সালে 'কনস্টান্টিনোপল চুক্তি' সম্পর্কে নিচের কোনটি সত্য। [AI 2012]

(ক) এটি তুরস্ককে একটি স্বাধীন জাতি হিসেবে স্বীকৃতি দিয়েছে।

(খ) এটি গ্রীসকে একটি স্বাধীন জাতি হিসেবে স্বীকৃতি দেয়।

(c) এটি জার্মানিকে একটি স্বাধীন জাতি হিসেবে স্বীকৃতি দিয়েছে।

(d) এটি ফ্রান্সকে একটি স্বাধীন জাতি হিসেবে স্বীকৃতি দেয়।



3. নিম্নোক্তদের মধ্যে কে ‘ইয়ং ইতালি’ নামে গোপন সমাজ গঠন করেন। [দিল্লি 2012]

(a) অটো ভন বিসমার্ক

(খ) জিউসেপ ম্যাজিনি

(c) মেটারনিচ

(d) জোহান গটফ্রাইড হার্ডার

বা

দেশ ভাগের পর ভিয়েতনামের দক্ষিণাঞ্চলে নিচের মধ্যে কে ক্ষমতা গ্রহণ করেন? [দিল্লি 2012]

(a) Ngo Dinh Diem

(b) হো চি মিন

(c) বাও দাই

(d) NLF


4. 1789 সালের বিপ্লবের আগে ফ্রান্সে নিচের কোন ধরনের সরকার কাজ করছিল?

(a) একনায়কতন্ত্র

(b) সামরিক

(c) ফরাসি নাগরিকের দেহ

(d) রাজতন্ত্র

বা

নিম্নলিখিতগুলির মধ্যে কে 'কোলন' নামে পরিচিত ছিলেন [দিল্লি 2012]

(ক) ভিয়েতনামে বসবাসকারী ফরাসি নাগরিক

(b) ফ্রান্সে বসবাসকারী ফরাসি নাগরিক

(গ) ভিয়েতনামের শিক্ষিত মানুষ

(d) ভিয়েতনামের অভিজাতরা



5. ইউনিয়ন 1707 আইন সম্পর্কিত নিম্নলিখিত বিবৃতিগুলির মধ্যে কোনটি মিথ্যা? [দিল্লি 2011]

(a) এটি ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের মধ্যে একটি চুক্তি ছিল।

(b) এটি ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের মধ্যে একটি চুক্তি ছিল।

(c) এর ফলে 'গ্রেট ব্রিটেনের যুক্তরাজ্য' গঠিত হয়।

(d) এটি ইংল্যান্ডকে স্কটল্যান্ডের উপর নিয়ন্ত্রণ দেয়।


6. ইতালির একীভূত হওয়ার আগে নিম্নলিখিত রাজ্যগুলির মধ্যে কোনটি একটি ইতালীয় রাজকীয় গৃহ দ্বারা শাসিত হয়েছিল? [এআই 2011]

(a) দুই সিসিলির রাজ্য

(b) Lombardy

(c) ভেনেশিয়া

(d) সার্ডিনিয়া-পাইডমন্ট


7. নিচের কোন বিবৃতিটি Giuseppe Mazzini সম্পর্কে সত্য নয়? [বিদেশী 2011]

(ক) তিনি ঐক্যবদ্ধ ইতালীয় প্রজাতন্ত্র চেয়েছিলেন।

(খ) তিনি ‘ইয়ং ইতালি’ নামে একটি আন্ডারগ্রাউন্ড সোসাইটি প্রতিষ্ঠা করেন।

(গ) তিনি চেয়েছিলেন ইতালি একটি রাজতন্ত্র হোক।

(d) লিগুরিয়ায় বিপ্লবের চেষ্টা করার জন্য তাকে নির্বাসিত করা হয়েছিল।


8. কে বলেছিলেন, "যখন ফ্রান্স হাঁচি দেয় বাকি ইউরোপ ঠান্ডা হয়"?

(ক) গ্যারিবাল্ডি

(b) ম্যাজিনি

(c) মেটারনিচ

(d) বিসমার্ক

9. কোন চুক্তিতে গ্রিসকে একটি স্বাধীন জাতি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়?

(ক) ভার্সাই চুক্তি

(b) ভিয়েনা চুক্তি

(c) কনস্টান্টিনোপল চুক্তি

(d) লুসান চুক্তি


10. জার্মানির একীকরণের জন্য কে দায়ী ছিল?

(ক) বিসমার্ক

(b) ক্যাভোর

(c) ম্যাজিনি

(d) গ্যারিবাল্ডি


11. কোন এলাকা ইউরোপের গুঁড়ো কেগ নামে পরিচিত ছিল?

(a) জার্মানি

(খ) ইতালি

(c) বলকান

(d) অটোমান সাম্রাজ্য


12. এলি, জার্মানিতে পরিমাপক ইউনিট পরিমাপ করতে ব্যবহৃত হয়েছিল

(একটি কাপড়

(b) থ্রেড

(গ) জমি

(d) উচ্চতা


13. জোলেভেরিন 1834 সালে প্রুশিয়াতে শুরু হয়েছিল একটি বোঝায়

(a) ট্রেড ইউনিয়ন

(b) কাস্টমস ইউনিয়ন

(c) শ্রমিক ইউনিয়ন

(d) কৃষক ইউনিয়ন


14. অটোমান সাম্রাজ্যের সম্রাট দ্বারা শাসিত হয়েছিল

(তুর্কী

(b) রাশিয়া

(c) ব্রিটেন

(d) প্রুশিয়া



15. নিম্নলিখিত কোন স্থানে ফ্রাঙ্কফুর্ট অ্যাসেম্বলি আহ্বান করা হয়েছিল

(ক) সেন্ট পলের গির্জায়।

(খ) সেন্ট পিটার্সের চার্চে।

(গ) প্রুশিয়ার প্রাসাদে।

(d) ভার্সাই প্রাসাদের হল অফ মিররসে।


16. ওক পাতার মুকুট কিসের প্রতীক ছিল?

(ক) সাহস

(b) বীরত্ব

(গ) শান্তি

(d) সহনশীলতা


17. নিচের কোন চুক্তির মাধ্যমে গ্রেট ব্রিটেনের যুক্তরাজ্য গঠিত হয়েছিল?

(ক) ভার্সাই চুক্তি

(b) ইউনিয়নের আইন

(c) প্যারিস চুক্তি

(d) ভিয়েনা চুক্তি


18. ওল্ফ টোন কে ছিলেন?

(ক) একজন ফরাসি বিপ্লবী।

(b) একজন আইরিশ ক্যাথলিক যিনি ব্রিটিশ আধিপত্যের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন।

(c) একজন জার্মান বিদ্রোহী যিনি কায়সার উইলিয়াম চতুর্থের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন

(d) একজন ব্রিটিশ প্রতিবাদী নেতা।


19. নিচের কোনটি সর্বোত্তম ইউটোপিয়ান সমাজকে ব্যাখ্যা করে?

(ক) এমন একটি সমাজ যেখানে সবাই সমান।

(b) একটি গণতান্ত্রিক সমাজ।

(গ) একটি আদর্শবাদী সমাজ যা কখনই অর্জন করা যায় না।

(d) একটি ব্যাপক সংবিধান সহ একটি সমাজ।


20 ফরাসি বিপ্লবের পর (1789) ভোটের অধিকার দেওয়া হয়

(ক) দেশের সমস্ত প্রাপ্তবয়স্ক জনসংখ্যা।

(খ) দেশের সকল সম্পত্তির মালিক পুরুষ নাগরিক।

(গ) দেশের সকল সম্পত্তির মালিক নর-নারী।

(d) দেশের মহিলা ব্যতীত সকল প্রাপ্তবয়স্ক।


21. প্রুশিয়ান জোলভেরেইনের প্রধান কাজ ছিল

(ক) আমদানিকৃত পণ্যের উপর শুল্ক আরোপ।

(খ) ট্যারিফ বাধা বিলুপ্ত করা।

(গ) শুল্ক হ্রাস করা।

(d) বাণিজ্যের জন্য নতুন নিয়ম আরোপ।


22. নিচের কোন শক্তিগুলো সম্মিলিতভাবে নেপোলিয়নকে পরাজিত করেছিল?

(a) ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি, রাশিয়া।

(b) ইংল্যান্ড, অস্ট্রিয়া, স্পেন, রাশিয়া।

(c) অস্ট্রিয়া, প্রুশিয়া, রাশিয়া, ব্রিটেন।

(d) ব্রিটেন, প্রুশিয়া, রাশিয়া, ইতালি।


23. নিচের কোন দেশকে ‘সভ্যতার দোলনা’ হিসেবে বিবেচনা করা হয়?

(a) ইংল্যান্ড

(b) ফ্রান্স

(c) গ্রীস

(d) রাশিয়া


24. 1815 সালে ভিয়েনার চুক্তি স্বাক্ষরিত হয়

(ক) রক্ষণশীল শাসন ক্ষমতায় ফিরিয়ে আনে।

(খ) ইউরোপের রক্ষণশীল শক্তিকে ধ্বংস করে।

(গ) অস্ট্রিয়া ও প্রুশিয়াতে গণতন্ত্র চালু করেন।

(d) অস্ট্রিয়াতে একটি নতুন সংসদ স্থাপন করুন।


25. রোমান্টিসিজম বোঝায় ক

(ক) সাংস্কৃতিক আন্দোলন

(b) ধর্মীয় আন্দোলন

(গ) রাজনৈতিক আন্দোলন

(d) সাহিত্য আন্দোলন


26. প্রুশিয়াতে, কাকে 'জাঙ্কার' হিসাবে উল্লেখ করা হয়েছিল?

(ক) সামরিক কর্মকর্তা

(খ) বড় জমির মালিক

(গ) কারখানার মালিক

(d) অভিজাত সম্ভ্রান্ত ব্যক্তিরা


27. নিচের কোনটি 'স্বাধীনতা'-এর জন্য একটি রূপক/বৈশিষ্ট্য?

(a) ওকের মুকুট

(b) লাল টুপি

(c) জলপাই শাখা

(d) তলোয়ার


28. একজোড়া ওজনের দাঁড়িপাল্লা বহনকারী একজন চোখ বাঁধা মহিলা কীসের প্রতীক?

(ক) শান্তি

(খ) সমতা

(গ) ন্যায়বিচার

(d) স্বাধীনতা


29. নিম্নলিখিতগুলির মধ্যে কাকে ইউনাইটেড ইতালির প্রথম রাজা ঘোষণা করা হয়েছিল?

(a) নিকোলাস II

(b) রাজা দ্বিতীয় জর্জ

(c) উইলহেম IV

(d) ভিক্টর এমানুয়েল II


30 একটি জাতি-রাষ্ট্র হল একটি রাষ্ট্র যেখানে

(ক) সকল গোষ্ঠীর মানুষ সমান অধিকার ভোগ করে।

(খ) যেখানে জাতির নিজস্ব প্রতীক ও পতাকা রয়েছে।

(c) একটি রাষ্ট্র যার একটি সংলগ্ন অঞ্চল রয়েছে।

(d) এমন একটি রাষ্ট্র যেখানে মানুষ একটি সাধারণ ভূখণ্ডে বাস করে, একটি পরিচয়ের বোধ গড়ে তোলে এবং একটি সাধারণ ইতিহাস ভাগ করে নেয়।


31. 1789 সালের ফরাসি বিপ্লবের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফলাফল ছিল

(ক) নিরঙ্কুশ রাজতন্ত্রের বিলুপ্তি।

(খ) একটি নতুন সংবিধান প্রণয়ন।

(গ) রাজার কাছ থেকে ফরাসী নাগরিকদের কাছে সার্বভৌমত্ব হস্তান্তর।

(d) জাতীয় পরিষদ গঠন।


32. ভুল প্রতিক্রিয়া চিহ্নিত করুন এবং চিহ্নিত করুন। নেপোলিয়নিক কোড

(ক) 'জন্ম ও প্রতিষ্ঠিত সমতা' ভিত্তিক সমস্ত সুযোগ-সুবিধা বাতিল করেছেন।

(খ) ফ্রান্সে সামন্ততন্ত্রকে ধ্বংস করে।

(c) সেনাবাহিনীর জন্য প্রণয়ন কোড।

(d) বিশেষ সুবিধাপ্রাপ্ত শ্রেণীর জন্য সম্পত্তির অধিকার নিশ্চিত করা।


33. বিপুল সংখ্যক মানুষ নেপোলিয়ন কোডের প্রতি বিদ্বেষী ছিল কারণ

(a) এটি সবার জন্য উপযুক্ত ছিল না।

(খ) এটি শাসকদের বিশেষ সুযোগ-সুবিধা নষ্ট করে।

(গ) প্রশাসনিক পরিবর্তন রাজনৈতিক স্বাধীনতার সাথে হাত মিলিয়ে যায় নি।

(d) উপরের কোনটি নয়।


34. ইউরোপের মধ্যবিত্ত শ্রেণীর জন্য, লিবারেলিজমের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ছিল

(ক) রক্ষণশীলতার বিলুপ্তি।

(খ) উদার ও শিক্ষিত হওয়ার অধিকার।

(গ) ব্যক্তি স্বাধীনতা এবং আইনের সামনে সমতা।

(d) প্রতিনিধি সরকার।


35. কেন ফ্রাঙ্কফুর্ট সংসদ তার লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছিল?

(a) মহিলারা সদস্যপদ থেকে বাদ পড়েছিলেন।

(b) কৃষকদের সমর্থন ছিল না।

(গ) কায়সার উইলিয়াম মুকুট গ্রহণ করতে অস্বীকার করেন এবং সমাবেশের বিরোধিতা করেন।

(d) উপরের কোনটি নয়।


ANSWERS
NCERT Solutions for Class 10 Social Science History Chapter 1 The Rise of Nationalism in Europe MCQs Answers


ক্লাস 10 সামাজিক বিজ্ঞান ইতিহাস অধ্যায় 3 ভারতে জাতীয়তাবাদ

MCQ  প্রশ্ন


1. নিচের কোন চুক্তিটি প্রাদেশিক এবং কেন্দ্রীয় আইন পরিষদে হতাশ শ্রেণিকে আসন দিয়েছে? [এআই 2012]

(a) লক্ষ্ণৌ চুক্তি

(b) গান্ধী-আরউইন চুক্তি

(c) পুনা চুক্তি

(d) এর কোনটিই নয়


2. নিচের কোন ভাইসরয় 1929 সালের অক্টোবরে ভারতের জন্য ডোমিনিয়ন স্ট্যাটাসের একটি অস্পষ্ট প্রস্তাব ঘোষণা করেছিলেন? [এআই 2012]

(a) লর্ড মাউন্ট ব্যাটার

(b) লর্ড ডালহৌসি

(c) লর্ড আরউইন

(d) এর কোনটিই নয়



3. 1921 সালে গান্ধীজির ডিজাইন করা স্বরাজ পতাকায় নিচের কোন রঙের সংমিশ্রণ ছিল? [এআই 2012]

(a) লাল, সবুজ এবং সাদা

(b) লাল, সবুজ এবং হলুদ

(c) কমলা, সাদা এবং সবুজ

(d) হলুদ, সাদা এবং সবুজ


4. নিম্নলিখিত কোন অঞ্চলে আইন অমান্য আন্দোলনে দলিতদের অংশগ্রহণ সীমিত ছিল? [এআই 2012]

(a) মহারাষ্ট্র এবং নাগপুর

(b) আওধ এবং মহারাষ্ট্র

(গ) বাংলা ও পাঞ্জাব

(d) কেরালা এবং কর্ণাটক


5. কেন দলিতরা দীর্ঘদিন ধরে কংগ্রেস দ্বারা উপেক্ষিত ছিল? [এআই 2012]

(ক) সনাতনীদের আঘাত করার ভয়

(b) ডক্টর বিআর থেকে ভয় আম্বেদকর

(গ) সমাজতন্ত্র থেকে ভয়

(d) শিল্পপতিদের ভয়



6. নিচের কোন আইন চা বাগান কর্মীদের অনুমতি ছাড়া চা বাগান ত্যাগ করার অনুমতি দেয়নি? [এআই 2012]

(ক) ভারতীয় স্বাধীনতা আইন

(b) 1859 সালের অভ্যন্তরীণ অভিবাসন আইন

(c) প্রতিবন্ধী আইনসভা পরিষদ আইন

(d) অভ্যন্তরীণ অভিবাসন আইন


7. পরের কোন বছরে মহাত্মা গান্ধী বিহারের চম্পারন জেলার কৃষকদের অত্যাচারী বৃক্ষরোপণ ব্যবস্থার বিরুদ্ধে সংগ্রাম করতে অনুপ্রাণিত করেছিলেন?

(ক) 1916

(খ) 1917

(c) 1918

(d) 1919


8. ভারতীয় জাতীয় কংগ্রেসের নিচের কোন অধিবেশনে অসহযোগ আন্দোলনের ধারণা গৃহীত হয়েছিল?

(ক) লাহোর অধিবেশন

(খ) নাগপুর অধিবেশন

(c) কলকাতা (কলকাতা) অধিবেশন

(d) মাদ্রাজ (চেন্নাই) অধিবেশন


9. গান্ধীজি কেন অসহযোগ আন্দোলন প্রত্যাহার করেছিলেন? [দিল্লি 2011]

(ক) গান্ধীজি বুঝতে পেরেছিলেন যে মানুষ আন্দোলনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে।

(খ) গান্ধীজি অনুভব করেছিলেন যে আন্দোলন অনেক জায়গায় হিংসাত্মক হয়ে উঠছে।

(গ) কিছু কংগ্রেস নেতা প্রাদেশিক পরিষদের নির্বাচনে অংশগ্রহণ করতে চেয়েছিলেন।

(d) কিছু কংগ্রেস নেতা আরও উগ্র গণ-আন্দোলন চেয়েছিলেন।


10. আল্লুরী সীতারাম রাজু সম্পর্কে নিচের কোন বক্তব্যটি মিথ্যা? [দিল্লি 2011]

(ক) তিনি দাবি করেছিলেন যে তার বিশেষ ক্ষমতা রয়েছে।

(খ) তিনি অসহযোগ আন্দোলনে অনুপ্রাণিত হয়েছিলেন।

(গ) তিনি গান্ধীজির অহিংস নীতিতে বিশ্বাসী ছিলেন।

(d) তিনি মানুষকে মদ্যপান ত্যাগ করতে প্ররোচিত করেছিলেন।



11. নিচের কোন বিবৃতিটি গান্ধী-আরউইন চুক্তির সাথে সম্পর্কিত নয়? [এআই 2011]

(ক) গান্ধীজি ব্রিটিশদের বিরুদ্ধে আর কোনো গণ-আন্দোলন না করতে সম্মত হন।

(b) গান্ধীজি গোলটেবিল সম্মেলনে অংশ নিতে সম্মত হন।

(c) গান্ধীজি আইন অমান্য আন্দোলন প্রত্যাহার করার সিদ্ধান্ত নেন।

(d) ব্রিটিশরা রাজনৈতিক বন্দীদের মুক্তি দিতে রাজি হয়েছিল।


12. কেন ভারতে জাতীয়তাবাদীরা লোকগীতি এবং কিংবদন্তি সংগ্রহ করতে গ্রামে ঘুরেছিল? নিম্নলিখিত থেকে সবচেয়ে উপযুক্ত কারণ চয়ন করুন: [AI 2011]

(ক) জাতীয়তাবাদীরা তাদের নিজস্ব সংস্কৃতি অধ্যয়ন করতে চেয়েছিলেন।

(খ) জাতীয়তাবাদীরা এটি প্রকাশ করে অর্থ উপার্জন করতে চেয়েছিল।

(গ) জাতীয়তাবাদীরা এটি করেছে কারণ এটি ঐতিহ্যগত সংস্কৃতির একটি সত্য চিত্র দিয়েছে।

(ঘ) জাতীয়তাবাদীরা লোকসংস্কৃতিকে অটুট রাখতে চেয়েছিল।


13. নিচের মধ্যে কে ‘বন্দে মাতরম’ লিখেছেন? [বিদেশী 2011]

(ক) অবনীন্দ্রনাথ ঠাকুর

(খ) রবীন্দ্রনাথ ঠাকুর

(c) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

(d) নাতেসা শাস্ত্রী


14. সাইমন কমিশন সম্পর্কে নিচের কোন বিবৃতিটি সত্য নয়? [বিদেশী 2011]

(ক) এটি স্যার জন সাইমন দ্বারা নিযুক্ত করা হয়েছিল।

(b) এর কোনো ভারতীয় সদস্য ছিল না।

(গ) ভারতের সব পক্ষই এর বিরোধিতা করেছিল।

(d) এটি ভারতে সাংবিধানিক ব্যবস্থা দেখার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।


15. জালিয়ানওয়ালাবাগের ঘটনাটি ঘটেছে শহরে

(ক) অমৃতসর

(খ) আগ্রা

(c) মিরাট

(d) লাহোর



16. গান্ধীজীর অসহযোগ আন্দোলন প্রত্যাহার করার কারণ নিচের কোনটি ছিল?

(ক) তার গ্রেফতার

(খ) চৌরি-চৌরা ঘটনা

(গ) ব্রিটিশ সরকারের চাপ

(d) গোলটেবিল সম্মেলন


17. পুমা স্বরাজের প্রস্তাব কোন অধিবেশনে গৃহীত হয়েছিল?

(ক) করাচি কংগ্রেস

(b) হরিপুর কংগ্রেস

(c) লাহোর কংগ্রেস

(d) লখনউ কংগ্রেস


18. সাইমন কমিশন বয়কট করা হয়েছিল কারণ

(ক) কমিশনে কোনো ভারতীয় ছিল না

(খ) এটি মুসলিম লীগকে সমর্থন করেছিল

(গ) কংগ্রেস মনে করেছিল যে জনগণ স্বরাজের যোগ্য

(d) সদস্যদের মধ্যে পার্থক্য ছিল।


19. জালিয়ানওয়ালাবাগের ঘটনা কখন সংঘটিত হয়?

(ক) 13ই এপ্রিল 1919

(b) 14 এপ্রিল 1920

(c) 13ই মার্চ 1919

(d) 15ই মার্চ 1920


20. জাস্টিস পার্টি অফ মাদ্রাজের একটি দল ছিল

(ক) অমুসলিম

(খ) অ-ব্রাহ্মণ

(c) অ-তামিল

(d) বিচারক


21. অসহযোগ আন্দোলনের সময় কে কৃষক আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন?

(ক) জওহরলাল নেহেরু

(b) গান্ধীজি

(c) বাবা রামচন্দ্র

(d) সর্দার প্যাটেল


22. বাবা রামচন্দ্রের বিরুদ্ধে অবধে একটি কৃষক আন্দোলনের নেতৃত্ব দেন

(ক) ব্রিটিশ সরকার

(খ) অবধের শাসক

(গ) তালুকদার

(d) মহাজন


23. স্বরাজ পার্টি কার দ্বারা গঠিত হয়েছিল?

(ক) মতিলাল নেহেরু এবং সি আর দাস

(b) সুভাষ চন্দ্র বসু এবং সর্দার প্যাটেল

(c) জওহরলাল নেহেরু এবং রাজেন্দ্র প্রসাদ

(d) মতিলাল নেহেরু এবং রাজেন্দ্র প্রসাদ


24. কোন প্রধান দাবিতে আইন অমান্য আন্দোলন শুরু হয়েছিল?

(ক) অস্পৃশ্যতা বিলুপ্তি

(b) যৌতুক বিলোপ

(c) লবণ আইনের বিলুপ্তি

(d) উপরের কোনটি নয়


25. লবণ আইন অমান্য করার জন্য গান্ধীজি নিচের কোন স্থানে সমুদ্রের পানি থেকে লবণ তৈরি করেছিলেন?

(ক) সবরমতি

(খ) ওয়ার্ধা

(c) ডান্ডি

(d) আহমেদাবাদ


26. পেশোয়ারে আইন অমান্য আন্দোলনের নেতৃত্বে কে ছিলেন?

(a) লালা লাজপত রায়

(খ) মৌলানা আবুল কালাম আজাদ

(গ) খান আব্দুল গাফফার খান

(d) জওহরলাল নেহেরু


27. গান্ধীজি দলিতদের কী নামে উল্লেখ করেছিলেন?

(ক) অস্পৃশ্য

(খ) শূদ্র

(গ) হরিজন

(d) আছুত


28. ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ কবে প্রতিষ্ঠিত হয়?

(ক) 1926

(খ) 1927

(c) 1928

(d) 1929


29. আল্লুরী সীতারাম রাজু কেন সুপরিচিত ছিলেন?

(ক) তিনি অন্ধ্রপ্রদেশে উপজাতীয় কৃষকদের জঙ্গি আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন

(b) তিনি অবধে একটি কৃষক আন্দোলনের নেতৃত্ব দেন

(গ) তিনি বারদোলীতে একটি সত্যাগ্রহ আন্দোলনের নেতৃত্ব দেন

(d) তিনি দলিতদের উন্নতির জন্য একটি সংগঠন গড়ে তোলেন।


30. 1930 সালে দলিতদের ডিপ্রেসড ক্লাসেস অ্যাসোসিয়েশনে কে সংগঠিত করেছিলেন?

(ক) সীতারাম রাজু

(b) ডাঃ বি.আর. আম্বেদকর

(গ) মহাত্মা গান্ধী

(d) সর্দার প্যাটেল


31. 'বন্দে মাতরম' গানটি কার লেখা?

(a) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

(খ) রবীন্দ্রনাথ ঠাকুর

(গ) শরৎচন্দ্র

(d) নাতেসা শাস্ত্রী


32. গান্ধীজির সমর্থনে সত্যাগ্রহ আন্দোলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ছিল নিচের কোনটি?

(ক) অস্পৃশ্যতা বিলুপ্তি

(খ) সামাজিক সমতা

(গ) সত্য ও অহিংসা

(d) মৌলিক শিক্ষা


33. কেন গান্ধীজি 1917 সালে গুজরাটের খেদা জেলায় সত্যাগ্রহের আয়োজন করেছিলেন?

(ক) বৃক্ষরোপণ কর্মীদের সহায়তা করা।

(খ) উচ্চ রাজস্ব দাবির বিরুদ্ধে প্রতিবাদ করা।

(গ) মিল শ্রমিকদের দাবি পূরণে সহায়তা করা।

(ঘ) কৃষকদের জন্য ঋণের দাবি করা।


34. গান্ধীজী 1919 সালে রাওলাট আইনের বিরুদ্ধে সত্যাগ্রহের আয়োজন করেছিলেন কারণ

(ক) আইনটি ছিল অন্যায্য, যা ভারতীয়দের নাগরিক অধিকারকে অস্বীকার করেছিল।

(b) আইনটি ব্রিটিশরা পাস করেছিল।

(গ) আইনটি মুসলমানদের প্রতি বৈষম্যমূলক।

(d) আইনটি ভারতীয়দের শিক্ষাগত অধিকার অস্বীকার করেছে।


35. কেন 1916 সালে চম্পারণে সত্যাগ্রহের আয়োজন করা হয়েছিল?

(ক) ব্রিটিশ আইনের বিরোধিতা করা।

(খ) বৃক্ষরোপণ ব্যবস্থার বিরোধিতা করা।

(গ) উচ্চ ভূমি রাজস্বের বিরোধিতা করা।

(ঘ) মিল শ্রমিকদের নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ করা।


36. কেন ভারতীয়রা রাওলাট আইনের বিরোধিতা করেছিল?

(ক) এটি লবণ আইন প্রবর্তন করে।

(খ) এটি জমির উপর কর বৃদ্ধি করেছে।

(গ) এটি ব্রিটিশদেরকে বিনা বিচারে একজন ব্যক্তিকে গ্রেফতার ও আটক করার ক্ষমতা দেয়।

(d) এটি কংগ্রেস পার্টির উপর নিষেধাজ্ঞা জারি করে।


37. গান্ধীজি কেন 1918 সালে আহমেদাবাদ মিলে একটি সত্যাগ্রহের আয়োজন করেছিলেন?

(ক) কারখানায় কাজের খারাপ অবস্থার বিরুদ্ধে প্রতিবাদ করা।

(খ) শ্রমিকদের উচ্চ মজুরি দাবি করা।

(গ) উচ্চ রাজস্ব দাবির বিরুদ্ধে প্রতিবাদ করা।

(d) উপরের কোনটি নয়।


38. নিম্নলিখিত দুই নেতার মধ্যে কে খিলাফত আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন?

(ক) শওকত আলী এবং মুহাম্মদ এ.এম

(b) গান্ধীজি এবং সর্দার প্যাটেল

(গ) মোহাম্মদ আলী জিন্নাহ এবং আবুল কালাম আজাদ

(d) আবুল কালাম আজাদ এবং জওহরলাল নেহেরু


39. বেগার বলতে কী বোঝায়?

(a) বেকারত্ব

(খ) বিনা পারিশ্রমিকে জোরপূর্বক শ্রম

(c) ভিক্ষুক

(d) নামমাত্র অর্থ প্রদানের জন্য কাজ করা


40. ‘হিন্দ স্বরাজ’ লিখেছেন

(ক) আবুল কালাম আজাদ

(b) মহাত্মা গান্ধী

(c) সর্দার প্যাটেল

(d) সুভাষ চন্দ্র বসু


41. খলিফা শব্দটি কী বোঝায়?

(ক) একটি মুসলিম দেশের সুলতান

(খ) মুসলমানদের আধ্যাত্মিক নেতা

(গ) একটি মুসলিম রাষ্ট্রের নবাব

(d) মুঘল আমলের বাদশা


42. সঠিক প্রতিক্রিয়া চিহ্নিত করুন

1859 সালের অভ্যন্তরীণ দেশত্যাগ আইনের অধীনে কৃষকদের অনুমতি দেওয়া হয়নি

(ক) তাদের গ্রাম ছেড়ে চলে যান

(খ) শহরে বসতি স্থাপন

(গ) অনুমতি ছাড়াই তাদের আবাদ ছেড়ে দিন

(ঘ) অনুমতি ছাড়াই মহিলাদের কৃষিজমি ছেড়ে যেতে অনুমতি দিন


43. মহাত্মা গান্ধী কেন অসহযোগ আন্দোলন প্রত্যাহার করার সিদ্ধান্ত নেন?

(ক) নেতারা আন্দোলনকে সুসংগঠিত করতে ব্যর্থ হন

(খ) লোকেদের সাহসের অভাব ছিল

(গ) আন্দোলন হিংসাত্মক হয়ে ওঠে

(d) আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট বিস্তৃত ছিল না


44. সাইমন কমিশন কেন ভারতে পাঠানো হয়েছিল?

(ক) ভারতীয় সাংবিধানিক বিষয়টি খতিয়ে দেখা এবং সংস্কারের পরামর্শ দেওয়া

(খ) ভারতীয় কাউন্সিলের সদস্য নির্বাচন করা

(গ) সরকার ও কংগ্রেস নেতাদের মধ্যে বিরোধ নিষ্পত্তি করা

(d) একটি সরকারী সংস্থা স্থাপন করা


45. কেন ইংল্যান্ডে গোলটেবিল সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল?

(ক) ভবিষ্যত ভারতীয় সংবিধানের বিধানগুলি নিয়ে আলোচনা করা।

(খ) ভারতীয় জাতীয় আন্দোলন ঠেকাতে গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করা।

(গ) ভারতীয়দের ছাড় দেওয়া

(d) ভারতে কৃষির উন্নতির জন্য পরিকল্পনা করা।


46. ভারতমাতার প্রথম ছবি কার আঁকা?

(a) রবীন্দ্রনাথ ঠাকুর

(খ) অবনীন্দ্রনাথ ঠাকুর

(গ) রবি ভার্মা।

(d) নন্দলাল বসু


47. নিচের কোন আন্দোলনে নারীরা প্রথমবারের মতো বিপুল সংখ্যক অংশগ্রহণ করেছিল?

(ক) স্বদেশী ও বয়কট আন্দোলন

(খ) অসহযোগ আন্দোলন

(c) আইন অমান্য আন্দোলন

(d) ভারত ছাড়ো আন্দোলন


48. অন্ধ্র প্রদেশের গুদেম পাহাড়ের আদিবাসী কৃষকরা কোন ধরনের আন্দোলন শুরু করেছিল?

(ক) সত্যাগ্রহ আন্দোলন

(b) জঙ্গি গেরিলা আন্দোলন

(গ) অহিংস আন্দোলন

(d) উপরের কোনটি নয়।


49. ভারতে জাতীয়তাবাদের বিকাশের জন্য নিচের কোনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ?

(ক) ব্রিটিশ প্রশাসনিক সংস্কার।

(b) রেলওয়ের প্রবর্তন।

(c) সামাজিক সংস্কার।

(d) ব্রিটিশ শাসনের অধীনে ঔপনিবেশিক শোষণ।


50. জেনারেল ডায়ার কেন জালিয়ানওয়ালাবাগে শান্তিপূর্ণ জনতার উপর গুলি চালান?

সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর চিহ্নিত করুন

(ক) ভারতীয়দের শাস্তি দেওয়া।

(খ) সামরিক আইন ভঙ্গের প্রতিশোধ নেওয়া।

(গ) ভারতীয়দের মনে আতঙ্ক ও ভীতির অনুভূতি তৈরি করা।

(ঘ) জনতাকে ছত্রভঙ্গ করা।


উত্তর

NCERT Solutions for Class 10 Social Science History Chapter 3 Nationalism in India MCQs Answers



প্র.1. ব্যাখ্যা করা:

(ক) উপনিবেশগুলিতে জাতীয়তাবাদের বিকাশ কেন উপনিবেশ বিরোধী আন্দোলনের সাথে যুক্ত?

(খ) প্রথম বিশ্বযুদ্ধ কীভাবে ভারতে জাতীয় আন্দোলনের বৃদ্ধিতে সাহায্য করেছিল?

বা

প্রথম বিশ্বযুদ্ধ কীভাবে ভারতে জাতীয় আন্দোলনের বৃদ্ধিতে সাহায্য করেছিল তা দেখানোর জন্য যে কোনও চারটি তথ্য ব্যাখ্যা করুন।

(ক) কেন ভারতীয়রা রাওলাট আইন দ্বারা ক্ষুব্ধ হয়েছিল?

(খ) গান্ধীজি কেন অসহযোগ আন্দোলন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছিলেন?

উঃ।

(ক) উপনিবেশগুলিতে আধুনিক জাতীয়তাবাদের বৃদ্ধি একটি ঔপনিবেশিক বিরোধী আন্দোলনের সাথে যুক্ত কারণ নীচে উল্লিখিত কারণগুলির কারণে:


ঔপনিবেশিকতার সাথে তাদের সংগ্রামের প্রক্রিয়ায় মানুষ তাদের ঐক্য আবিষ্কার করতে শুরু করে। ঔপনিবেশিকতার অধীনে নিপীড়িত হওয়ার অনুভূতি একটি ভাগ করা বন্ধন প্রদান করে যা অনেকগুলি বিভিন্ন গোষ্ঠীকে একত্রে আবদ্ধ করে।

যেহেতু প্রতিটি শ্রেণী এবং গোষ্ঠী ঔপনিবেশিকতার প্রভাবকে ভিন্নভাবে অনুভব করেছিল, তাদের অভিজ্ঞতা ছিল বৈচিত্র্যময় এবং তাদের স্বাধীনতার ধারণা সবসময় একই ছিল না, তাই মহাত্মা গান্ধীর অধীনে কংগ্রেস এই গোষ্ঠীগুলিকে এক আন্দোলনের মধ্যে একত্রিত করার চেষ্টা করেছিল।

এইভাবে, মতভেদ ও দ্বন্দ্ব সত্ত্বেও, বিভিন্ন দল ও সম্প্রদায় ভারতীয় জাতীয় কংগ্রেসের পতাকাতলে এসে ঔপনিবেশিক বা ব্রিটিশদের বিরুদ্ধে বিভিন্ন আন্দোলনে অংশ নেয়।

(খ) প্রথম বিশ্বযুদ্ধ ভারতে জাতীয় আন্দোলনের বৃদ্ধিতে সাহায্য করেছিল কারণ এটি নীচে উল্লিখিত একটি নতুন অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি তৈরি করেছিল:


প্রতিরক্ষা ব্যয় বেড়েছে।

যুদ্ধ ঋণ নেওয়া হয়েছিল এবং আরো কর আরোপ করা হয়েছিল।

শুল্ক বাড়ানো হয়েছিল।

আয়কর চালু হয়।

দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে।

জোরপূর্বক সৈন্য নিয়োগের কারণে গ্রামীণ এলাকায় ব্যাপক অসন্তোষ দেখা দেয়।

1918-19 এবং 1920-21 সালে ভারতের অনেক অংশে ফসল ব্যর্থ হয় যার ফলে খাদ্যের তীব্র ঘাটতি দেখা দেয়।

ইনফ্লুয়েঞ্জা মহামারীও ছিল। 1921 সালের আদমশুমারি অনুসারে, দুর্ভিক্ষ এবং মহামারীর ফলে বারো থেকে তেরো মিলিয়ন মানুষ মারা গিয়েছিল। মানুষ ভেবেছিল যুদ্ধের পর তাদের কষ্ট-কষ্টের অবসান হবে কিন্তু তা হয়নি। সুতরাং এই কারণগুলি ভারতে জাতীয়তাবাদের উত্থানের জন্য দায়ী ছিল।

(গ) নিম্নলিখিত কারণে রাওলাট অ্যাক্ট (1919) দ্বারা ভারতীয়রা ক্ষুব্ধ হয়েছিল:


তারা আশা করেছিল যে যুদ্ধের পরে তাদের কষ্ট শেষ হবে এবং সরকার তাদের অবস্থার উন্নতির জন্য পদক্ষেপ নেবে।

অন্যদিকে, ভারতীয় সদস্যদের ঐক্যবদ্ধ বিরোধিতার বিরুদ্ধে সরকার ইম্পেরিয়াল লেজিসলেটিভ কাউন্সিলে রাওলাট আইন পাস করে।

আইনটি সরকারকে রাজনৈতিক কর্মকাণ্ড দমন করার জন্য প্রচুর ক্ষমতা দিয়েছে। এটি রাজনৈতিক বন্দীদের দুই বছরের জন্য বিনা বিচারে আটক রাখার অনুমতি দেয়।

এই বিধানগুলির অর্থ বিচারের দুটি নীতি স্থগিত করা - জুরি দ্বারা বিচার এবং হেবিয়াস কর্পাস - অবৈধ কারাবাসের বিরুদ্ধে অধিকার রক্ষা।

রাওলাট আইনটিকে কালো আইন হিসাবে বিবেচনা করা হয় এবং গান্ধীর নেতৃত্বে ভারতীয়রা অহিংস আইন অমান্য করে এর বিরোধিতা করার সিদ্ধান্ত নেয় যা 6 এপ্রিল হরতাল দিয়ে শুরু হবে।

(d) গান্ধীজি নীচে উল্লিখিত কারণগুলির জন্য অসহযোগ আন্দোলন প্রত্যাহার করার সিদ্ধান্ত নেন:


অনেক জায়গায় আন্দোলন সহিংস রূপ নেয়।

গান্ধীজি মনে করতেন, গণসংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আগে সত্যাগ্রহীদের সঠিকভাবে প্রশিক্ষণ দেওয়া দরকার। এটি গোরখপুর জেলা ইউপির একটি গ্রামে চৌরি-চৌরার ঘটনার প্রেক্ষাপটে যেখানে একটি রাজনৈতিক মিছিলে গুলি চালানোর পরে 22 পুলিশ সদস্য নির্মমভাবে নিহত হয়েছিল।

মাদ্রাজ ও কলকাতায়ও বিশৃঙ্খলা দেখা দিয়েছে। উপরোক্ত বিষয়গুলো স্পষ্ট করে দিয়েছিল যে দেশ এখনও গণআন্দোলনের জন্য প্রস্তুত নয়। তাই গান্ধীজি আন্দোলন প্রত্যাহার করার জন্য কংগ্রেস ওয়ার্কিং কমিটিকে প্রাধান্য দেন।



প্রশ্ন 2. সত্যাগ্রহের ধারণা বলতে কী বোঝায়?

বা

গান্ধীজীর মতে সত্যাগ্রহের ধারণা ব্যাখ্যা কর।

উঃ।


সত্যাগ্রহ বিশুদ্ধ আত্মা-শক্তি।

সত্য হল আত্মার পদার্থ। তাই এই শক্তিকে সত্যাগ্রহ বলা হয়।

আত্মাকে জ্ঞান দিয়ে জানানো হয়। প্রেমের শিখা জ্বালিয়ে দেয়।

অহিংসা পরম ধর্ম।

সত্যাগ্রহের ধারণা সত্যের শক্তি এবং সত্য অনুসন্ধানের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিল। এটি প্রস্তাব করেছিল যে যদি কারণটি সত্য হয়, সংগ্রাম যদি অন্যায়ের বিরুদ্ধে হয়, তবে অত্যাচারীর বিরুদ্ধে লড়াই করার জন্য শারীরিক শক্তির প্রয়োজন নেই।

প্রতিশোধ না চাওয়া বা আক্রমণাত্মক না হয়ে, একজন সত্যাগ্রহী অহিংসার মাধ্যমে যুদ্ধে জয়লাভ করতে পারে।

সত্যাগ্রহে অত্যাচারীসহ জনগণকে সহিংসতার মাধ্যমে সত্যকে মেনে নিতে বাধ্য না করে সত্য দেখতে রাজি করাতে হয়েছে।

এভাবে এই সংগ্রামের মধ্য দিয়ে শেষ পর্যন্ত সত্যেরই জয় হতে বাধ্য। মহাত্মা গান্ধী বিশ্বাস করতেন যে অহিংসার এই ধর্ম সমস্ত ভারতীয়কে একত্রিত করবে।


প্রশ্ন 3. একটি সংবাদপত্র প্রতিবেদন লিখুন:

(ক) জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড

(b) সাইমন কমিশন

উঃ। (ক) জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড: 13শে এপ্রিল 1919-এর জন্য অমৃতসরের জালিয়ানওয়ালাবাগে রাওলাট আইনের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য একটি জনসভার ঘোষণা দেওয়া হয়েছিল। সেখানে লোকজনকে জমায়েতের অনুমতি দেওয়া হয়। তারা সেখানে হাজার হাজার জড়ো হওয়ার পর জেনারেল ডায়ার সাঁজোয়া গাড়ি ও সৈন্য নিয়ে সেখানে মিছিল করেন। জনগণকে ছত্রভঙ্গ হওয়ার জন্য কোনো সতর্কবার্তা না দিয়ে তিনি নিরস্ত্র ও শান্তিপূর্ণ মানুষের ওপর গুলি চালানোর নির্দেশ দেন। ভারতীয়দের মধ্যে হতাহতের সংখ্যা ছিল খুবই ভারী। এটি করার মধ্যে ডায়ারের উদ্দেশ্য ছিল 'একটি নৈতিক প্রভাব তৈরি করা', সত্যাগ্রহীদের মনে আতঙ্ক ও ভীতির অনুভূতি তৈরি করা। হাজার হাজার নিরীহ মানুষের এই গণহত্যা মহাত্মা গান্ধীকে অসহযোগীতে রূপান্তরিত করেছিল।


(b) (i) কেন্দ্রীয় আইন পরিষদের ভারতীয় সদস্যরা 1919 খ্রিস্টাব্দের ভারত সরকারের আইনের ত্রুটিগুলি উন্মোচন করেছিলেন যার ফলস্বরূপ, আরও কোনো সাংবিধানিক সংস্কারের পরামর্শ দেওয়ার জন্য 1927 খ্রিস্টাব্দে সাইমন কমিশন নিয়োগ করা হয়েছিল। এই কমিশন সাত সদস্য নিয়ে গঠিত এবং এর চেয়ারম্যান ছিলেন স্যার জন সাইমন।



(ii) কেন এটি ভারতীয়রা বয়কট করেছিল?

কিন্তু এই কমিশনে কোনো ভারতীয় সদস্য না থাকায় ভারতীয়রা সাইমন কমিশন বয়কট করে। কমিশনের নিয়োগের শর্তাবলী 'স্বরাজ'-এর কোনো ইঙ্গিত দেয়নি, অন্যদিকে ভারতীয়দের দাবি ছিল শুধুমাত্র 'স্বরাজ'। তাই ভারতীয় জাতীয় কংগ্রেস, মুসলিম লীগ এবং অন্যান্য দল সাইমন কমিশনের বিরোধিতা করার সিদ্ধান্ত নেয়।


(iii) পদ্ধতি: ভারতীয় জনগণ সারা দেশে হরতাল সংগঠিত করে। কমিশন বোম্বে (মুম্বাই) পৌঁছলে তারা “সাইমন গো ব্যাক” স্লোগান সহ একটি কালো পতাকা প্রদর্শনও করে। এমন বিক্ষোভ সর্বত্রই হয়েছে।



প্রশ্ন 4. 1921 সালের অসহযোগ আন্দোলনে যোগদানকারী সমস্ত বিভিন্ন সামাজিক গোষ্ঠীর তালিকা করুন। যেকোনো তিনটি বেছে নিন এবং কেন তারা আন্দোলনে যোগ দিয়েছেন তা দেখানোর জন্য তাদের আশা ও সংগ্রামের কথা লিখুন।

উঃ। সামাজিক গোষ্ঠী যারা অসহযোগ আন্দোলনে অংশ নিয়েছিল। অসহযোগ আন্দোলনে (1920-1922), নিম্নলিখিত সামাজিক দলগুলি অংশ নিয়েছিল।

(I) শহরের মধ্যবিত্ত মানুষ।


শহরগুলিতে আন্দোলন: শহরগুলিতে মধ্যবিত্তদের অংশগ্রহণের মাধ্যমে আন্দোলন শুরু হয়েছিল। হাজার হাজার শিক্ষার্থী সরকার-নিয়ন্ত্রিত স্কুল ও কলেজ ছেড়ে চলে যায়, প্রধান শিক্ষক ও শিক্ষকরা পদত্যাগ করেন এবং আইনজীবীরা তাদের আইনি অনুশীলন ছেড়ে দেন।

কাউন্সিল নির্বাচন বয়কট: মাদ্রাজ (চেন্নাই) ব্যতীত বেশিরভাগ প্রদেশে কাউন্সিল নির্বাচন বর্জন করা হয়েছিল, যেখানে জাস্টিস পার্টি, অ-ব্রাহ্মণদের দল, মনে করেছিল যে কাউন্সিলে প্রবেশ করা কিছু ক্ষমতা অর্জনের একটি উপায়, যা সাধারণত শুধুমাত্র ব্রাহ্মণদের ছিল। অ্যাক্সেস

স্বদেশী: অসহযোগ আন্দোলন ভারতীয় টেক্সটাইল শিল্পে ব্যাপক প্রভাব ফেলেছিল। স্বদেশী দ্রব্য বিশেষ করে কাপড়ের প্রবল অনুপ্রেরণা পেল। বিদেশী দ্রব্য বর্জন করা হয়, মদের দোকানে পিকেটিং করা হয় এবং বিদেশী কাপড় বিশাল বনফায়ারে পোড়ানো হয়।

শিল্পের উপর প্রভাব: অনেক জায়গায় বণিক ও ব্যবসায়ীরা বিদেশী পণ্যের বাণিজ্য বা বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন করতে অস্বীকার করেছিল। এ কারণে ভারতীয় টেক্সটাইল মিল ও তাঁতের চাহিদা বেড়ে যায়। চাহিদা বৃদ্ধি ভারতের বিলুপ্ত হয়ে যাওয়া টেক্সটাইল শিল্পকে একটি বড় স্বস্তি দিয়েছে।

গ্রামাঞ্চলে আন্দোলন: গ্রামাঞ্চলের লোকেরা ‘স্বরাজ’ ধারণাকে তাদের নিজস্ব উপায়ে ব্যাখ্যা করলেও তারা ব্যাপকভাবে আন্দোলনে অংশগ্রহণ করেছিল। আওধে কৃষকরা তালুকদার ও জমিদারদের বিরুদ্ধে আন্দোলন শুরু করে। যেখানে চা বাগানের মালিকদের বিরুদ্ধে আবাদ শ্রমিকরা আন্দোলন শুরু করে।

(II) গ্রামীণ এলাকার কৃষক।


(i) অংশগ্রহণকারী: গ্রামাঞ্চলে, কৃষক, আদিবাসী এবং স্থানীয় নেতাদের দ্বারা আন্দোলনের নেতৃত্বে ছিল। উদাহরণ স্বরূপ, আওধে, বাবা রামচন্দ্র সন্ন্যাসী ছিলেন, যিনি এর আগে ফিজিতে একজন চুক্তিবদ্ধ শ্রমিক হিসেবে গিয়েছিলেন।


(ii) গ্রামীণ জনগণ কেন অংশগ্রহণ করেছিল?

এখানকার আন্দোলন ব্রিটিশদের বিরুদ্ধে নয়, তালুকদার ও জমিদারদের বিরুদ্ধে ছিল। গ্রামীণ মানুষের সমস্যা শহুরে মানুষের থেকে আলাদা ছিল:


তালুকদার ও বাড়িওয়ালারা খুব বেশি খাজনা এবং অন্যান্য বিভিন্ন ধরনের ট্যাক্স দাবি করছিল।

কৃষকদের বিনা পারিশ্রমিকে জমিদারের খামারে কাজ করতে হতো।

কৃষকদের মেয়াদের কোনো নিরাপত্তা ছিল না। তাদের নিয়মিত উচ্ছেদ করা হয়েছিল যাতে তারা মেয়াদের কোন নিরাপত্তা অর্জন করতে না পারে।

মানুষের সমস্যা যেমন ছিল ভিন্ন, তাদের দাবিও ছিল ভিন্ন। 

চাষী আন্দোলনের দাবি:

রাজস্ব হ্রাস

বেগার বিলুপ্তি

জমির পুনর্বন্টন

অত্যাচারী জমিদারদের সামাজিক বয়কট।


(iii) প্রতিবাদের উপায়: গ্রামাঞ্চলে আন্দোলনের একটি ভিন্ন কোণ ছিল। অনেক জায়গায়, জমিদারদের নাপিত, মুচি, ধোপা ইত্যাদির পরিষেবা থেকে বঞ্চিত করার জন্য পঞ্চায়েতদের দ্বারা নয়-ধোবি বন্ধের আয়োজন করা হয়েছিল। এমনকি জওহরলাল নেহরুর মতো জাতীয় নেতারা জনগণের অভিযোগ জানতে আওধের গ্রামে গ্রামে গিয়েছিলেন। অক্টোবরের মধ্যে, জওহরলাল নেহেরু, বাবা রামচন্দ্র এবং আরও কয়েকজনের নেতৃত্বে অবধ কিষাণ সভাগুলি প্রতিষ্ঠিত হয়েছিল। 1921 সালে আন্দোলন ছড়িয়ে পড়লে তালুকদার ও বণিকদের বাড়িতে হামলা হয়। আন্দোলন হিংসাত্মক হয়ে ওঠে যা কিছু কংগ্রেস নেতা পছন্দ করেননি।


(III) উপজাতীয় মানুষ।

বেশিরভাগ উপজাতীয় মানুষ তাদের জীবিকা নির্বাহের জন্য বনের উপর নির্ভরশীল ছিল কিন্তু নতুন বন নীতির অধীনে সরকার জনগণের উপর বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে:


আদিবাসীদের জন্য বিশাল বনাঞ্চল বন্ধ করা।

জোর করে স্থানীয় লোকজনকে ভিক্ষা দিতে।

মানুষকে তাদের গবাদি পশু চরাতে বা জ্বালানি কাঠ ও ফল সংগ্রহ করতে বনে প্রবেশ করা থেকে বিরত রাখা।

এসব পদক্ষেপ পাহাড়ি জনগণকে ক্ষুব্ধ করে। শুধু তাদের জীবিকাই ক্ষতিগ্রস্ত হয়নি, তারা অনুভব করেছিল যে তাদের ঐতিহ্যগত অধিকারও বঞ্চিত হচ্ছে। তাই জনগণ বিদ্রোহ করেছে।


(IV) বৃক্ষরোপণ কর্মীরা।

(i) আসামের বৃক্ষরোপণ কর্মীদের জন্য, স্বাধীনতার অর্থ ছিল সীমাবদ্ধ স্থানের মধ্যে এবং বাইরে অবাধে চলাফেরার অধিকার যেখানে তারা আবদ্ধ ছিল এবং এর অর্থ ছিল যে গ্রামের সাথে তারা এসেছিল তার সাথে একটি সংযোগ বজায় রাখা।


সরকার 1859 সালের অভ্যন্তরীণ অভিবাসন আইন পাস করেছিল যার অধীনে চা বাগানের শ্রমিকদের অনুমতি ছাড়া চা বাগান ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি এবং বাস্তবে তাদের খুব কমই এই ধরনের অনুমতি দেওয়া হয়েছিল।

যখন বৃক্ষরোপণ কর্মীরা অসহযোগ আন্দোলনের কথা শুনে, তখন তাদের হাজার হাজার কর্তৃপক্ষকে অস্বীকার করে, বাগান ছেড়ে বাড়ির দিকে চলে যায়।

বৃক্ষরোপণ কর্মীরা বিশ্বাস করেছিল যে গান্ধী রাজ আসছে, এবং প্রত্যেককে তাদের নিজ নিজ গ্রামে জমি দেওয়া হবে।

ক্লাস 10 গণিত এবং বিজ্ঞানের জন্য সূত্র হ্যান্ডবুক


প্রশ্ন 5. কেন এটি ঔপনিবেশিকতার বিরুদ্ধে প্রতিরোধের একটি কার্যকর প্রতীক ছিল তা স্পষ্ট করতে লবণ মার্চ আলোচনা করুন।

উঃ। সল্ট মার্চ ছিল ঔপনিবেশিকতার বিরুদ্ধে প্রতিরোধের একটি কার্যকর প্রতীক কারণ-


এই প্রথম ভারতীয় নেতারা আইন লঙ্ঘনের সিদ্ধান্ত নেন। জনগণকে এখন ব্রিটিশদের সাথে সহযোগিতা প্রত্যাখ্যান করতে নয়, ঔপনিবেশিক আইন ভঙ্গ করতেও বলা হয়েছিল।

দেশের বিভিন্ন স্থানে হাজার হাজার ভারতীয় লবণ আইন ভেঙে লবণ তৈরি করে সরকারি লবণ কারখানার সামনে বিক্ষোভ করেছে।

আন্দোলন ছড়িয়ে পড়ার সাথে সাথে বিদেশী কাপড় বয়কট করা হয় এবং মদের দোকানে পিকেটিং করা হয়। কৃষকরা রাজস্ব এবং 'চৌকিদারি কর' দিতে অস্বীকার করেছিল, গ্রামের কর্মকর্তারা পদত্যাগ করেছিলেন এবং অনেক জায়গায় বনের লোকেরা বন আইন লঙ্ঘন করেছিল - কাঠ সংগ্রহ করতে এবং গবাদি পশু চরানোর জন্য সংরক্ষিত বনে গিয়েছিলেন।

উন্নয়নে উদ্বিগ্ন, ঔপনিবেশিক সরকার কংগ্রেস নেতাদের একে একে গ্রেফতার করতে শুরু করে। এতে অনেক জায়গায় সহিংস সংঘর্ষ হয়। বিক্ষুব্ধ জনতা সাঁজোয়া গাড়ি ও পুলিশের গুলির মুখোমুখি হয়ে রাস্তায় বিক্ষোভ দেখায়। অনেককে হত্যা করা হয়।

যখন মহাত্মা গান্ধী নিজে গ্রেফতার হন, তখন শোলাপুরের শিল্প শ্রমিকরা পুলিশ পোস্ট, পৌর ভবন, আইন আদালত এবং রেলওয়ে স্টেশনগুলিতে আক্রমণ করেছিল - সমস্ত কাঠামো যা ব্রিটিশ শাসনের প্রতীক ছিল।

আন্দোলনের ফলাফল ছিল গান্ধী-আরউইন চুক্তি যা গান্ধীজি আরউইনের সাথে 5ই মার্চ, 1931 সালে স্বাক্ষর করেছিলেন। এই গান্ধী-আরউইন চুক্তির মাধ্যমে, গান্ধীজি লন্ডনে একটি গোলটেবিল সম্মেলনে অংশ নিতে সম্মত হন এবং সরকার রাজনৈতিক মুক্তি দিতে সম্মত হয়। বন্দী

প্রশ্ন 6. কল্পনা করুন যে আপনি আইন অমান্য আন্দোলনে অংশগ্রহণকারী একজন মহিলা। আপনার জীবনে অভিজ্ঞতার অর্থ কী তা ব্যাখ্যা করুন।

বা

‘নারীরা আইন অমান্য আন্দোলনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।’ ব্যাখ্যা কর।

উঃ।


আইন অমান্য আন্দোলনে নারীরা বিপুল সংখ্যক অংশগ্রহণ করেছিল।

আন্দোলনের সময় হাজার হাজার মহিলা গান্ধীজির কথা শোনার জন্য ঘর থেকে বেরিয়ে আসেন।

তারা প্রতিবাদ মিছিলে অংশ নিয়েছিল, লবণ তৈরি করেছিল এবং বিদেশী কাপড় ও মদের দোকান তুলেছিল।

অনেককে পুলিশ জেলে পুরেছে।

গান্ধীজির আহ্বানে অনুপ্রাণিত হয়ে তারা জাতির সেবাকে নারীর পবিত্র দায়িত্ব হিসেবে দেখতে শুরু করে।

প্রশ্ন ৭. কেন রাজনৈতিক নেতারা পৃথক নির্বাচকমণ্ডলীর প্রশ্নে তীব্রভাবে ভিন্ন ছিলেন? 

উঃ। পৃথক নির্বাচকমণ্ডলীর ব্যবস্থা বলতে আমরা এমন একটি ব্যবস্থা বলতে চাই যখন এক ধর্মের লোকেরা শুধুমাত্র তাদের নিজস্ব ধর্মের প্রার্থীকে ভোট দেয়। এ ধরনের ব্যবস্থা ব্যবহার করা ব্রিটিশ সরকারের একটি অপকর্ম, যারা জাতীয় আন্দোলনকে দুর্বল করতে জনগণকে বিভক্ত করতে চেয়েছিল। এতে করে ব্রিটিশরা ভারতে তাদের অবস্থানকে দীর্ঘায়িত করতে চেয়েছিল।

নিম্নলিখিত কারণে পৃথক নির্বাচনের প্রশ্নে বিভিন্ন রাজনৈতিক নেতারা ভিন্নমত পোষণ করেছেন:

(1) কংগ্রেস নেতারা পৃথক নির্বাচকমণ্ডলীর দাবিতে বিভিন্ন জনগণকে প্ররোচিত করার জন্য ব্রিটিশ সরকারের নীতির বিরোধিতা করেছিলেন। তারা ভাল করেই জানত যে, এটা ব্রিটিশ সরকারের সমস্ত দুষ্টুমি ছিল যারা বিভিন্ন লোককে আলাদা নির্বাচনের জন্য অনুরোধ করতে উত্সাহিত করেছিল কারণ এই জাতীয় নীতি জাতীয় আন্দোলনকে দুর্বল করে দেবে এবং ব্রিটিশরা ভারতে দীর্ঘায়িত হবে। কংগ্রেস নেতারা এক এবং সকলেই যৌথ ভোটারদের পক্ষে ছিলেন।



(২) মুহম্মদ ইকবাল এবং মিঃ জিন্নাহর মত মুসলিম নেতারা মুসলমানদের রাজনৈতিক স্বার্থ রক্ষার জন্য পৃথক নির্বাচকমণ্ডলীর জন্য অনুরোধ করেছিলেন। তাদের মতে, সংখ্যাগরিষ্ঠ জনগণ ছিল হিন্দু, তাই যৌথ নির্বাচকমণ্ডলীর ক্ষেত্রে মুসলিমদের আসন জয়ের সম্ভাবনা কম। তাই তারা সবসময় হিন্দুদের করুণায় থাকবে।


(3) হতাশ শ্রেণীর নেতারা, ড. বি.আর. আম্বেদকর, পৃথক নির্বাচকমণ্ডলীর জন্যও বলেছিলেন কারণ যৌথ নির্বাচকমণ্ডলীতে, তিনি নির্বাচনে উচ্চ নির্বাচকমণ্ডলী বা উচ্চবর্ণের হিন্দুদের আধিপত্যের আশঙ্কা করেছিলেন। পুনা চুক্তির মাধ্যমে তিনি অবশ্য হিন্দুদের সাথে যৌথ নির্বাচকমণ্ডলী করতে সম্মত হন, শর্ত থাকে যে অবদমিত শ্রেণীর জন্য প্রাদেশিক ও কেন্দ্রীয় আইন পরিষদে আসন নির্দিষ্ট বা সংরক্ষিত থাকে।

ফলাফল: লর্ড আরউইন 1929 সালের অক্টোবরে ভারতের জন্য 'ডোমিনিয়ন স্ট্যাটাস'-এর একটি অস্পষ্ট প্রস্তাব ঘোষণা করেছিলেন।


ভূমণ্ডলীয় বিশ্বের  সৃষ্টি

MCQ প্রশ্ন


1. জনগণের জীবিকা এবং স্থানীয় অর্থনীতি যার মধ্যে নিম্নলিখিতগুলির মধ্যে একটি রিন্ডারপেস্ট নামক রোগ দ্বারা খারাপভাবে প্রভাবিত হয়েছিল

(a) এশিয়া

(b) ইউরোপ

(c) আফ্রিকা

(d) দক্ষিণ আমেরিকা


2. 17 শতকের মাঝামাঝি সময়ে আমেরিকার উপনিবেশ স্থাপনের জন্য স্প্যানিশ বিজয়ীরা নিম্নলিখিত কোন শক্তিশালী অস্ত্র ব্যবহার করেছিল।

(ক) প্রচলিত সামরিক অস্ত্র

(b) আধুনিক সামরিক অস্ত্র

(c) জৈবিক অস্ত্র

(d) পারমাণবিক অস্ত্র



3. কেন 1928 থেকে 1934 সালের মধ্যে গমের দাম 50 শতাংশ কমে গিয়েছিল?

(a) কম উৎপাদনের কারণে

(b) বন্যার কারণে

(c) মহা বিষণ্নতার কারণে

(d) খরার কারণে


4. বেশিরভাগ ভারতীয় চুক্তিবদ্ধ শ্রমিক এসেছেন

(ক) পূর্ব উত্তর প্রদেশ

(b) উত্তর-পূর্ব রাজ্যগুলি

(c) জম্মু ও কাশ্মীর

(d) এর কোনটিই নয়


5. অটোমোবাইল উৎপাদনের জন্য অ্যাসেম্বলি লাইনের ধারণা কে গ্রহণ করেন?

(a) হেনরি ফোর্ড

(b) টি. কাপপোলা

(গ) ভি.এস. নাইপল

(d) স্যামুয়েল মোর্স


6. প্রাচীনকালে কাউরি হিসাবে ব্যবহৃত হত

(a) গহনা

(b) মুদ্রা

(c) ওজনের একক

(d) পাত্র



7. নিচের কোন রোগটি আমেরিকার আদি বাসিন্দাদের সংখ্যাগরিষ্ঠকে হত্যা করেছিল?

(a) কলেরা

(b) স্মল পক্স

(c) টাইফয়েড

(d) প্লেগ


8. ভারতের কোন স্থানে 'খাল উপনিবেশ' স্থাপিত হয়েছিল?

(ক) পাঞ্জাব

(b) হরিয়ানা

(c) উত্তর প্রদেশ

(d) আসাম


9. গবাদি পশুর প্লেগ দ্রুত ছড়িয়ে পড়া রোগ হিসাবে পরিচিত

(a) গবাদি পশুর জ্বর

(b) বুবোনিক প্লেগ

(c) রাইন্ডারপেস্ট

(d) চিকেন পক্স


10. নিচের কোন স্থানটি চুক্তিবদ্ধ অভিবাসীদের জন্য একটি গুরুত্বপূর্ণ গন্তব্য ছিল?

(a) ফ্লোরিডা

(খ) মেলবোর্ন

(c) ক্যারিবিয়ান দ্বীপ

(d) মেক্সিকো


11. মার্কিন যুক্তরাষ্ট্রের নিচের কোন রাজ্যে 1944 সালে জাতিসংঘের মুদ্রা ও আর্থিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল?

(a) নিউ হ্যাম্পশায়ার

(b) নিউ ইয়র্ক

(c) সান ফ্রান্সিসকো

(d) নিউ জার্সি



12. কোন দুটি প্রতিষ্ঠান ব্রেটন উড ইনস্টিটিউশন নামে সুপরিচিত?

(ক) ইউনিসেফ এবং আইএমএফ

(b) WHO এবং বিশ্বব্যাংক

(c) IMF এবং বিশ্বব্যাংক

(d) ইউনেস্কো এবং ইউনিসেফ11. কেন গোমস্থ এবং তাঁতিদের মধ্যে ঘন ঘন সংঘর্ষ হত?

(ক) তাঁতিরা বিদেশীদের ঘৃণা করত।

(খ) গোমস্থ তাঁতিদেরকে নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি করতে বাধ্য করেছিল।

(গ) গোমস্থরা গ্রামের সাথে দীর্ঘমেয়াদী সামাজিক যোগাযোগ ছাড়াই বহিরাগত ছিল।

(d) উপরের কোনটি নয়।


12. কেন ইংল্যান্ডের শ্রমিকরা মেশিন এবং নতুন প্রযুক্তির প্রতি বিদ্বেষী ছিল?

(a) তারা জানত না কিভাবে এগুলো ব্যবহার করতে হয়।

(b) তারা আশঙ্কা করেছিল যে তারা তাদের চাকরি এবং জীবিকা হারাবে।

(গ) নতুন মেশিন কেনার জন্য শ্রমিকরা খুব দরিদ্র ছিল।

(d) তারা মেশিনকে ভয় পেত।


13. ভারতীয় হস্তনির্মিত পণ্যগুলি ব্রিটিশ মেশিনের তৈরি পণ্যগুলির সাথে প্রতিযোগিতা করতে পারেনি কারণ

(ক) এই হস্তনির্মিত পণ্যগুলি ভাল মানের ছিল না।

(b) মেশিনে তৈরি পণ্য হস্তনির্মিত পণ্যের তুলনায় সস্তা ছিল।

(গ) হাতে তৈরি পণ্য সহজে পাওয়া যেত না।

(d) হাতে তৈরি পণ্য তাদের কাছে আকর্ষণীয় ছিল না।



13. কে বৃহৎ পরিসরে অটোমোবাইল উৎপাদনের জন্য অ্যাসেম্বলি লাইন পদ্ধতি চালু করেন?

(ক) ভি.এস. নাইপল

(b) হেনরি মর্টন স্ট্যানলি

(c) হেনরি ফোর্ড

(d) জেমস ওয়াট


14. পাঞ্জাবের কৃষকদের বসতি স্থাপনের জন্য নতুন সেচ অঞ্চল হিসাবে পরিচিত ছিল

(a) জলযুক্ত উপনিবেশ

(b) খাল উপনিবেশ

(c) পাঞ্জাব উপনিবেশ

(d) ক্যানালাইজড কলোনি


15. দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সমষ্টিগতভাবে অক্ষ শক্তি নামে পরিচিত শক্তির দল ছিল

(a) জার্মানি, ইতালি, জাপান

(b) অস্ট্রিয়া, জার্মানি, ইতালি

(c) ফ্রান্স, জাপান, ইতালি

(d) জাপান, জার্মানি, তুরস্ক


16. নিচের মধ্যে কে একজন নোবেল পুরস্কার বিজয়ী?

(ক) ভি.এস. নাইপল

(b) J.M. Keynes

(c) শিবনারায়ণ চন্দরপল

(d) রামনারেশ সারওয়ান



17. নিচের কোন সমন্বয়টি আন্তর্জাতিক অর্থনৈতিক বিনিময়ের তিনটি প্রবাহকে সঠিকভাবে নির্দেশ করে?

(ক) মূলধন, পণ্য, কাঁচামাল

(b) পণ্য, ধাতু, শ্রম

(গ) পণ্য, শ্রম, মূলধন

(d) শ্রম, মূলধন, খাদ্যশস্য


18. নিচের কোন বিবৃতিটি ভুট্টা আইনকে সঠিকভাবে চিহ্নিত করে?

(ক) ইংল্যান্ডে ভুট্টা আমদানি সীমাবদ্ধ।

(b) ইংল্যান্ডে ভুট্টা আমদানির অনুমতি দেয়।

(c) ভুট্টার উপর আরোপিত কর।

(d) ভুট্টা বিক্রি বাতিল।


19. নিচের কোনটি এল ডোরাডোকে বোঝায়?

(a) একটি পৌরাণিক প্রাণী

(b) একজন কিংবদন্তি দেবতা

(c) সোনার একটি কল্পিত শহর

(d) একটি পবিত্র উপাসনা স্থান


20. 18 শতক পর্যন্ত কোন দুটি দেশকে বিশ্বের সবচেয়ে ধনী হিসাবে বিবেচনা করা হত?

(a) ভারত ও চীন

(b) চীন ও জাপান

(c) ইংল্যান্ড এবং ফ্রান্স

(d) ইংল্যান্ড এবং ইতালি


21. নিচের কোনটি ভারত ও ত্রিনিদাদের মধ্যে সাংস্কৃতিক সংমিশ্রণকে প্রতিফলিত করে?

(a) নেটিভ নাচ

(b) চাটনি সঙ্গীত

(গ) ধর্মীয় অনুশীলন

(d) কুটির শিল্প


22. দীর্ঘ দূরত্বে পচনশীল পণ্য পরিবহন করা সম্ভব হয়েছিল

(ক) উন্নত রেলপথ

(b) বিমান পরিষেবা

(c) রেফ্রিজারেটেড জাহাজ

(d) স্টিমশিপ


23. নিচের কোনটি শতাব্দী ধরে আফ্রিকানদের জীবন টিকিয়ে রেখেছে?

(ক) শিল্প ও খনি

(খ) খনি এবং কৃষি

(গ) জমি এবং গবাদি পশু

(d) ভোগ্যপণ্যের উৎপাদন


24. ত্রিনিদাদে হোসায় নামে কী পরিচিত ছিল?

(ক) একটি কার্নিভাল চিহ্নিত করে বার্ষিক মহরম মিছিল

(খ) বড়দিন উদযাপন

(c) ইস্টার উৎসব

(d) নববর্ষ উদযাপন


25. ট্যারিফ বলতে কি বোঝায়?

(a) পণ্যের উপর আরোপিত কর।

(b) বিশ্বের অন্যান্য অংশ থেকে একটি দেশের আমদানির উপর আরোপিত কর।

(c) অন্যান্য দেশে দেশগুলির রপ্তানির উপর আরোপিত কর।

(d) হস্তনির্মিত পণ্যের উপর আরোপিত কর।


26. বিশ্বব্যাংক প্রতিষ্ঠিত হয়েছিল

(ক) শরণার্থীদের পুনর্বাসনে অর্থায়ন।

(খ) যুদ্ধ পরবর্তী নির্মাণে অর্থায়ন।

(গ) শিল্প উন্নয়নে অর্থায়ন।

(d) তৃতীয় বিশ্বের দেশগুলিকে সাহায্য করুন।


27. নিম্নলিখিতগুলির মধ্যে সঠিক উত্তরটি চিহ্নিত করুন:

(a) সিল্ক রুট বিভিন্ন দেশের মধ্যে সংযোগ হিসেবে কাজ করে।

(b) রেশম পথ সাংস্কৃতিক ও বাণিজ্যিক বিনিময়ে সাহায্য করেছে।

(c) সিল্ক রুট চীন থেকে পশ্চিমগামী সিল্ক কার্গোগুলির জন্য একটি রুট হিসাবে কাজ করেছিল।

(d) উপরের সবগুলো।

28. কেন 19 শতকের চুক্তিকে দাসত্বের ব্যবস্থা হিসাবে বর্ণনা করা হয়েছিল? সবচেয়ে উপযুক্ত বিবৃতি চিহ্নিত করুন.

(ক) প্রচুর দাস বাগানে কাজ করত।

(b) চুক্তিবদ্ধ শ্রমিকদের জীবনযাপন ও কাজের অবস্থা ছিল কঠোর।

(গ) চুক্তিবদ্ধ শ্রমিকদের কোনো অধিকার ছিল না এবং তারা ক্রীতদাসের মতো জীবনযাপন করত।

(d) চুক্তিবদ্ধ শ্রমিকদের কোন বেতন দেওয়া হয়নি।


29. কেন 19 শতকে ইংল্যান্ডে সূক্ষ্ম ভারতীয় বস্ত্র রপ্তানি কমে গিয়েছিল?

(ক) তুলার উৎপাদন কমে গেছে

(b) ইংল্যান্ডে ভারতীয় বস্ত্রের চাহিদা হ্রাস পেয়েছে

(c) ব্রিটিশ সরকার সুতি বস্ত্র আমদানিতে ভারী শুল্ক আরোপ করে

(d) ভারতীয় বণিকরা ব্রিটিশ বণিকদের কাছে তুলা বিক্রি করতে অস্বীকার করেছিল


30. নিচের কোনটির ফলে ব্রিটেনের বাণিজ্য উদ্বৃত্ত হয়েছে?

(ক) ভারতে ব্রিটিশ রপ্তানি ভারত থেকে ব্রিটিশ আমদানির চেয়ে অনেক বেশি ছিল।

(b) ভারত থেকে ব্রিটেনের আফিম রপ্তানি বেড়েছে।

(c) ভারত থেকে ব্রিটিশ আমদানি ভারতে ব্রিটিশ রপ্তানির চেয়ে বেশি হয়েছে।

(d) ভারত থেকে তুলা আমদানি ব্রিটিশ বণিকদের জন্য লাভজনক ছিল।


31. নিচের কোন কারণটি আফ্রিকানদের মজুরির জন্য কাজ করতে বাধ্য করেছিল?

(ক) দারিদ্র্য

(খ) গবাদি পশুর ক্ষতি

(গ) উপনিবেশকারীদের দ্বারা নিপীড়ন

(d) মজুরির জন্য কাজ করার ইচ্ছা


32. নিচের কোনটি মহামন্দার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ?

(a) কৃষি উৎপাদন হ্রাস

(b) কৃষির অতিরিক্ত উৎপাদনের ফলে কৃষিপণ্যের দাম কমে যায়

(গ) কর্মসংস্থানের ক্ষতি যা দারিদ্র্যের দিকে পরিচালিত করে

(d) ব্যাংক ও কারখানা বন্ধ


33. কেন ইউরোপীয়রা আফ্রিকার প্রতি সবচেয়ে বেশি আকৃষ্ট হয়েছিল?

(ক) এর প্রাকৃতিক সৌন্দর্য দ্বারা

(b) বিনিয়োগের সুযোগ দ্বারা

(c) এর বিশাল ভূমি সম্পদ এবং খনিজ সম্পদের জন্য

(d) শ্রম নিয়োগের জন্য


34. নিচের কোনটি ইউরোপীয়দের আফ্রিকানদের জয় ও নিয়ন্ত্রণ করতে সক্ষম করেছিল?

(ক) যুদ্ধে বিজয়

(b) গবাদি পশুর দুষ্প্রাপ্য সম্পদের উপর নিয়ন্ত্রণ

(c) রিন্ডারপেস্টের কারণে আফ্রিকানদের মৃত্যু

(d) ইউরোপীয়দের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য আফ্রিকায় অস্ত্রের অভাব


35. নিচের কোনটি ভারতীয় বাণিজ্যে মহামন্দার প্রত্যক্ষ প্রভাব?

(a) কৃষক ও কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে

(b) 1928-1934 সালের মধ্যে ভারতীয় রপ্তানি ও আমদানি প্রায় অর্ধেক হয়ে গেছে

(গ) কৃষকদের ঋণের পরিমাণ বেড়েছে

(d) গ্রামীণ ভারতে ব্যাপক অস্থিরতা সৃষ্টি করে


ANSWERS
NCERT Solutions for Class 10 Social Science History Chapter 4 The Making of a Global World MCQs Answers


Long Type Question



ব্রেটন উডস চুক্তি বলতে কী বোঝায়?

উঃ।

যুদ্ধোত্তর আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থার মূল লক্ষ্য ছিল শিল্প বিশ্বে অর্থনৈতিক স্থিতিশীলতা এবং পূর্ণ কর্মসংস্থান রক্ষা করা। 1944 সালের জুলাই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের ব্রেটন উডসে অনুষ্ঠিত জাতিসংঘের আর্থিক ও আর্থিক সম্মেলন এর কাঠামোর উপর সম্মত হয়।

ব্রেটন উডস সম্মেলন নিম্নলিখিত প্রতিষ্ঠানগুলি প্রতিষ্ঠা করে:


আন্তর্জাতিক মুদ্রা তহবিল: এর উদ্দেশ্য ছিল এর সদস্য দেশগুলির বাহ্যিক উদ্বৃত্ত এবং ঘাটতি মোকাবেলা করা।

ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট বা বিশ্বব্যাংককে "যুদ্ধোত্তর পুনর্গঠনে অর্থায়ন করার জন্য" সেট করা হয়েছিল।

উপরের প্রতিষ্ঠানগুলো ব্রেটন উডস প্রতিষ্ঠান বা ব্রেটন উডস টুইনস নামে পরিচিত। যুদ্ধোত্তর আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থাকে প্রায়শই ব্রেটন উডস সিস্টেম হিসাবে বর্ণনা করা হয়। এটি স্থির বিনিময় হারের উপর ভিত্তি করে ছিল। জাতীয় মুদ্রাগুলি একটি নির্দিষ্ট বিনিময় হারে ডলারে পেগ করা হয়েছিল। ডলার নিজেই সোনার প্রতি আউন্স $ 35 এর একটি নির্দিষ্ট মূল্যে সোনার সাথে নোঙর করা হয়েছিল।

এসব প্রতিষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ পশ্চিমা শিল্প শক্তি দ্বারা নিয়ন্ত্রিত হয়। আইএমএফ এবং বিশ্বব্যাংকের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের উপর মার্কিন ভেটোর কার্যকর অধিকার রয়েছে।


 The Age of Industrialisation

শিল্পায়নের যুগ


MCQ with Answers


1. যে ব্যক্তি গ্রাম থেকে লোক এনেছে, তাদের চাকরি নিশ্চিত করেছে, শহরে বসতি স্থাপনে সহায়তা করেছে এবং প্রয়োজনের সময় অর্থ প্রদান করেছে তাকে বলা হয়:

(একটা স্ট্যাপলার

(b) ফুলার

(c) গোমস্থ

(d) চাকরিজীবী


2. প্রথম ভারতীয় পাটকল কোথায় স্থাপিত হয়েছিল?

(ক) বাংলা

(b) বোম্বাই

(গ) মাদ্রাজ

(d) বিহার



3. 1911 সালে, 67 শতাংশ বৃহৎ শিল্প ভারতের নিচের কোন একটি স্থানে অবস্থিত ছিল?

(ক) বাংলা ও বোম্বে

(b) সুরাট এবং আহমেদাবাদ

(c) দিল্লি এবং বোম্বে

(d) পাটনা এবং লখনউ


4. ব্রিটিশ সরকার তাঁতিদের সরবরাহ সংগ্রহের তত্ত্বাবধানে এবং কাপড়ের মান পরীক্ষা করার জন্য কাকে নিয়োগ করেছিল?

(ক) চাকরিজীবী

(খ) সিপাহী

(গ) পুলিশ সদস্য

(d) গোমস্থ


5. প্রথম বিশ্বযুদ্ধের পর ভারতীয় শিল্প বৃদ্ধির কারণ

(ক) ভারতীয় মিলগুলির এখন সরবরাহের জন্য একটি বিস্তীর্ণ বাজার ছিল।

(b) ব্রিটিশরা ভারতে নতুন কারখানা খুলেছিল।

(c) নতুন প্রযুক্তিগত পরিবর্তন ঘটেছে।

(d) ভারত স্বাধীন হয়।



6. নিচের কোনটি তাঁত কাপড় উৎপাদনে সাহায্য করেছিল?

(a) প্রযুক্তিগত পরিবর্তন

(b) আমদানি শুল্ক

(c) রপ্তানি ময়লা আরোপ

(d) সরকারী প্রবিধান


7. কেন তাঁতিরা কাঁচা তুলার সমস্যায় ভুগছিলেন?

(ক) তুলার ফসল নষ্ট হয়ে গেছে

(b) কাঁচা তুলা রপ্তানি বেড়েছে

(গ) স্থানীয় বাজার সংকুচিত হয়েছে

(d) রপ্তানি বাজার ধসে পড়েছে।


8. 20 শতকের গোড়ার দিকে তাঁত কাপড়ের উৎপাদন বৃদ্ধি পায় কারণ

(ক) কারখানা স্থাপন করা হয়।

(b) উড়ন্ত শাটল সহ তাঁতের মতো নতুন প্রযুক্তি চালু করা হয়েছিল।

(গ) ব্যবসায়ীরা শিল্পে বেশি পুঁজি বিনিয়োগ করেছেন।

(d) তাঁতের চাহিদা বেড়েছে।


9. ভারতীয় তাঁতি ও বণিকরা কীভাবে ঔপনিবেশিক নিয়ন্ত্রণকে প্রতিহত করেছিল?

(ক) তারা প্রতিবাদে ধর্মঘট করেছিল

(b) গিল্ড গঠন করার সিদ্ধান্ত নিয়েছে

(গ) শুল্ক সুরক্ষা দাবি করে এবং নতুন পণ্যের জন্য নতুন বাজার তৈরি করার চেষ্টা করে

(d) নতুন বাজার খুঁজতে অন্য জায়গায় চলে গেছে।


10. 1874 সালে প্রথম স্পিনিং ও উইভিং মিল কোন জায়গায় স্থাপিত হয়?

(ক) কানপুর

(b) বোম্বাই

(গ) কলকাতা

(d) মাদ্রাজ

14. নিচের কোনটি একটি ইউরোপীয় ব্যবস্থাপনা সংস্থা ছিল?

(a) টাটা আয়রন অ্যান্ড স্টিল কোম্পানি

(b) অ্যান্ড্রু ইউল

(c) এলগিন মিল

(d) বিড়লা শিল্প


15. চাকরিজীবীর প্রধান কাজ ছিল

(ক) শিল্পপতিদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা।

(খ) শিল্পপতিদের জন্য নতুন নিয়োগ পান।

(গ) কোম্পানির জন্য কারিগর পেতে মধ্যস্থতাকারীকে সাহায্য করুন।

(d) তাঁতিদের সাথে সম্পর্কিত সমস্যাগুলিতে কোম্পানিকে পরামর্শ দেওয়া।



16. নিচের কোন উদ্ভাবন তাঁতিদের উৎপাদনশীলতা বাড়াতে এবং মিল সেক্টরের সাথে প্রতিযোগিতায় সাহায্য করেছে?

(a) স্পিনিং জেনি

(b) ফ্লাইং শাটল

(c) কটন জিন

(d) রোলার


17. 19 শতকের শেষের দিকে ব্রিটিশ নির্মাতারা কেন বিজ্ঞাপনের জন্য ক্যালেন্ডার মুদ্রণ করেছিল?

(ক) ভারতীয় লোকেরা তাদের বাড়িতে ক্যালেন্ডার ব্যবহার করতে পছন্দ করত।

(খ) খবরের কাগজ এবং ম্যাগাজিনের বিপরীতে, ক্যালেন্ডারগুলি এমন লোকেরাও ব্যবহার করত যারা পড়তে বা লিখতে জানে না।

(c) ক্যালেন্ডারের মাধ্যমে পণ্যের বিজ্ঞাপন দেওয়া সস্তা ছিল।

(d) এটি ঘরের সৌন্দর্য যোগ করত।


18. বিংশ শতাব্দীতে তাঁত কাপড়ের উৎপাদন ক্রমাগত বৃদ্ধি পায় কারণ

(ক) তাঁতের সামগ্রী সস্তা ছিল।

(b) ভারতীয়রা তাঁতের সামগ্রী পছন্দ করত।

(গ) তাঁত কাপড়ের জটিল নকশা মিলগুলি সহজেই অনুলিপি করতে পারে না।

(ঘ) তাঁত সামগ্রী ব্যবহার করে জাতীয় অনুভূতি তৈরি হয়।


19. প্রথম বিশ্বযুদ্ধের পর কেন ভারতে ম্যানচেস্টার রপ্তানি কমে গেল?

(ক) লোকেরা যুদ্ধে ব্যস্ত ছিল।

(b) নিরাপত্তা সমস্যার কারণে কারখানা বন্ধ।

(গ) কারখানা ও কলকারখানা সেনাবাহিনীর প্রয়োজন মেটানোর জন্য পণ্য উৎপাদনে ব্যস্ত ছিল।

(d) রপ্তানি বাণিজ্য সরকার কর্তৃক সীমাবদ্ধ ছিল।


20 ভিক্টোরিয়ান ব্রিটেনে উজিপার শ্রেণী-অভিজাত শ্রেণী এবং বুর্জোয়ারা হস্তনির্মিত পণ্য পছন্দ করত কারণ

(a) এগুলি আমদানিকৃত উপাদান থেকে তৈরি করা হয়েছিল।

(b) হস্তনির্মিত পণ্য পরিমার্জন এবং শ্রেণির প্রতীক হিসাবে এসেছে।

(c) তারা আরও ভাল সমাপ্ত ছিল.

(d) শুধুমাত্র উচ্চবিত্তরাই দামী জিনিসপত্র বহন করতে পারে।


21. কেন 18 শতকে পণ্য বিক্রির জন্য বিজ্ঞাপন ব্যবহার করা হতো? সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর চিহ্নিত করুন

(ক) ভোক্তাকে পণ্য বাছাই করতে সাহায্য করা।

(খ) দেব-দেবীর ছবি ব্যবহার করে পণ্যকে জনপ্রিয় করা।

(c) পণ্যগুলিকে সুন্দর এবং পছন্দসই দেখাতে।

(d) উপরের সবগুলো


22. জাতীয়তাবাদী ভারতীয় নির্মাতারা বিজ্ঞাপন ব্যবহার করেছিলেন

(ক) মানুষকে প্রভাবিত করা

(খ) ভারতীয় পণ্যকে জনপ্রিয় করা

(গ) স্বদেশীর বাণী প্রচারের বাহন হিসেবে বিজ্ঞাপন ব্যবহার করা

(ঘ) পণ্যের বিক্রয় বৃদ্ধি করা


23. নিম্নলিখিত বিকল্প থেকে বিজোড়টিকে স্ট্রাইক করুন। ইউরোপীয় ব্যবস্থাপনা কোম্পানিগুলো বিনিয়োগে আগ্রহী ছিল

(a) খনন

(b) ধান উৎপাদন

(c) পাট

(d) নীল


24. প্রথম দিকের উদ্যোক্তারা নিচের কোন ব্যবসা থেকে অর্থ উপার্জন করতেন?

(a) বস্ত্র ব্যবসা

(b) চীন বাণিজ্য

(c) চায়ের ব্যবসা

(d) শিল্প

কেন ঊনবিংশ শতাব্দীর ইউরোপের কিছু শিল্পপতি মেশিনের চেয়ে হাতের শ্রমকে পছন্দ করেছিলেন? [সিবিএসই সেপ্টেম্বর 2010, 2011]

উঃ। (i) ব্যয়বহুল নতুন প্রযুক্তি: নতুন প্রযুক্তি এবং মেশিনগুলি ব্যয়বহুল ছিল, তাই পাইওডিউসার এবং শিল্পপতিরা তাদের ব্যবহারে সতর্ক ছিলেন।

(ii) ব্যয়বহুল মেরামত: প্রায়শই মেশিনগুলি

ভেঙ্গে গেছে এবং মেরামত ব্যয়বহুল ছিল।

(iii) কম কার্যকর: তারা ততটা কার্যকর ছিল না যতটা তাদের উদ্ভাবক এবং নির্মাতারা দাবি করেছেন।

(iv) সস্তা শ্রমিকের প্রাপ্যতা: দরিদ্র কৃষক এবং অভিবাসীরা কাজের সন্ধানে প্রচুর পরিমাণে শহরে চলে গেছে। তাই চাহিদার তুলনায় শ্রমিকের যোগান বেশি ছিল। তাই কম মজুরিতে শ্রমিক পাওয়া যেত।

(v) ইউনিফর্ম মেশিনে তৈরি পণ্য: শুধুমাত্র হাতে শ্রম দিয়ে পণ্যের একটি পরিসীমা তৈরি করা যেতে পারে। মেশিনগুলি ইউনিফর্ম, একটি গণ বাজারের জন্য মানসম্মত পণ্য উত্পাদন করার জন্য ভিত্তিক ছিল। কিন্তু বাজারে চাহিদা ছিল প্রায়ই জটিল নকশা এবং নির্দিষ্ট আকারের পণ্যের।

উনিশ শতকের মাঝামাঝি। উদাহরণস্বরূপ, ব্রিটেন। 500 প্রকারের হাতুড়ি এবং 15 প্রকারের অক্ষ উত্পাদিত হয়েছিল। এর জন্য মানুষের দক্ষতা প্রয়োজন, যান্ত্রিক প্রযুক্তি নয়।



প্রশ্ন 5. কীভাবে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতীয় তাঁতিদের কাছ থেকে তুলা এবং সিল্ক বস্ত্রের নিয়মিত সরবরাহ সংগ্রহ করেছিল?

উঃ। (i) একচেটিয়া অধিকার: একবার ইস্ট ইন্ডিয়া কোম্পানি রাজনৈতিক ক্ষমতা প্রতিষ্ঠা করলে, এটি বাণিজ্যের একচেটিয়া অধিকার জোরদার করে

(ii) নতুন ব্যবস্থা: বাণিজ্যের উপর একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠার পর: t ব্যবস্থাপনা এবং নিয়ন্ত্রণের একটি ব্যবস্থা গড়ে তোলার জন্য এগিয়ে যায় যা প্রতিযোগিতা দূর করবে, খরচ নিয়ন্ত্রণ করবে এবং তুলা ও রেশম পণ্যের নিয়মিত সরবরাহ নিশ্চিত করবে। এটি ধাপগুলির একটি সিরিজের মাধ্যমে এটি করেছে।

(iii) গোমস্থ নিয়োগ: কোম্পানিটি ডথ ট্রেডের সাথে যুক্ত বিদ্যমান ব্যবসায়ী এবং দালালদের নির্মূল করার এবং তাঁতিদের উপর আরও সরাসরি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার চেষ্টা করেছিল। এটি তাঁতিদের তত্ত্বাবধান, সরবরাহ সংগ্রহ এবং কাপড়ের গুণমান পরীক্ষা করার জন্য গোমস্থা নামক একটি অর্থপ্রদানকারী সেকেন্ট নিয়োগ করেছিল।

(iv) অগ্রগতির ব্যবস্থা: তাঁতীদের উপর সরাসরি নিয়ন্ত্রণ রাখার জন্য, কোম্পানি- অগ্রগতির ব্যবস্থা শুরু করেছিল। একবার অর্ডার দেওয়া হলে, তাঁতিদের তাদের উৎপাদনের জন্য কাঁচামাল কেনার জন্য ঋণ দেওয়া হয়। যারা ঋণ নিয়েছিল তাদের উত্পাদিত ডথ গোমস্থের কাছে হস্তান্তর করতে হয়েছিল। তারা অন্য কোনো ব্যবসায়ীর কাছে নিতে পারেনি।

(v) ক্ষমতার ব্যবহার: যে জায়গাগুলিতে তাঁতি কোম্পানিকে সহযোগিতা করতে অস্বীকার করেছিল সেগুলি তার পুলিশ ব্যবহার করেছিল। সরবরাহে বিলম্বের জন্য অনেক জায়গায় তাঁতিদের প্রায়ই মারধর করা হতো এবং বেত্রাঘাত করা হতো।


প্রথম বিশ্বযুদ্ধের সময় ভারতে শিল্প উৎপাদন বৃদ্ধি পায় কেন? [সিবিএসই সেপ্টেম্বর 2011]

উঃ। উঃ। (i) ম্যানচেস্টারের পতন: সেনাবাহিনীর চাহিদা মেটাতে ব্রিটিশ মিলগুলি যুদ্ধের উৎপাদনে ব্যস্ত। ভারতে ম্যানচেস্টার আমদানি কমেছে।

(ii) চাহিদা বৃদ্ধি: হঠাৎ আমদানি কমে যাওয়ায়। ভারতীয় মিলগুলির সরবরাহের জন্য একটি বিস্তৃত হোম বাজার ছিল।

(iii) সেনাবাহিনীর কাছ থেকে দাবি: যুদ্ধ দীর্ঘায়িত হওয়ায়। ভারতীয় কারখানাগুলিকে যুদ্ধের প্রয়োজনে সরবরাহ করার জন্য আহ্বান করা হয়েছিল; যেমন পাটের ব্যাগ, সেনাবাহিনীর ইউনিফর্মের জন্য ডথ, তাঁবু এবং চামড়ার বুট, ঘোড়া এবং খচ্চরের জিন এবং অন্যান্য অনেক জিনিসপত্র।

(iv) নতুন কারখানা : নতুন কারখানা স্থাপন করা হয়। এবং পুরানোরা একাধিক শিফটে দৌড়েছে। অনেক নতুন কর্মী নিয়োগ করা হয়েছিল, এবং প্রত্যেককে দীর্ঘ সময় ধরে কাজ করানো হয়েছিল। যুদ্ধের বছরগুলিতে, শিল্প উত্পাদন বৃদ্ধি পায়।

(v) ব্রিটিশ শিল্পের পতন এবং গৃহশিল্পের জন্য আশীর্বাদ: যুদ্ধের পরে ম্যানচেস্টার ভারতীয় বাজারে তার পুরানো অবস্থান পুনরুদ্ধার করতে পারেনি। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আধুনিকীকরণ এবং প্রতিদ্বন্দ্বিতা করতে অক্ষম। যুদ্ধের পর জার্মানি ও জাপান, ব্রিটেনের অর্থনীতি ভেঙে পড়ে। তুলা উৎপাদন ধসে পড়ে এবং ব্রিটেন থেকে সুতি কাপড় রপ্তানি নাটকীয়ভাবে কমে যায়। উপনিবেশগুলির মধ্যে, স্থানীয় শিল্পপতিরা ধীরে ধীরে তাদের অবস্থানকে সুসংহত করে, বিদেশী উত্পাদনগুলিকে প্রতিস্থাপন করে এবং বাড়ির বাজার দখল করে।

Print Culture and Modern World

মুদ্রণ সংস্কৃতি এবং আধুনিক বিশ্ব

MCQ with Answer

1. নিচের কোনটি প্রাচীনতম জাপানি বই?

(a) সুত্ত পিটক

(b) ডায়মন্ড সূত্র

(c) মহা বংশ

(d) দীপা বংশ


2. প্রথম ছাপাখানা বিকশিত হয়

(a) মার্কো পোলো

(b) কিতাগাওয়া উতামারো

(c) জোহান গুটেনবার্গ

(d) ইরাসমাস



3. ‘গুলামগিরি’-তে জাতিভেদ প্রথার অন্যায়ের কথা কে লিখেছেন?

(a) রাজা রামমোহন রায়

(b) জ্যোতিবা ফুলে

(c) বাল গঙ্গাধর তিলক

(d) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়


4. নিম্নলিখিতগুলির মধ্যে কে একজন আলোকিত চিন্তাবিদ যার লেখাগুলি ফ্রান্সে একটি বিপ্লবের জন্য পরিস্থিতি তৈরি করেছে বলে বলা হয়?

(a) রুশো

(b) লুইস সেটাস্টিন মার্সিয়ার

(c) মেনোকিও

(d) জোহান গুটেনবার্গ


5. কোন ধর্ম সংস্কারক সংস্কার আন্দোলনের জন্য দায়ী ছিলেন?

(a) মার্টিন লুথার

(b) মার্টিন লুথার কিং

(c) গ্রিম ব্রাদার্স

(d) জর্জ এলিয়ট


6. নিচের মধ্যে কে একজন মহিলা ঔপন্যাসিক ছিলেন না?

(ক) জেন অস্টেন

(b) ব্রোন্ট সিস্টারস

(c) জর্জ এলিয়ট

(d) ম্যাক্সিম গোর্কি


7. নিচের কোন দেশটি মুদ্রণ সামগ্রীর প্রথম উৎপাদক ছিল?

(ক) পারস্য

(খ) ভারত

(গ) চীন

(d) জাপান



8. মার্কোপোলো কোথা থেকে ইতালিতে উডব্লক মুদ্রণের জ্ঞান ফিরিয়ে আনেন?

(a) চীন

(b) জাপান

(c) শ্রীলঙ্কা

(d) ভারত


9. নিউ টেস্টামেন্ট প্রথম কার দ্বারা অনুবাদ করা হয়েছিল?

(a) ইরাসমাস

(খ) লিওনার্দো দা ভিন্স

(c) মার্টিন লুথার

(d) Manocchio


10. প্রাচীন ভারতে পাণ্ডুলিপি লেখার জন্য নিচের কোন উপাদান ব্যবহার করা হত?

(a) পার্চমেন্ট

(b) ভেলুম

(c) খেজুর পাতা

(d) কাগজ


11. গঙ্গাধর ভট্টাচার্য কর্তৃক ভারতে প্রকাশিত প্রথম সাপ্তাহিক পত্রিকার নাম বলুন।

(ক) আনন্দবাজার পত্রিকা

(খ) বেঙ্গল গেজেট

(গ) যুগান্তর

(d) সম্বাদ কৌমুদী


12. 1821 সালে 'সংবাদ কৌমুদী' কার দ্বারা প্রকাশিত হয়েছিল?

(ক) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

(খ) সি আর দাস

(c) রাজা রামমোহন রায়

(d) স্বামী বিবেকানন্দ



13. ‘আমার জীবন’ নিচের কোন নারী লেখকের আত্মজীবনী?

(ক) রাসসুন্দরী দেবী

(খ) রোকেয়া হোসেন

(c) কৈলাশবাশিনী দেবী

(d) পণ্ডিতা রমাবাই


14. নিচের মধ্যে কে পেরিয়ার নামে পরিচিত ছিলেন?

(a) ডাঃ বি.আর. আম্বেদকর

(b) জ্যোতিবা ফুলে

(গ) ই.ভি. রামাস্বামী নাইকার

(d) এস. নাইডু


15. নিচের কোনটি ক্যালিগ্রাফিকে সবচেয়ে ভালো ব্যাখ্যা করে?

(a) চিত্রকলা

(b) মানচিত্র আঁকার শিল্প

(c) সুন্দর এবং স্টাইলাইজড লেখার শিল্প

(d) স্কেচিং শিল্প

16. 'এডো' নিচের কোন স্থানের পূর্বের নাম ছিল?

(a) সাংহাই

(b) টোকিও

(c) সিউল

(d) হংকং


17. ভেলুম বোঝায়

(ক) পশুর চামড়া থেকে তৈরি পার্চমেন্ট।

(খ) গাছের বাকল থেকে তৈরি লিখিত উপাদান।

(c) সজ্জা দিয়ে তৈরি কাগজ।

(d) কাপড় থেকে তৈরি লিখিত উপাদান।


18. মার্কোপোলো কে ছিলেন?

(a) জার্মান বিজ্ঞানী

(খ) ইংরেজ দার্শনিক

(c) স্প্যানিশ অভিযাত্রী

(d) ইতালীয় ভ্রমণকারী/অন্বেষণকারী


19. নিচের কোনটি গুটেনবার্গকে প্রিন্টিং প্রেস ডিজাইন ও মডেল করতে অনুপ্রাণিত করেছিল?

(a) চীনের উডব্লক প্রিন্টিং

(b) কৃষি জমিতে অলিভ প্রেস

(c) হাতে লেখা পান্ডুলিপি

(d) জাপানের মুদ্রণ প্রযুক্তি


20 মার্টিন লুথারের লেখা এবং ধারণা নিম্নলিখিত কোন আন্দোলনের দিকে পরিচালিত করেছিল?

(ক) পাল্টা-সংস্কার আন্দোলন

(b) রেনেসাঁ আন্দোলন

(গ) সংস্কার আন্দোলন

(d) বুদ্ধিবৃত্তিক আন্দোলন


21. নিচের কোন গোষ্ঠীর দুর্নীতিবাজদের বিরুদ্ধে সংস্কার আন্দোলন শুরু হয়েছিল?

(ক) সামন্ত প্রভু

(b) প্রোটেস্ট্যান্ট চার্চ

(c) ক্যাথলিক চার্চ

(d) নিরঙ্কুশ শাসক


22. নিচের কোনটি 'অনুসন্ধান' বোঝায়?

(ক) ধর্মবিরোধীদের শাস্তি দেওয়ার জন্য প্রোটেস্ট্যান্ট ট্রাইব্যুনাল

(খ) ক্যাথলিক আদালত ধর্মবিরোধীদের বিচার ও শাস্তির জন্য

(c) অপরাধীদের শাস্তির জন্য রাষ্ট্রীয় বিচার বিভাগ

(d) উপরের সবগুলো


23. প্রোটেস্ট্যান্ট সংস্কারের লক্ষ্য ছিল

(ক) ধর্ম সংস্কার

(খ) ক্যাথলিক গির্জা সংস্কার করুন

(গ) ইহুদি ধর্মের সংস্কার

(ঘ) সমস্ত সংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ করা


24. ইরাসমাস ছিলেন a

(ক) ল্যাটিন পণ্ডিত এবং ক্যাথলিক সংস্কারক

(b) ফরাসী পণ্ডিত যিনি প্রোটেস্ট্যান্টবাদের পক্ষে ছিলেন

(c) সুইডিশ পণ্ডিত যিনি বাইবেল অনুবাদ করেছিলেন

(d) ব্রিটিশ পণ্ডিত যিনি ক্যাথলিক চার্চের বিরোধিতা করেছিলেন


25. চ্যাপবুক কি ছিল?

(ক) যে বইগুলি সস্তা ছিল

(b) ভ্রমণকারীর দ্বারা বিক্রি করা পকেট-আকারের বই

(c) ফুটপাথে বিক্রি করা বই

(d) হাতে লেখা বই


26. একটি অ্যালামনাক বোঝায়

(ক) একটি আচার ক্যালেন্ডার

(খ) একটি অভিধান

(গ) একটি ধর্মীয় গ্রন্থ

(d) একটি দীর্ঘ কবিতা


27. ফ্রান্সে কি 'বিলিওথেক ব্লু' নামে পরিচিত ছিল?

(a) একটি নীল রঙের বই

(b) নিম্নমানের কাগজ দিয়ে তৈরি একটি নীল রঙের, সস্তা বই

(c) ধনী ব্যক্তিদের জন্য চমৎকার নীল রেশমের তৈরি একটি বই

(d) একটি নীল রঙের লেখার প্যাড


28. কোন 18 শতকের ফরাসি ঔপন্যাসিক ঘোষণা করেছিলেন, 'প্রগতির সবচেয়ে শক্তিশালী ইঞ্জিন হল ছাপাখানা'?

(a) রুশো

(b) ভলতেয়ার

(গ) করুণাময়

(d) মন্টেসকুয়েহ


29. মুদ্রণ সংস্কৃতি নিম্নলিখিত কোন বিপ্লবের জন্য একটি শর্ত তৈরি করেছিল?

(a) ফরাসি বিপ্লব

(b) রুশ বিপ্লব

(গ) গৌরবময় বিপ্লব

(d) আমেরিকান বিপ্লব


30. পেনি ম্যাগাজিন শুধুমাত্র জন্য ছিল

(ক) বৃদ্ধ মানুষ

(খ) দরিদ্র মানুষ

(গ) নারী

(d) শিশু


31. শাস্ত্রবিদরা উল্লেখ করেন

(ক) লেখক

(খ) কবি

(c) দক্ষ হাত লেখক

(d) দক্ষ চিত্রশিল্পী


32. নিচের কোনটি মুদ্রণ বিপ্লবকে বোঝায়?

(a) ছাপাখানার উদ্ভাবন

(b) হ্যান্ড প্রিন্টিং থেকে যান্ত্রিক মুদ্রণে স্থানান্তর করুন

(গ) মুদ্রিত বিষয়ের বিরুদ্ধে জনগণের বিদ্রোহ

(d) মুদ্রিত বইয়ের জন্য হাতে লেখা পাণ্ডুলিপি


33. সঠিক প্রতিক্রিয়া চিহ্নিত করুন। ছাপাখানা আবিষ্কারের কারণে

(ক) পঠন সংস্কৃতি গড়ে ওঠে

(b) বইয়ের দাম কমানো হয়েছে

(গ) বই তৈরির জন্য প্রয়োজনীয় সময় ও শ্রম কমে গেছে

(d) উপরের সবগুলো


34. নিউ ইয়র্কের রিচার্ড এম হো এর জন্য সুপরিচিত ছিলেন

(ক) ছাপাখানা উদ্ভাবন

(b) শক্তি-চালিত নলাকার প্রেসকে নিখুঁত করা

(c) উডব্লক প্রিন্টিং উদ্ভাবনের জন্য

(d) বৈদ্যুতিক টাইপিং মেশিন উদ্ভাবনের জন্য।


35. কেন জেমস অগাস্টাস হিকি গভর্নর-জেনারেল ওয়ারেন হেস্টিংস দ্বারা নির্যাতিত হয়েছিল?

(ক) বেঙ্গল গেজেটের দুর্বল সম্পাদনার জন্য

(খ) কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা সম্পর্কে প্রচুর গসিপ প্রকাশ করার জন্য

(গ) ভারতীয়দের বিরুদ্ধে প্রচারমূলক উপাদান লেখার জন্য

(d) নিম্নমানের উপাদান প্রকাশের জন্য


36. লর্ড লিটন 1878 সালে ভার্নাকুলার প্রেস অ্যাক্ট কি উদ্দেশ্যে পাশ করেছিলেন?

(ক) ভার্নাকুলার প্রেসকে জনপ্রিয় করা

(খ) ভার্নাকুলার প্রেসের তত্ত্বাবধান করা

(গ) দেশীয় প্রেসকে আটকানো এবং সেন্সর করা

(d) ভারতীয় ভাষায় লিখতে লেখকদের উৎসাহিত করা।


37. কেন ভারতীয়রা 1878 সালের ভার্নাকুলার অ্যাক্টের বিরোধিতা করেছিল?

(ক) এটি ভারতীয় লেখকদের তাদের সংবাদপত্রে লিখতে দেয়নি।

(খ) এটি ভারতীয়দের সংবাদপত্রের স্বাধীনতাকে চ্যালেঞ্জ করেছিল।

(গ) এটি ভারতীয়দের সংবাদপত্রে ধর্মীয় সামগ্রী প্রকাশ করতে উত্সাহিত করেছিল।

(d) উপনিবেশবাদকে অস্বীকার করা।


38. জাতীয়তাবাদী সংবাদপত্রগুলি কীভাবে ভারতে জাতীয়তাবাদকে অনুপ্রাণিত করেছিল? সবচেয়ে উপযুক্ত উত্তর চিহ্নিত করুন।

(ক) সংবাদপত্রে বিভিন্ন প্রবন্ধ লিখে।

(খ) জাতীয়তাবাদী নেতাদের বক্তৃতা প্রকাশের মাধ্যমে।

(গ) ঔপনিবেশিকতার রিপোর্ট করাই হল নিয়ম এবং প্রেসের মাধ্যমে জাতীয়তাবাদী কার্যকলাপকে উৎসাহিত করা।

(d) ভারতীয় লেখকদের উৎসাহিত করে।

ANSWERS
NCERT Solutions for Class 10 Social Science History Chapter 7 Print Culture and the Modern World MCQs Answers


Question: গান্ধী বলেছিলেন যে স্বরাজের জন্য লড়াই হল বাকস্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা এবং নিম্নলিখিত কারণে সংঘবদ্ধতার স্বাধীনতার লড়াই:


Answer: 1857 সালের বিদ্রোহের পর, স্থানীয় সংবাদপত্র দৃঢ়ভাবে জাতীয়তাবাদী হয়ে উঠলে, ঔপনিবেশিক সরকার এটিকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। এইভাবে 1878 সালে, ভার্নাকুলার প্রেস অ্যাক্ট আইরিশ প্রেস আইনের আদলে পাস করা হয়েছিল। এটি সরকারকে স্থানীয় সংবাদমাধ্যমে প্রতিবেদন এবং সম্পাদকীয় সেন্সর করার ব্যাপক অধিকার প্রদান করে। যখনই একটি রাষ্ট্রদ্রোহী প্রতিবেদন ছিল, সংবাদপত্রকে সতর্ক করা হয়েছিল এবং সতর্কীকরণ উপেক্ষা করা হলে, প্রেস জব্দ করা হবে এবং মুদ্রণ যন্ত্রপাতি বাজেয়াপ্ত করা হবে।

1907 সালে পাঞ্জাব বিপ্লবীদের নির্বাসিত করা হলে, বাল গঙ্গাধর তিলক তাঁর কেশরীতে তাদের সম্পর্কে অত্যন্ত সহানুভূতির সাথে লিখেছিলেন। এর ফলে 1908 সালে তাকে কারারুদ্ধ করা হয়। সমগ্র ভারত জুড়ে ব্যাপক প্রতিবাদ হয়।

ভারতের প্রতিরক্ষা বিধির অধীনে প্রথম বিশ্বযুদ্ধের সময়, 22টি সংবাদপত্রকে সিকিউরিটি প্রদান করতে হয়েছিল। এর মধ্যে ১৮টি সরকারি নির্দেশ না মেনে বন্ধ হয়ে গেছে।

একইভাবে খিলাফত ও অসহযোগ আন্দোলনের সময়, ভারত সরকার মত প্রকাশের তিনটি শক্তিশালী বাহন (বাকস্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা, এবং সংঘবদ্ধতার স্বাধীনতা) এবং জনমত গড়ে তোলার চেষ্টা করেছিল। এইভাবে স্বরাজের লড়াই অন্য কিছুর চেয়ে এই স্বাধীনতার লড়াই।


সংক্ষিপ্ত নোট লিখুন:

(ক) গুটেনবার্গ প্রেস।

(খ) মুদ্রিত বই সম্পর্কে ইরাসমাসের ধারণা।

(গ) ভার্নাকুলার প্রেস অ্যাক্ট..

(ক) জোহান গুটেনবার্গ ছিলেন একজন জার্মান স্বর্ণকার এবং উদ্ভাবক, ইউরোপে চলমান টাইপ মুদ্রণ আবিষ্কারের কৃতিত্ব। শৈশব থেকেই তিনি ওয়াইন এবং অলিভ প্রেস দেখেছিলেন। ধীরে ধীরে, তিনি পাথর পালিশ করার শিল্প শিখেছিলেন, একজন দক্ষ স্বর্ণকার হয়েছিলেন এবং ট্রিঙ্কেট তৈরির জন্য ব্যবহৃত সীসার ছাঁচ তৈরি করার দক্ষতাও অর্জন করেছিলেন। (ট্রিঙ্কেট- গহনার একটি ছোট আইটেম যা সস্তা বা নিম্নমানের)। এই জ্ঞান ব্যবহার করে, গুটেনবার্গ তার উদ্ভাবন ডিজাইন করার জন্য বিদ্যমান প্রযুক্তিকে অভিযোজিত করেছিলেন। অলিভ প্রেস প্রিন্টিং প্রেসের বেস মডেল হয়ে ওঠে এবং বর্ণমালার অক্ষরগুলির জন্য ধাতব প্রকারগুলি ঢালাই করার জন্য ছাঁচ ব্যবহার করা হয়েছিল। 1448 সালের মধ্যে, গুটেনবার্গ সিস্টেমটি নিখুঁত করেছিলেন। 1455 সালে, গুটেনবার্গ তার 42 লাইনের বাইবেল প্রকাশ করেন, যা সাধারণত গুটেনবার্গ বাইবেল নামে পরিচিত। প্রায় 180 কপি কাগজে এবং কিছু ভেলামে ছাপা হয়েছিল।

(খ) মুদ্রিত বই সম্পর্কে ইরাসমাসের ধারণা: ইরাসমাস, একজন ল্যাটিন পণ্ডিত এবং একজন ক্যাথলিক সংস্কারক, যিনি ক্যাথলিক ধর্মের বাড়াবাড়ির সমালোচনা করেছিলেন, কিন্তু লুথার থেকে তার দূরত্ব বজায় রেখেছিলেন, মুদ্রণ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি Adages (1508) এ লিখেছেন:

‘নতুন বইয়ের এই ঝাঁক তারা উড়ে যায় না পৃথিবীর কোন কোণে? এটা হতে পারে যে এখানে এবং সেখানে কিছু জানার যোগ্য অবদান রাখে, কিন্তু তাদের মধ্যে খুব বেশি স্কলারশিপের জন্য ক্ষতিকর কারণ এটি একটি তৃপ্তি তৈরি করে এবং এমনকি ভাল জিনিসগুলিতেও তৃপ্তি সবচেয়ে ক্ষতিকারক... [প্রিন্টার] বিশ্বকে বই দিয়ে পূর্ণ করে, শুধু নয় তুচ্ছ জিনিস (যেমন আমি লিখি, সম্ভবত), কিন্তু মূর্খ, অজ্ঞ, নিন্দিত, কলঙ্কজনক, পাগলামি, ধর্মহীন এবং রাষ্ট্রদ্রোহী বই এবং তাদের সংখ্যা এমন যে মূল্যবান প্রকাশনাগুলিও তাদের মূল্য হারিয়ে ফেলে।'

(c) ভার্নাকুলার প্রেস অ্যাক্ট: 1857 সালের বিদ্রোহ সরকারকে সংবাদপত্রের স্বাধীনতা রোধ করতে বাধ্য করেছিল। বিদ্রোহের পরে, ক্ষুব্ধ ইংরেজরা 'নেটিভ' প্রেসের উপর ক্ল্যাম্পডাউন দাবি করেছিল। আঞ্চলিক সংবাদপত্রগুলি দৃঢ়ভাবে জাতীয়তাবাদী হয়ে উঠলে, ঔপনিবেশিক সরকার কঠোর নিয়ন্ত্রণের ব্যবস্থা নিয়ে বিতর্ক শুরু করে।

1878 সালে, আইরিশ প্রেস আইনের আদলে ভার্নাকুলার প্রেস অ্যাক্ট পাস করা হয়েছিল। এটি সরকারকে স্থানীয় সংবাদমাধ্যমে প্রতিবেদন এবং সম্পাদকীয় সেন্সর করার ব্যাপক অধিকার প্রদান করে। সরকার বিভিন্ন প্রদেশে প্রকাশিত স্থানীয় সংবাদপত্রের নিয়মিত হিসাব রাখতে শুরু করে। যখন একটি প্রতিবেদনকে রাষ্ট্রদ্রোহী হিসাবে বিচার করা হয়, তখন সংবাদপত্রগুলিকে একটি সতর্কতা দেওয়া হয় এবং যদি সতর্কতা উপেক্ষা করা হয়, তাহলে প্রেসটি বাজেয়াপ্ত করা হবে এবং মুদ্রণ যন্ত্রপাতি বাজেয়াপ্ত করা যেতে পারে।

Question: মুদ্রণ সংস্কৃতি কীভাবে ভারতে জাতীয়তাবাদের বিকাশে সহায়তা করেছিল তা ব্যাখ্যা করুন। 

উঃ। (i) নতুন ধারনা এবং বিতর্ক : অনেকেই ছিলেন যারা বিদ্যমান প্রথার সমালোচনা করেছেন এবং সংস্কারের জন্য প্রচারণা চালিয়েছেন, অন্যরা সংস্কারকদের যুক্তির প্রতিবাদ করেছেন। এই বিতর্কগুলি প্রকাশ্যে এবং ছাপায় প্রকাশ্যে পরিচালিত হয়েছিল। মুদ্রিত ট্র্যাক্ট এবং সংবাদপত্রগুলি কেবল নতুন ধারণাগুলিই ছড়িয়ে দেয়নি, তবে তারা বিতর্কের প্রকৃতিকেও আকার দিয়েছে। এসবই জাতীয়তাবাদের বিকাশে সহায়তা করেছে।

(ii) বিভিন্ন সম্প্রদায়ের সাথে সংযোগ স্থাপন : মুদ্রণ শুধুমাত্র সম্প্রদায়ের মধ্যে বিরোধপূর্ণ মতামত প্রকাশকে উদ্দীপিত করেনি, এটি ভারতের বিভিন্ন অংশে বসবাসকারী সম্প্রদায় এবং জনগণকেও সংযুক্ত করেছে। সংবাদপত্রগুলি এক জায়গা থেকে অন্য জায়গায় খবর পৌঁছে দেয়, প্যান-ইন্ডিয়ান পরিচয় তৈরি করে।


(iii) মুদ্রণ এবং সংবাদপত্র: দমনমূলক ব্যবস্থা সত্ত্বেও, জাতীয়তাবাদী সংবাদপত্রগুলি ভারতের সমস্ত অংশে সংখ্যায় বৃদ্ধি পেয়েছে। তারা ঔপনিবেশিক দুঃশাসনের রিপোর্ট করেছিল এবং জাতীয়তাবাদী কার্যকলাপকে উৎসাহিত করেছিল। 1907 সালে পাঞ্জাব বিপ্লবীদের নির্বাসিত করা হলে, বাল গঙ্গাধর তিলক তাদের সম্পর্কে অত্যন্ত সহানুভূতির সাথে কেশরীতে লিখেছিলেন।

Democratic Politics-II গণতান্ত্রিক রাজনীতি-II


ক্ষমতার বন্টন  Power Sharing 
MCQ with Answer


1. সঠিক বিকল্প চয়ন করুন:
পাওয়ার শেয়ারিং কাম্য কারণ এটি সাহায্য করে:
(ক) সরকারের উপর চাপ বৃদ্ধি করা।
(খ) দ্বন্দ্বের সম্ভাবনা কমাতে।
(গ) মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করা।
(d) ভোটারদের শতাংশ বৃদ্ধি করা।

2. কোন প্রধান সামাজিক গোষ্ঠী শ্রীলঙ্কার জনসংখ্যার বৃহত্তম অংশ গঠন করে?
(ক) সিংহল
(b) শ্রীলঙ্কার তামিলরা
(c) ভারতীয় তামিল
(d) মুসলমান


3. নিচের কোনটি ক্ষমতার অনুভূমিক ভাগের উদাহরণ?
(ক) বিভিন্ন রাজ্যের মধ্যে ক্ষমতা ভাগাভাগি।
(খ) সরকারের বিভিন্ন অঙ্গের মধ্যে ক্ষমতা ভাগাভাগি।
(গ) সরকারের বিভিন্ন স্তরের মধ্যে ক্ষমতা ভাগাভাগি।
(d) বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে ক্ষমতা ভাগাভাগি।

4. নিচের কোন বিবৃতিটি সত্য নয়?
(ক) বেলজিয়ামে, নেতারা বুঝতে পেরেছিলেন যে দেশের ঐক্য শুধুমাত্র ক্ষমতা ভাগ করে নেওয়া সম্ভব।
(খ) শ্রীলঙ্কায়, সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায় অন্যদের উপর আধিপত্য বিস্তার করতে চায়।
(c) শ্রীলঙ্কায়, তামিলদের দ্বারা অধ্যুষিত প্রদেশগুলিতে আরও স্বায়ত্তশাসনের দাবি মঞ্জুর করা হয়েছে।
(d) ক্ষমতা ভাগাভাগির কারণে ভাষাগত লাইনে বেলজিয়ামের বিভাজন এড়ানো হয়েছিল।


5. বেলজিয়ামে কমিউনিস্ট সরকার কে নির্বাচন করেন?
(ক) শুধুমাত্র একটি ভাষা সম্প্রদায়ের লোক।
(b) বেলজিয়ামের নেতা দ্বারা।
(গ) সমগ্র দেশের নাগরিক।
(d) বেলজিয়ামের সম্প্রদায়ের নেতারা।


6. বেলজিয়াম এবং শ্রীলঙ্কায় ক্ষমতা ভাগাভাগি ব্যবস্থা সম্পর্কে নিম্নলিখিত বিবৃতি বিবেচনা করুন:
উ: বেলজিয়ামে ডাচ-ভাষী সংখ্যাগরিষ্ঠ লোকেরা সংখ্যালঘু ফরাসি ভাষী সম্প্রদায়ের উপর তাদের আধিপত্য আরোপ করার চেষ্টা করেছিল।
B. শ্রীলঙ্কায় সরকারের নীতি সিংহল ভাষাভাষী সংখ্যাগরিষ্ঠদের আধিপত্য নিশ্চিত করেছে।
C. শ্রীলঙ্কার তামিলরা তাদের সংস্কৃতি, ভাষা এবং শিক্ষা ও চাকরিতে সুযোগের সমতা রক্ষার জন্য ক্ষমতা ভাগাভাগির একটি ফেডারেল ব্যবস্থার দাবি করেছিল।
D. একক সরকার থেকে ফেডারেল সরকারে বেলজিয়ামের রূপান্তর ভাষাগত ভিত্তিতে দেশের সম্ভাব্য বিভাজন রোধ করে।
প্রদত্ত বিবৃতিগুলির মধ্যে কোনটি সঠিক?
(a) A, B, C এবং D
(b) A, B, এবং D
(c) C এবং D
(d) B, C এবং D

8. সম্প্রদায় সরকার বোঝায়:
(ক) সম্প্রদায়ের উন্নয়ন সংক্রান্ত সরকারের ক্ষমতা।
(খ) সম্প্রদায়ের জন্য আইন প্রণয়নের বিষয়ে সরকারের ক্ষমতা।
(গ) সাংস্কৃতিক, শিক্ষাগত এবং ভাষা সংক্রান্ত বিষয়ে সরকারের ক্ষমতা।
(d) সরকার একটি নির্দিষ্ট সম্প্রদায়ের স্বার্থ রক্ষার জন্য বিশেষাধিকার ভোগ করে।

9. 'চেক অ্যান্ড ব্যালেন্স' সিস্টেম মানে:
(a) ক্ষমতার অনুভূমিক বণ্টন।
(b) ক্ষমতা পৃথকীকরণ।
(গ) বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে ক্ষমতার ভারসাম্য বজায় রেখে সরকারের অঙ্গ-প্রত্যঙ্গের সীমাহীন ক্ষমতা প্রয়োগের উপর নজর রাখুন।
(d) ক্ষমতার ফেডারেল বিভাগ।


10. একটি বিশ্বাস যে সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায় একটি দেশকে যেভাবে ইচ্ছা শাসন করতে সক্ষম হওয়া উচিত।
(ক) সম্প্রদায় সরকার
(খ) ফেডারেল সরকার
(গ) সংখ্যাগরিষ্ঠ
(d) বিচক্ষণ

11. পাওয়ার শেয়ারিং হল:
(ক) গণতন্ত্রের মূল চেতনা।
(খ) বিভিন্ন স্তরে ক্ষমতার বিভাজন।
(c) চেক এবং ব্যালেন্স সিস্টেম।
(d) এক ধরনের ভারসাম্য ক্ষমতা।

12. শক্তির উল্লম্ব বিভাজন হল:
(ক) একটি ব্যবস্থা যেখানে সরকারের প্রতিটি অঙ্গ অন্যদের পরীক্ষা করে।
(খ) এক ধরনের বন্টন যেখানে ক্ষমতা সরকারের বিভিন্ন অঙ্গের মধ্যে ভাগ করা হয়।
(গ) ক্ষমতার বণ্টনের একটি প্রকার যা সরকারের উচ্চ ও নিম্ন স্তরের অন্তর্ভুক্ত।
(d) জনগণের দ্বারা নির্বাচিত এক ধরনের সরকার।

13. কোয়ালিশন সরকার হল সরকার:
(ক) বিচক্ষণ এবং নৈতিক কারণে।
(খ) সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের সরকার।
(গ) জনগণ কর্তৃক নির্বাচিত সরকার।
(d) দুই বা ততোধিক দল দ্বারা গঠিত জোট সরকার, যদি নির্বাচনে কোনো একক দল সংখ্যাগরিষ্ঠতা না পায়।


14. 'জাতিগত' শব্দটি বোঝায়:
(ক) বিভিন্ন ধর্ম।
(b) ভাগ করা সংস্কৃতির উপর সামাজিক বিভাজন।
(c) বিপরীত গোষ্ঠীর মধ্যে একটি সহিংস সংঘর্ষ।
(d) লাভ এবং ক্ষতির একটি সতর্ক হিসাব।

15. বিচক্ষণ কারণের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য কোনটি?
(i) ক্ষমতা ভাগাভাগির অন্তর্নিহিত মূল্যের উপর জোর দেয়।
(ii) লাভ বা ক্ষতির যত্নশীল গণনার উপর ভিত্তি করে।
(iii) নৈতিক বিবেচনার ভিত্তিতে।
(iv) উপকারী ফলাফলের উপর চাপ।
(a) (ii) এবং (iii)
(b) (i) এবং (iv)
(c) (ii) এবং (iv)
(d) (i) এবং (iii)

16. কোন বিবৃতিটি শ্রীলঙ্কার জাতিগত জটিলতাকে সমর্থন করে?
(ক) সিংহলি - 80%, তামিল - 20%
(খ) সিংহলি - 60%, তামিল - 40%
(গ) সিংহলি - 74%, তামিল - 18%
(d) সিংহলি - 76%, তামিল - 18%

17. জাতিগত গঠনের বিবৃতি বিবেচনা করুন:
(a) ডাচ ভাষী, ফরাসি ভাষী এবং জার্মান ভাষীদের মত বিভিন্ন ভাষাভাষী লোকেদের কারণে বেলজিয়ামের জাতিগত গঠন খুবই জটিল।
(খ) ফরাসি ভাষী সম্প্রদায় সংখ্যালঘু এবং আরও শক্তিশালী ছিল।
(গ) ডাচভাষী সম্প্রদায় সংখ্যাগরিষ্ঠ এবং কম শক্তিশালী ছিল।
(d) ফরাসি এবং ডাচ সম্প্রদায়ের মধ্যে বিরোধ ছিল।

18. ক্ষমতা ভাগাভাগির বিচক্ষণ কারণগুলির উপর জোর দেয়:
(ক) রাজনৈতিক শৃঙ্খলার স্থিতিশীলতা।
(খ) সামাজিক গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের সম্ভাবনা হ্রাস করা।
(গ) সংখ্যালঘুদের জন্য একটি ন্যায্য সুযোগ/ভাগ।
(d) উপরের সবগুলো।

19. বেলজিয়ামের রাজধানী শহর ব্রাসেলসের সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যা কথা বলে:
(a) ফরাসি
(b) ডাচ
(c) জার্মান
(d) রোমান

20. শ্রীলঙ্কার মোট জনসংখ্যার মধ্যে তামিলদের অনুপাত প্রায়:
(a) 8 শতাংশ
(b) 18 শতাংশ
(c) 28 শতাংশ
(d) 38 শতাংশ

21. ভারতে, পাওয়ার শেয়ারিং মেকানিজম সরাসরি জড়িত নয়:
(ক) বিচার বিভাগ
(b) আইনসভা
(c) নির্বাহী
(d) শিল্প

22. পাওয়ার শেয়ারিং করে না:
(ক) বৈচিত্র্য মিটমাট করা।
(খ) সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াকে ত্বরান্বিত করুন।
(গ) বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে দ্বন্দ্ব বৃদ্ধি করে।
(d) উপরের সবগুলো।

23. কোয়ালিশন সরকার মানে:
(ক) সরকারের বিভিন্ন অঙ্গের মধ্যে ক্ষমতা ভাগাভাগি।
(খ) বিভিন্ন সম্প্রদায়ের দ্বারা ক্ষমতা ভাগাভাগি।
(গ) দুই বা ততোধিক রাজনৈতিক দলের ক্ষমতা ভাগাভাগি।
(ঘ) বিভিন্ন স্তরে সরকারের মধ্যে ক্ষমতা ভাগাভাগি।


24. শ্রীলঙ্কায় রাষ্ট্রের ধর্ম হল:
(a) বৌদ্ধ ধর্ম
(খ) খ্রিস্টধর্ম
(গ) হিন্দু ধর্ম
(ঘ) ইসলাম।

25. একটি কৌশল যার অধীনে সমাজের সমস্ত প্রধান অংশকে দেশের শাসনে ক্ষমতার একটি স্থায়ী অংশ প্রদান করা হয়:
(a) ধর্মনিরপেক্ষতা
(b) ক্ষমতা ভাগাভাগি
(গ) সংখ্যাগরিষ্ঠতাবাদ
(d) সংখ্যালঘুবাদ।

26. বেলজিয়ামের অধিকাংশ জনসংখ্যা এখানে বাস করে:
(ক) ওয়ালোনিয়া অঞ্চল এবং ফরাসি ভাষায় কথা বলে
(খ) ওয়ালোনিয়া অঞ্চল এবং ডাচ ভাষায় কথা বলে
(c) ফ্লেমিশ অঞ্চল এবং ডাচ ভাষায় কথা বলে
(d) ফ্লেমিশ অঞ্চল এবং ফরাসি ভাষায় কথা বলে

27. বেলজিয়াম সফলভাবে তার সমস্যার সমাধান করেছে:
(ক) সংখ্যাগরিষ্ঠতার নীতি প্রত্যাখ্যান করা।
(খ) একটি পাওয়ার শেয়ারিং মেকানিজম তৈরি করা।
(গ) বিভিন্ন সম্প্রদায়ের স্বার্থকে সম্মান করা।
(d) উপরের সবগুলো।

28. সরকারের বিভিন্ন স্তরের ক্ষমতা দেখায়:
(a) ক্ষমতা পৃথকীকরণ।
(খ) সম্প্রদায় সরকার।
(গ) জোট সরকার।
(d) ক্ষমতার ফেডারেল বিভাগ।

29. নিম্নলিখিত মিলান:
A. জাতিগত গঠন (i) একটি দেশের মধ্যে বিপরীত গোষ্ঠীর মধ্যে একটি সহিংস সংঘর্ষ।
বি. সংখ্যাগরিষ্ঠতাবাদ (ii) বিচক্ষণতার উপর ভিত্তি করে, অর্থাত্ লাভ বা ক্ষতির একটি সতর্ক হিসাব।
C. গৃহযুদ্ধ (iii) ভাগ করা সংস্কৃতির উপর ভিত্তি করে একটি সামাজিক বিভাজন।
D. প্রুডেনশিয়াল কারণ (iv) একটি বিশ্বাস যে সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায় একটি দেশ শাসন করতে সক্ষম হওয়া উচিত।
E. উল্লম্ব বিভাজন (v) ক্ষমতা সরকারের বিভিন্ন অঙ্গের মধ্যে ভাগ করা হয়।
F. অনুভূমিক (vi) ক্ষমতা সরকারের উচ্চ ও নিম্ন ক্ষমতার স্তরের বিভাজনের সাথে জড়িত।
(a) A – (iv), B – (iii), C – (ii), D – (i), E – (v), F – (vi)
(b) A – (iii), B – (iv), C – (i), D – (ii), E – (vi), F – (v)
(c) A – (i), B – (ii), C – (iii), D – (iv), E – (v), F – (vi)
(d) A – (ii), B – (iv), C – (iv), D – (v), E – (vi), F – (i)

30. পাওয়ার-শেয়ারিং সম্পর্কিত নিম্নলিখিত দুটি বিবৃতি বিবেচনা করুন এবং নীচে দেওয়া কোডগুলি ব্যবহার করে উত্তর নির্বাচন করুন:
উ: ক্ষমতা ভাগাভাগি গণতন্ত্রের জন্য ভালো।
B. এটা সামাজিক গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের সম্ভাবনা কমাতে সাহায্য করে।
উক্তিগুলোর মধ্যে কোনটি সত্য ও মিথ্যা?
(a) A সত্য কিন্তু B মিথ্যা
(b) A এবং B উভয়ই সত্য
(c) A এবং B উভয়ই মিথ্যা
(d) A মিথ্যা কিন্তু B সত্য।

31. প্রদত্ত বিবৃতির জন্য সত্য এবং মিথ্যা নির্দেশ করুন এবং বৈধ কারণ দিন:
(ক) বেলজিয়ামে, ডাচ ভাষী সংখ্যাগরিষ্ঠ লোকেরা সংখ্যালঘু ফরাসি ভাষী সম্প্রদায়ের উপর তাদের আধিপত্য আরোপ করার চেষ্টা করেছিল।
(খ) শ্রীলঙ্কায়, সরকারের নীতিগুলি সিংহল ভাষাভাষী সংখ্যাগরিষ্ঠদের আধিপত্য নিশ্চিত করতে চেয়েছিল।
(c) একক সরকার থেকে ফেডারেল সরকারে বেলজিয়ামের রূপান্তর ভাষাগত ভিত্তিতে দেশের সম্ভাব্য বিভাজন উপস্থাপন করেছে।
(d) শ্রীলঙ্কার তামিলরা তাদের সংস্কৃতি, ভাষা এবং শিক্ষা ও চাকরিতে সুযোগের সমতা রক্ষার জন্য ক্ষমতার একটি ফেডারেল ব্যবস্থার দাবি করেছিল।
উত্তর:
(ক) মিথ্যা - কারণ ফরাসি জনগণ তাদের আধিপত্য আরোপ করার চেষ্টা করেছিল।
(খ) সত্য - যেহেতু শ্রীলঙ্কা সংখ্যাগরিষ্ঠতাবাদী ধারণা অনুসরণ করেছে।
(c) মিথ্যা - কিন্তু এটি ভাষাগত লাইনে ক্ষমতা ভাগাভাগি করতে সাহায্য করেছে।
(d) সত্য - যেহেতু তামিলরা ক্ষমতা ভাগাভাগির মূলধারা থেকে বিচ্ছিন্ন ছিল।

ANSWERS
NCERT Solutions for Class 10 Social Science Civics Democratic Politics Chapter 1 Power Sharing MCQs Answers


Long Question and Answer
প্র.1. আধুনিক গণতন্ত্রে ক্ষমতা ভাগাভাগির বিভিন্ন রূপ কী কী? এই প্রতিটির একটি উদাহরণ দিন।
উঃ।
আধুনিক গণতন্ত্রে, ক্ষমতা ভাগাভাগির বিভিন্ন রূপ প্রতিটির উদাহরণ সহ নিচে দেওয়া হল:
(1)

সরকারের বিভিন্ন অঙ্গ যেমন আইনসভা, নির্বাহী এবং বিচার বিভাগের মধ্যে ক্ষমতা ভাগাভাগি।
একে বলা হয় অনুভূমিক বন্টন পিএফ পাওয়ার
উদাহরণস্বরূপ, ভারতে সংসদ আইন প্রণয়ন করে। এক্সিকিউটিভ এক্সিকিউট বা প্রয়োগ করে এবং বিচার বিভাগ নির্বাহী বা আইনের কার্যকারিতা পরীক্ষা করে লেগ স্ট্যাটাস দ্বারা তৈরি।
(2) বিভিন্ন স্তরে সরকারের মধ্যে ক্ষমতা ভাগাভাগি:

জাতীয়, রাজ্য এবং স্থানীয় স্তরে সরকার রয়েছে।
ক্ষমতা এই সরকারের মধ্যে ভাগ করা হয়. উদাহরণস্বরূপ, ভারতে কেন্দ্র এবং রাজ্যগুলির মধ্যে ক্ষমতার বিভাজন রয়েছে। তিনটি তালিকা রয়েছে যেমন, ইউনিয়ন তালিকা, রাজ্য তালিকা এবং সমবর্তী তালিকা। তিনটি তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি এমন অবশিষ্ট ক্ষমতা কেন্দ্রীয় সরকারের কাছে রয়েছে।
(3) বিভিন্ন সামাজিক গোষ্ঠীর মধ্যে ক্ষমতা ভাগাভাগি:

কখনও কখনও ধর্মীয় এবং ভাষাগত গোষ্ঠীগুলিও ক্ষমতা ভাগ করে নেয় যেমন বেলজিয়ামের ক্ষেত্রে হয় যেখানে একটি "সম্প্রদায় সরকার" রয়েছে যা একটি ভাষা সম্প্রদায়ের লোকেদের দ্বারা নির্বাচিত হয় তারা যেখানেই থাকেন না কেন।
এই ধরনের সরকার সাংস্কৃতিক, শিক্ষা ও ভাষা সংক্রান্ত বিষয়ে ক্ষমতা ভোগ করে।
(4) রাজনৈতিক দল, চাপ গোষ্ঠী এবং আন্দোলনের মধ্যে ক্ষমতা ভাগাভাগি: একটি গণতন্ত্রে রাজনৈতিক দল, চাপ গ্রুপ এবং আন্দোলন ক্ষমতায় থাকা ব্যক্তিদের নিয়ন্ত্রণ বা প্রভাবিত করে। কখনো কখনো ক্ষমতা ভাগাভাগি করে বিভিন্ন রাজনৈতিক দল ভিন্ন মতাদর্শের। এ ধরনের জোট জোট সরকার গঠন করে।


Democracy and Diversity : গণতন্ত্র এবং বৈচিত্র্য

MCQ with Answer

1. 1970 থেকে 1993 সালের মধ্যে বেলজিয়ামের সংবিধান কতবার সংশোধিত হয়েছিল? 
(ক) দুই বার
(খ) তিনবার
(c) চার বার
(d) এক সময়

2. নিচের কোন সরকারের দুই বা ততোধিক স্তর রয়েছে? 
(ক) সম্প্রদায় সরকার
(b) কোয়ালিশন সরকার
(c) ফেডারেল সরকার
(d) একক সরকার


3. নিচের কোন বিষয়গুলো সমবর্তী তালিকার আওতায় পড়ে? 
(a) প্রতিরক্ষা
(b) কৃষি
(গ) বিবাহ
(d) মুদ্রা

4. নিচের কোন দেশটি "একত্রিত ফেডারেশন" এর উদাহরণ?
(a) U.S.A
(খ) ভারত
(c) স্পেন
(d) বেলজিয়াম


 প্রশ্ন
5. একটি ফেডারেল সরকারের স্বতন্ত্র বৈশিষ্ট্য হল:
(ক) জাতীয় সরকার প্রাদেশিক সরকারকে কিছু ক্ষমতা দেয়।
(b) ক্ষমতা আইনসভা, নির্বাহী এবং বিচার বিভাগের মধ্যে বন্টন করা হয়।
(গ) নির্বাচিত কর্মকর্তারা সরকারের সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করেন।
(d) সরকারী ক্ষমতা সরকারের বিভিন্ন স্তরের মধ্যে বিভক্ত।

6. নিম্নলিখিত জোড়াগুলি পরীক্ষা করুন যা ভারতে সরকারের স্তর এবং প্রতিটির বিরুদ্ধে উল্লিখিত বিষয়গুলির উপর আইন প্রণয়নের জন্য সেই স্তরের সরকারের ক্ষমতা দেয়৷ নিচের কোন জোড়া সঠিকভাবে মিলছে না?

(a) রাজ্য সরকারের রাজ্য তালিকা
(b) কেন্দ্রীয় সরকারের ইউনিয়ন তালিকা
(c) কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সমবর্তী তালিকা
(d) স্থানীয় সরকার অবশিষ্ট ক্ষমতা
7. তালিকা I এর সাথে তালিকা II এর সাথে মিল করুন এবং তালিকার নীচে দেওয়া কোডগুলি ব্যবহার করে সঠিক উত্তর নির্বাচন করুন:

তালিকা 1 তালিকা II
(i) ভারতের ইউনিয়ন A. প্রধানমন্ত্রী
(ii) রাজ্য বি সরপঞ্চ
(iii) মিউনিসিপ্যাল কর্পোরেশন সি. গভর্নর
(iv) গ্রাম পঞ্চায়েত D. মেয়র
(i) (ii) (iii) (iv)
(a) D A B C
(b) B C D A
(c) A C D B
(d) C D A B
8. নিম্নলিখিত বিবৃতি বিবেচনা করুন.
(i) একটি ফেডারেশনে ফেডারেল এবং প্রাদেশিক সরকারগুলির ক্ষমতা স্পষ্টভাবে গণতান্ত্রিক হয়।
(ii) ভারত একটি ফেডারেশন কারণ কেন্দ্র এবং রাজ্য সরকারের ক্ষমতাগুলি সংবিধানে নির্দিষ্ট করা আছে এবং তাদের নিজ নিজ বিষয়ের উপর একচেটিয়া এখতিয়ার রয়েছে।
(iii) শ্রীলঙ্কা একটি ফেডারেশন কারণ দেশটি প্রদেশে বিভক্ত।
(iv) ভারত আর একটি ফেডারেশন নয় কারণ রাজ্যগুলির কিছু ক্ষমতা স্থানীয় সরকার সংস্থাগুলির কাছে হস্তান্তর করা হয়েছে।
উপরে দেওয়া বিবৃতির কোনটি সঠিক হয় ?
(a) (i), (ii), (iii)
(b) (i), (iii), (iv)
(c) (i), (ii) শুধুমাত্র
(d) (ii), (iii) শুধুমাত্র

অতিরিক্ত প্রশ্নাবলী
9. বিবৃতি বিবেচনা করুন:
"একত্রিত ফেডারেশন" এর সাথে জড়িত:
(i) কেন্দ্রীয় সরকার আরও শক্তিশালী হবে।
(ii) স্বাধীন রাষ্ট্রগুলি নিজেদের একত্রিত হয়ে বড় ইউনিট গঠন করে।
(iii) সাংবিধানিক ইউনিটগুলির অসম ক্ষমতা রয়েছে।
(iv) সাংবিধানিক রাষ্ট্রগুলির সমান ক্ষমতা রয়েছে।
উপরে দেওয়া বিবৃতির কোনটি সঠিক হয়
(a) (i), (ii) এবং (iv)
(b) (i), (iii) শুধুমাত্র
(c) (ii) এবং (iv) শুধুমাত্র
(d) (i), (iii) এবং (iv)।


10. ভারতের সংবিধান
(ক) তিনটি তালিকায় কেন্দ্র ও রাজ্যের মধ্যে ক্ষমতা ভাগ করা।
(b) কেন্দ্র ও রাজ্যের মধ্যে ক্ষমতাকে দুটি তালিকায় ভাগ করে।
(গ) রাজ্যগুলির ক্ষমতা তালিকাভুক্ত করে এবং অনির্ধারিত ক্ষমতাগুলি রাজ্যের কাছে ছেড়ে দেয়।
(d) রাজ্যগুলির ক্ষমতা নির্দিষ্ট করে এবং অবশিষ্ট ক্ষমতা কেন্দ্রের কাছে ছেড়ে দেয়।

11. সমসাময়িক তালিকার একটি বিষয়ে কেন্দ্র এবং রাজ্যের তৈরি আইনের মধ্যে সংঘর্ষের ক্ষেত্রে:
(ক) রাষ্ট্রীয় আইন প্রচলিত।
(b) কেন্দ্রীয় আইন প্রচলিত।
(গ) উভয় আইনই তাদের নিজ নিজ এখতিয়ারের মধ্যে বিদ্যমান।
(d) সুপ্রীম কোর্টকে সিদ্ধান্ত নিতে হস্তক্ষেপ করতে হবে।

12. পঞ্চায়েতি রাজ ব্যবস্থা জড়িত
(ক) গ্রাম, ব্লক এবং জেলা স্তর।
(খ) গ্রাম, এবং রাজ্য স্তর।
(c) গ্রাম জেলা এবং রাজ্য স্তর।
(d) গ্রাম, রাজ্য এবং ইউনিয়ন স্তর।

13. বিকেন্দ্রীকরণের ধারণাটি বোঝায়
(ক) নগর পর্যায়ে তিন স্তরের সরকার।
(b) শুধুমাত্র গ্রামীণ পর্যায়ে দুই স্তরের সরকার
(গ) কেন্দ্র ও রাজ্য সরকারের কাছ থেকে ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে এবং শহর ও গ্রামীণ উভয় স্তরেই স্থানীয় সরকারকে দেওয়া হয়েছে।
(d) স্বায়ত্তশাসন রাজ্য সরকারকে দেওয়া হয়েছে।


14. ভারতের ফেডারেল ব্যবস্থায়, রাজ্য সরকারগুলির সেই সমস্ত বিষয়গুলির উপর আইন প্রণয়নের ক্ষমতা রয়েছে যা অন্তর্ভুক্ত রয়েছে:
(ক) ইউনিয়ন তালিকা
(খ) রাজ্য তালিকা
(c) সমবর্তী তালিকা
(d) অবশিষ্ট বিষয়

15. নিম্নলিখিত বিষয়গুলির মধ্যে কোনটি রাষ্ট্রীয় তালিকায় অন্তর্ভুক্ত নয়?
(a) আইনশৃঙ্খলা
(b) জাতীয় প্রতিরক্ষা
(গ) শিক্ষা
(d) কৃষি

16. গ্রামীণ এলাকায় পঞ্চায়েতি রাজের সর্বোচ্চ প্রতিষ্ঠান হল:
(ক) গ্রাম সভা
(b) গ্রাম পঞ্চায়েত
(গ) জেলা পরিষদ
(d) গ্রাম সমিতি

17. নিম্নলিখিত কলাম মিলান:

কলাম 1                           কলাম II
A. কেন্দ্রশাসিত অঞ্চল    (i) সমগ্র গ্রামের জন্য সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা
B. স্থানীয় স্বশাসন            (ii) দুইটির বেশি দলের জোট
C. কোয়ালিশন                 (iii) জেলা পর্যায়ে প্রতিনিধিত্বকারী সরকারী সংস্থা
D. জেলা পরিষদ                (iv) এলাকা যা ইউনিয়ন/কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয়

(a) A – (ii), B – (iii), C – (iv) এবং D – (i)
(b) A – (iv), B – (i), C – (iii) এবং D – (ii)
(c) A – (iv), B – (i), C – (ii) এবং D – (iii)
(d) A – (iv), B – (iii), C – (ii) এবং D – (i)


18. সত্য বা মিথ্যা বলুন:
(ক) সরকারী ভাষাগুলি আমাদের সংবিধানের 10 তম তফসিলে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং তাই তাদের তফসিল ভাষা বলা হয়।
(b) শিক্ষা রাষ্ট্রীয় বিষয়ের অধীনে পড়ে।
(c) পৌর কর্পোরেশনের প্রধানকে মেয়র বলা হয়।
(d) 1/10তম আসন সমস্ত স্থানীয় সরকার সংস্থায় মহিলা প্রার্থীদের জন্য সংরক্ষিত। একটি ফেডারেল সিস্টেমের স্বতন্ত্র বৈশিষ্ট্য হল:
(ক) জাতীয় সরকার প্রাদেশিক সরকারকে কিছু ক্ষমতা দেয়।
(b) ক্ষমতা আইনসভা, নির্বাহী এবং বিচার বিভাগের মধ্যে বন্টন করা হয়।
(গ) নির্বাচিত কর্মকর্তারা সরকারে সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করেন।
(d) সরকারী ক্ষমতা সরকারের বিভিন্ন স্তরের মধ্যে বিভক্ত।

20. ভারতীয় সংবিধানের বিভিন্ন তালিকার কয়েকটি বিষয় এখানে দেওয়া হয়েছে। নীচের সারণীতে দেওয়া ইউনিয়ন, রাজ্য এবং সমবর্তী তালিকার অধীনে তাদের গোষ্ঠীবদ্ধ করুন:
(i) প্রতিরক্ষা
(ii) পুলিশ
(iii) কৃষি
(iv) শিক্ষা
(v) ব্যাংকিং
(vi) বন
(vii) যোগাযোগ
(viii) বাণিজ্য
(ix) বিবাহ
কোন বিকল্পটি সঠিক:
(a) ইউনিয়ন তালিকা (i), (viii) এবং (ix)
রাজ্য তালিকা (ii), (iii) এবং (iv)
সমবর্তী তালিকা (v), (vi) এবং (vii)
(b) ইউনিয়ন তালিকা (i), (v) এবং (vii)
রাজ্য তালিকা (ii), (iii) এবং (viii)
সমবর্তী তালিকা (iv), (ix) এবং (vi)
(c) ইউনিয়ন তালিকা (v), (vi) এবং (vii)
রাজ্য তালিকা (iii), (vii) এবং (ix)
সমবর্তী তালিকা (i), (ii) এবং (iv)
(d) ইউনিয়ন তালিকা (iii), (vi) এবং (vii)
রাজ্য তালিকা (v), (viii) এবং (ix)
সমবর্তী তালিকা (iv), (ii) এবং (i)


21. এক কথায় উত্তর দাও:
(ক) স্বাধীন রাষ্ট্রগুলি নিজেদের মধ্যে একত্রিত হয়ে একটি বড় ইউনিট গঠন করে। ব্লক সমিতি / একত্রিত ফেডারেলিজম।
(b) একটি বৃহৎ দেশ তার ক্ষমতা গঠনকারী রাজ্য এবং জাতীয় সরকারের মধ্যে ভাগ করার সিদ্ধান্ত নেয়। একসাথে ফেডারেলিজম ধরে রাখা / ক্ষমতা সংক্ষিপ্ত করা।
(c) যে এলাকাটির উপর কারো আইনগত কর্তৃত্ব রয়েছে। নির্দিষ্ট অধিক্ষেত্র / ভাষাগত রাষ্ট্র।
(d) দুটির বেশি রাজনৈতিক দলের একত্রিত হয়ে গঠিত সরকার। স্থানীয় সরকার/জোট সরকার।

22. শূন্যস্থান পূরণ করুন:
যেহেতু ইউনাইটেড স্টেটস একটি ……………… প্রকারের ফেডারেলিজম, তাই সমস্ত সংবিধান রাষ্ট্রের সমান ক্ষমতা রয়েছে এবং রাজ্যগুলি হল ……….. ফেডারেল সরকারের সাথে। কিন্তু ভারত হল একটি ………….. ধরনের ফেডারেশন এবং কিছু রাজ্যের অন্যদের চেয়ে বেশি ক্ষমতা রয়েছে..ভারতে, ……….. এর বেশি ক্ষমতা রয়েছে।
(ক) একত্রিত/গণতান্ত্রিক
(খ) দুর্বল/শক্তিশালী
(c) একসাথে ধরে রাখা / একসাথে আসা
(d) রাজ্য সরকার/কেন্দ্রীয় সরকার

23. বেলজিয়ামের সংবিধানে কী কী পরিবর্তন করা হয়েছিল?
(i) কেন্দ্রীয় সরকারের ক্ষমতা বৃদ্ধি।
(ii) আঞ্চলিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর।
(iii) কেন্দ্রীয় সরকারের ক্ষমতা হ্রাস করা
(iv) আঞ্চলিক সরকারের ক্ষমতা হ্রাস করা।
উপযুক্ত বিকল্প চয়ন করুন:
(a) (i), (iii) এবং (iv)
(b) (i), (ii) এবং (iii)
(c) (i) এবং (iii)
(d) (ii) এবং (iii)

24. কোন উপায়ে ফেডারেল সংবিধানে পরিবর্তন করা যেতে পারে:
(a) পরিবর্তন একতরফা হতে পারে
(b) পরিবর্তনের জন্য সরকারের উভয় স্তরের সম্মতি প্রয়োজন
(গ) পরিবর্তন বিচার বিভাগের মাধ্যমে হতে পারে
(d) পরিবর্তনের জন্য শুধুমাত্র জনগণের সম্মতি প্রয়োজন

25. কেন প্রতিরক্ষা, বৈদেশিক বিষয়, ব্যাংকিং ইত্যাদি বিষয়গুলিকে ইউনিয়ন তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে?
(i) এই বিষয়গুলি স্থানীয় গুরুত্বের।
(ii) কার্যকর করার জন্য একটি অভিন্ন নীতির প্রয়োজন।
(iii) এই বিষয়গুলি জাতীয় গুরুত্বপূর্ণ।
(iv) প্রতিটি বিষয়ের জন্য একটি পৃথক নীতি প্রয়োজন।
(a) (iii) এবং (iv)
(b) (ii) এবং (iii)
(c) (i) এবং (ii)
(d) (i) এবং (iv)

26. ভারতীয় ফেডারেলিজমের ক্ষমতা ভাগাভাগির পিছনে মূল ধারণাটি কী?
(a) ক্ষমতার কেন্দ্রীকরণ
(b) বিষয়ের বিভাগ
(c) ক্ষমতার বিকেন্দ্রীকরণ
(d) ক্ষমতার বণ্টন

27. ভারতের ভাষাগত রাষ্ট্রের ধারণাটি বোঝায়:
(ক) ধর্মের ভিত্তিতে রাষ্ট্রের সৃষ্টি
(খ) বিভিন্ন সংস্কৃতির ভিত্তিতে রাষ্ট্রের সৃষ্টি
(গ) ভাষার ভিত্তিতে রাষ্ট্র সৃষ্টি
(d) টপোগ্রাফির ভিত্তিতে রাষ্ট্রের সৃষ্টি

28. সুপ্রিম কোর্টের কোন রায় ভারতীয় ফেডারেল ক্ষমতা ভাগাভাগিকে আরও কার্যকর করেছে?
(ক) কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে সহজেই বরখাস্ত করতে পারে।
(b) কেন্দ্রীয় সরকার বিচার বিভাগের সম্মতিতে রাজ্য সরকারকে বরখাস্ত করতে পারে।
(c) কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে বরখাস্ত করতে পারে না।
(d) কেন্দ্রীয় সরকার নির্বিচারে রাজ্য সরকারকে বরখাস্ত করতে পারে না।

29. ক্ষমতার বিকেন্দ্রীকরণের পিছনে মূল ধারণাটি কী? নিম্নলিখিত বিবৃতি বিবেচনা করুন:
(i) স্থানীয় পর্যায় থেকে ক্ষমতা কেড়ে নেওয়া।
(ii) তৃণমূল পর্যায়ে গণতন্ত্র চালু করা।
(iii) ইউনিয়ন পর্যায়ে ক্ষমতা কেন্দ্রীভূত করা।
(iv) স্থানীয় সরকারকে ক্ষমতায়িত করা।
(a) (i), (ii), এবং (iii)
(b) (i), (ii) এবং (iv)
(c) (ii) এবং (iv) শুধুমাত্র
(d) শুধুমাত্র (iv)

30. যে দেশগুলি একত্রিত ফেডারেল সিস্টেম অনুসরণ করে সেগুলি নির্বাচন করুন:
(a) মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া
(b) ভারত, স্পেন, বেলজিয়াম, কানাডা
(c) মার্কিন যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া
(d) চীন ও ভারত
31. নিম্নলিখিত দেশগুলির মধ্যে কোনটি ফেডারেশনের স্টাইল একসাথে ধরে রাখা অনুসরণ করে:
(a) চীন, কানাডা, অস্ট্রেলিয়া এবং ভারত
(b) মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা
(c) ভারত, বেলজিয়াম, সুইডেন এবং চীন
(d) ভারত, স্পেন এবং বেলজিয়াম

32. যে দেশগুলি ফেডারেলিজম অনুসরণ করে না তাদের তালিকা করুন:
(a) স্পেন, সুইডেন, ব্রিটেন
(b) ভারত, বেলজিয়াম, কানাডা এবং অস্ট্রেলিয়া
(c) মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, হল্যান্ড
(d) চীন, শ্রীলঙ্কা, ফ্রান্স, যুক্তরাজ্য, জাপান, ইতালি এবং উত্তর কোরিয়া

33. ভারতের কোন রাজ্যগুলিকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে?
(ক) পাঞ্জাব, হরিয়ানা, ইউপি
(b) জম্মু ও কাশ্মীর
(c) তামিলনাড়ু, কর্ণাটক, মাদ্রাজ
(d) জম্মু ও কাশ্মীর, আসাম, মেঘালয় এবং দিল্লি

34. ভারতে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে কোন উপায়ে ক্ষমতা ভাগ করা হয়:
(a) তালিকা ব্যবস্থা
(b) বিকেন্দ্রীকরণ
(c) একসাথে রাখা
(d) একসাথে আসছে

35. সমবর্তী তালিকার বিষয়ে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে বিরোধ থাকলে কার আইনগুলি প্রাধান্য পায়:
(a) রাজ্য সরকার কর্তৃক প্রণীত আইন।
(b) রাজ্য এবং কেন্দ্র উভয় সরকার কর্তৃক প্রণীত আইন।
(c) কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রণীত আইন।
(d) আইন বাতিল করা হবে।

36. ভারতে কতটি ভাষায় কথা বলা হয় এবং ভারতে হিন্দিভাষী মানুষের অনুপাত কত?
(ক) 114টি ভাষায় কথা বলা হয় এবং 40 শতাংশ মানুষ হিন্দিতে কথা বলে
(খ) 22টি ভাষায় কথা বলে এবং 60 শতাংশ মানুষ হিন্দিতে কথা বলে
(গ) 21টি ভাষায় কথা বলে এবং 54 শতাংশ মানুষ হিন্দিতে কথা বলে
(d) 114টি ভাষায় কথা বলা হয় এবং 60 শতাংশ মানুষ হিন্দিতে কথা বলে

37. ভারতের নতুন রাজ্য তৈরি করা হয়েছে এমন দুটি ভিত্তি নির্বাচন করুন:
(ক) ধর্ম এবং ভূগোল
(b) ভাষা এবং আঞ্চলিক
(গ) সংস্কৃতি এবং ধর্ম
(d) ভূগোল এবং ভাষা

38. 1992 সালের কোন দুটি সাংবিধানিক সংশোধনী স্থানীয় স্ব-সরকারের সাথে সম্পর্কিত?
(ক) গ্রামীণ ও শহুরে সংক্রান্ত ৭২তম এবং ৭৩তম সংশোধনী
(b) গ্রামীণ ও নগর সরকার সংক্রান্ত 73তম এবং 74তম সংশোধনী।
(c) নগর ও গ্রামীণ সরকার সংক্রান্ত 71 তম এবং 74 তম সংশোধনী।
(d) গ্রামীণ ও নগর সরকার সংক্রান্ত 71 তম এবং 72 তম সংশোধনী।

39. পৌরসভা ও গ্রাম পঞ্চায়েতের রাজনৈতিক প্রধান কে?
(ক) মেয়র এবং সরপঞ্চ
(b) ডেপুটি কালেক্টর এবং মেয়র
(c) সরপঞ্চ এবং ডেপুটি কালেক্টর
(d) মেয়র এবং মুখ্যমন্ত্রী

উত্তর
federalis-cbse-class-10-গণতান্ত্রিক-নীতি-অতিরিক্ত-প্রশ্ন-উত্তর
18. (ক) সত্য
(b) মিথ্যা। শিক্ষা হচ্ছে সমসাময়িক তালিকার বিষয়।
(গ) সত্য
(d) মিথ্যা। এটি l/10th নয় তবে l/3rd আসন স্থানীয় সংস্থায় মহিলাদের জন্য সংরক্ষিত।
19. বিকল্প (d) হল সঠিক বিকল্প কারণ ফেডারেল ব্যবস্থা দুই বা ততোধিক স্তরের সরকারের সাথে কাজ করে।
20. (খ)
21. (ক) একত্রিত ফেডারেলিজম
(b) একসঙ্গে ফেডারেলিজম ধরে রাখা
(গ) নির্দিষ্ট এখতিয়ার
(d) কোয়ালিশন সরকার।
22. (ক) একসাথে আসছে
(খ) শক্তিশালী
(গ) একসাথে রাখা
(d) কেন্দ্রীয়
23. (ঘ)
24. বিকল্প (b) সঠিক কারণ ফেডারেল সংবিধান প্রাদেশিক স্বায়ত্তশাসন এবং বিভিন্ন স্তরে নির্দিষ্ট এখতিয়ার নিশ্চিত করে।


1. নিচের কোন বিভাগটি ভারতের জন্য অনন্য?
(a) লিঙ্গ বিভাগ
(b) বর্ণ বিভাজন
(c) অর্থনৈতিক বিভাগ
(d) ধর্মীয় বিভাগ

2. সামাজিক বিভাজন মোকাবেলায় গণতন্ত্র সম্পর্কে নিচের কোন বক্তব্যটি সঠিক নয়?
(ক) গণতন্ত্রে রাজনৈতিক প্রতিযোগিতার কারণে, সামাজিক বিভাজন রাজনীতিতে প্রতিফলিত হয়।
(খ) গণতন্ত্রে সম্প্রদায়ের পক্ষে শান্তিপূর্ণ উপায়ে তাদের অভিযোগ জানানো সম্ভব।
(গ) সামাজিক বৈচিত্র্যকে সামঞ্জস্য করার সর্বোত্তম উপায় হল গণতন্ত্র।
(d) গণতন্ত্র সর্বদা সামাজিক বিভাজনের ভিত্তিতে সমাজের বিচ্ছিন্নতার দিকে পরিচালিত করে।


3. নিম্নলিখিত তিনটি বিবৃতি বিবেচনা করুন:
(i) সামাজিক বিভাজন ঘটে যখন সামাজিক পার্থক্য ওভারল্যাপ হয়।
(ii) এটা সম্ভব যে একজন ব্যক্তির একাধিক পরিচয় থাকতে পারে।
(iii) সামাজিক বিভাজন শুধুমাত্র ভারতের মত বড় দেশেই বিদ্যমান কোন বিবৃতিটি সঠিক/ সঠিক।
(a) (i), (ii) এবং (iii)
(b) (i) এবং (ii)
(c) (ii) এবং (iii)
(d) শুধুমাত্র (iii)

4. নিম্নলিখিত বিবৃতিগুলিকে একটি যৌক্তিক ক্রম অনুসারে সাজান এবং নীচের কোডটি ব্যবহার করে সঠিক উত্তরগুলি নির্বাচন করুন:
(i) কিন্তু সামাজিক বিভাজনের সমস্ত রাজনৈতিক অভিব্যক্তি সবসময় বিপজ্জনক হওয়ার দরকার নেই।
(ii) অধিকাংশ দেশে এক বা অন্য ধরনের সামাজিক বিভাজন বিদ্যমান।
(iii) দলগুলো সামাজিক বিভাজনের আবেদন করে রাজনৈতিক সমর্থন জেতার চেষ্টা করে।
(iv) কিছু সামাজিক পার্থক্যের ফলে সামাজিক বিভাজন হতে পারে।
(a) (iv), (ii), (iii), (i)
(b) (iv), (ii), (i), (iii)
(c) (iv), (i), (iii), (ii)
(d) (i), (ii), (iii), (iv)

5. নিম্নলিখিতগুলির মধ্যে, কোন দেশটি ধর্মীয় ও জাতিগত পরিচয়ের ভিত্তিতে রাজনৈতিক লড়াইয়ের কারণে ভেঙে পড়েছিল?
(a) বেলজিয়াম
(খ) ভারত
(c) যুগোস্লাভিয়া
(d) নেদারল্যান্ডস

অতিরিক্ত প্রশ্নাবলী
6. বিবৃতিটি বিবেচনা করুন:
কোন তিনটি উপাদান ভারতের মৌলিক ঐক্য দেখায়?
(i) সাংস্কৃতিক ঐক্য
(ii) বৈষম্য
(iii) ভাষায় ঐক্য
(iv) ধর্মীয় সমতা
(a) (i), (iii) এবং (iv)
(b) (i), (ii) এবং (iv)
(c) (i) এবং (iii) শুধুমাত্র
(d) (i) এবং (iv) শুধুমাত্র


7. কোন তিনটি দেশ সামাজিক বিভাজনের সমস্যার সম্মুখীন হয়েছিল?
(a) যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত
(b) বেলজিয়াম, শ্রীলঙ্কা এবং যুক্তরাজ্য
(c) শ্রীলঙ্কা, কানাডা এবং ভারত
(d) বেলজিয়াম, জার্মানি এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

8. আমেরিকায় নাগরিক অধিকার আন্দোলনের বৃদ্ধির কারণগুলি তালিকাভুক্ত করুন। বিবৃতি বিবেচনা করুন:
(i) দারিদ্র্যের ব্যাপকতা
(ii) জাতিগত বৈষম্য
(iii) নাগরিক অধিকার আন্দোলন
(iv) ধর্মীয় বৈচিত্র্য
(a) (i), (iii) এবং (iv)
(b) (ii), (iii) এবং (iv)
(c) (i), (ii), (iii) এবং (iv)
(d) (i), (ii) এবং (iii)

9. ওভারল্যাপিং পার্থক্য বোঝায়:
(ক) ধর্মীয় এবং ভাষাগত পার্থক্য
(b) ক্রস-কাট সামাজিক পার্থক্য
(গ) কিছু সামাজিক পার্থক্য অন্যান্য পার্থক্যের সাথে ওভারল্যাপ করে
(d) সাংস্কৃতিক পার্থক্য

10. গণতন্ত্র জড়িত:
(ক) বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে প্রতিযোগিতা
(খ) ধর্মীয় বৈষম্য
(c) সাংস্কৃতিক বৈচিত্র্য
(d) সংঘাত, সহিংসতা, এবং বিচ্ছিন্নতা

11. মধ্যে পার্থক্যের কারণে সামাজিক পার্থক্য দেখা দেয়
(একটি জাতি
(খ) ধর্ম
(গ) ভাষা
(d) উপরের সবগুলো


12. সমাজ মোটামুটি সমজাতীয় অর্থাৎ এর মধ্যে কোন উল্লেখযোগ্য জাতিগত পার্থক্য নেই
(a) জার্মানি
(b) বেলজিয়াম
(c) শ্রীলঙ্কা
(d) চীন

13. মেক্সিকো অলিম্পিকে, জন কার্লোস জুতা না পরে বিজয়ীর পদক পেয়েছিলেন। প্রতিনিধিত্ব করার জন্য এটি করা হয়েছিল
(a) কালো মানুষ
(খ) কালো দারিদ্র
(c) কালো অহংকার
(d) সাদা আধিপত্য

14. মেক্সিকো অলিম্পিকের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রতিবাদী আমেরিকান ক্রীড়াবিদদের প্রতি তার সমর্থন প্রদর্শনের জন্য, পিটার নরম্যান
(ক) কোন মোজা পরেন না
(b) একটি মানবাধিকার ব্যাজ পরা
(c) একটি কালো স্কার্ফ পরতেন
(d) জপমালা একটি স্ট্রিং পরতেন

15. সাম্প্রতিক সময়ে একটি ইউরোপীয় দেশ যা সামাজিক পার্থক্য দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে
(a) শ্রীলঙ্কা
(b) জিম্বাবুয়ে
(c) যুগোস্লাভিয়া
(d) ফ্রান্স

16. যে সমাজে একই ধরণের মানুষ আছে, বিশেষ করে যেখানে কোন উল্লেখযোগ্য জাতিগত পার্থক্য নেই তাকে বলা হয়
(ক) ধর্মনিরপেক্ষ সমাজ
(b) সাম্প্রদায়িক সমাজ
(c) সমজাতীয় সমাজ
(d) সামাজিকভাবে বিভক্ত

17. নিম্নলিখিত জন্য একটি শব্দ দিন:
(ক) এমন একটি সমাজ যেখানে একই ধরণের মানুষ রয়েছে এবং যেখানে কোন উল্লেখযোগ্য জাতিগত পার্থক্য নেই ………………. (সমজাতীয়, ভিন্নধর্মী)
(খ) যে কেউ একটি অঞ্চল বা দেশ থেকে একটি দেশের মধ্যে অন্য অঞ্চলে স্থানান্তরিত হয় ……….. (অভিবাসী, যাযাবর)
(গ) এটি ঘটনা এবং সংস্কার আন্দোলনের সেট হিসাবে বোঝায় ………… (সংস্কার আন্দোলন, বিপ্লব আন্দোলন)
(d) সামাজিক পার্থক্য ঘটে যখন কিছু সামাজিক পার্থক্য অন্যান্য পার্থক্যকে ওভারল্যাপ করে ………………..

18. সত্য এবং মিথ্যা বলুন:
(ক) সামাজিক পার্থক্য সামাজিক বিভাজনের দিকে পরিচালিত করে। (সত্য মিথ্যা)
(খ) গণতন্ত্র সামাজিক বৈচিত্র্যকে সামঞ্জস্য করতে ব্যর্থ হয়। (সত্য মিথ্যা)
(c) সকল মানুষের একাধিক পরিচয় আছে। (সত্য মিথ্যা)
(d) যে কোনো দেশে জোরপূর্বক একীকরণের প্রচেষ্টা প্রায়শই বিচ্ছিন্নতার বীজ বপন করে। (সত্য মিথ্যা)

19. শূন্যস্থান পূরণ করুন:
(ক) সামাজিক পার্থক্য …………… এর উপর ভিত্তি করে। (জাতিগত জটিলতা, নগরায়ন)
(খ) ………………… সামাজিক পার্থক্য গভীর সামাজিক বিভাজন এবং উত্তেজনার সম্ভাবনা তৈরি করছে। (ওভারল্যাপিং, ক্রসকাটিং)
(গ) ……………… সামাজিক পার্থক্য


 Popular Struggles and Movements : জনপ্রিয় সংগ্রাম ও আন্দোলন

MCQ with Answer


1. বলিভিয়ায় জল বেসরকারীকরণের বিরুদ্ধে প্রতিবাদের নেতৃত্বে ছিলেন:
(a) ট্রেড ইউনিয়ন
(খ) ফেডেকোর
(c) মানবাধিকার সংস্থা
(d) মদ বিরোধী আন্দোলন

2. রাজা জ্ঞানেন্দ্র কীভাবে দুর্বল গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের সুযোগ নিয়েছিলেন?
(ক) তিনি সংসদ ভেঙে দিয়েছিলেন
(b) তিনি প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেন
(গ) উভয় (ক) এবং (খ)
(d) তিনি নির্বাচনে কারচুপি করেছেন

3. কোন দুটি উপায়ে জনস্বার্থ গোষ্ঠী তাদের লক্ষ্য অর্জন করে?
(1) তারা জনসমর্থন জেতার জন্য সভা সংগঠিত করে।
(২) তারা সরকারের বিরুদ্ধে স্লোগান দেয় এবং জনসাধারণকে ব্যাহত করে।
(3) তারা তাদের কারণের প্রতি তাদের দৃষ্টি আকর্ষণ করে মিডিয়াকে প্রভাবিত করার চেষ্টা করে।
(4) তারা জনসাধারণের সম্পত্তিতে আগুন দিয়েছে।
(a) (1) এবং (2)
(খ) (1) এবং (3)
(গ) (1) এবং (4)
(d) (2) এবং (3)

4. নেপালের আন্দোলনের নেতারা এপ্রিল 2004 সালে কী প্রত্যাখ্যান করেছিলেন?
(ক) রাজা কর্তৃক প্রদত্ত অর্ধহৃদয় ছাড়।
(b) গণতান্ত্রিক নির্বাচন।
(গ) সংসদ পুনরুদ্ধার।
(d) একটি জোট গঠন।

5. বলিভিয়া নিচের কোন মহাদেশের অন্তর্গত?
(a) আফ্রিকা
(b) ইউরোপ
(c) দক্ষিণ আমেরিকা
(d) এশিয়া

6. নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলির মধ্যে কোনটি একটি রাজনৈতিক দল থেকে একটি চাপ গ্রুপকে আলাদা করে?
(ক) রাজনৈতিক দলগুলি রাজনৈতিক অবস্থান নেয়, যখন চাপ গ্রুপগুলি রাজনৈতিক বিষয়গুলি নিয়ে মাথা ঘামায় না।
(খ) চাপের দলগুলি জনগণকে একত্রিত করতে চায় না, অন্যদিকে রাজনৈতিক দলগুলি করে।
(গ) রাজনৈতিক দলগুলি করার সময় প্রেসার গ্রুপগুলি সরাসরি রাজনৈতিক ক্ষমতা নিয়ন্ত্রণ বা ভাগ করে নেওয়ার লক্ষ্য রাখে না।
(d) চাপ গোষ্ঠীগুলি কিছু লোক বা সমাজের কয়েকটি অংশের মধ্যে সীমাবদ্ধ, যেখানে রাজনৈতিক দলগুলি একটি বৃহত্তর এলাকা এবং সমস্যাগুলির সাথে সম্পর্কিত।

7. বলিভিয়ার সংগ্রামের প্রধান বৈশিষ্ট্য নিচের কোনটি?
(ক) গণতান্ত্রিক সরকারের একটি নির্দিষ্ট নীতি সম্পর্কে।
(খ) এতে নির্বাচিত গণতান্ত্রিক সরকারের ওপর জনগণের দাবি জড়িত ছিল।
(গ) এটি ছিল দেশের রাজনীতির ভিত্তি সম্পর্কে।
(d) এর লক্ষ্য ছিল দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করা।

8. নিচের কোনটি গণতন্ত্রের গুণ নয়?
(ক) এটি নাগরিকদের মধ্যে সমতা প্রচার করে।
(খ) এটি দ্রুত সিদ্ধান্ত নেয়।
(c) এটি সিদ্ধান্ত গ্রহণের মান উন্নত করে।
(d) এটি ব্যক্তির মর্যাদা বৃদ্ধি করে।

9. নিচের কোনটি বলিভিয়ায় 'পানির বেসরকারিকরণের' বিরুদ্ধে সংগ্রামে নেতৃত্ব দিয়েছিল?
(ক) রাজনৈতিক দল
(খ) কৃষক
(গ) কারখানার শ্রমিক
(d) FEDECOR

10. নিচের কোনটি 'তৃতীয় তরঙ্গ' দেশ যেটি 1990 সালে গণতন্ত্র জিতেছিল?
(a) বলিভিয়া
(b) বেলজিয়াম
(গ) বাংলাদেশ
(d) নেপাল

11. নিচের কোনটি 'তৃতীয় তরঙ্গ' দেশ যেটি 1990 সালে গণতন্ত্র জিতেছিল?
(a) বলিভিয়া
(b) বেলজিয়াম
(গ) বাংলাদেশ
(d) নেপাল

12. নিচের কোন দেশে গণতন্ত্রকে স্বৈরতন্ত্রের চেয়ে অগ্রাধিকার দেওয়া হয় না?
(ক) বাংলাদেশ
(খ) পাকিস্তান
(c) শ্রীলঙ্কা
(d) ভারত

13. অনগ্রসর ও সংখ্যালঘু সম্প্রদায় কর্মচারী ফেডারেশন (BAMCEF) নিচের কোনটির একটি উদাহরণ?
(a) জনস্বার্থ গোষ্ঠী
(খ) সমতার জন্য একটি আন্দোলন
(c) একটি বিভাগীয় স্বার্থ গোষ্ঠী
(d) একটি রাজনৈতিক দল

14. তালিকা I (সংগঠন এবং সংগ্রাম) তালিকা-II এর সাথে মিলিয়ে নিন এবং তালিকার নীচে দেওয়া কোডগুলি ব্যবহার করে সঠিক উত্তর নির্বাচন করুন:

তালিকা I তালিকা II
(i) সংগঠন যারা একটি নির্দিষ্ট বিভাগ বা গ্রুপ A. আন্দোলনের স্বার্থ প্রচার করতে চায়
(ii) সংগঠন যারা সাধারণ স্বার্থ প্রচার করতে চায় B. রাজনৈতিক দল
(iii) সাংগঠনিক কাঠামোর সাথে বা ছাড়াই একটি সামাজিক সমস্যার সমাধানের জন্য শুরু করা সংগ্রাম C. বিভাগীয় স্বার্থ গোষ্ঠী
(iv) সংগঠন যারা রাজনৈতিক ক্ষমতা জয়ের লক্ষ্যে জনগণকে সংগঠিত করে D. জনস্বার্থ গোষ্ঠী
  (a) C D B A
(b) C D A B
(c) D C B A
(d) B C D A

15. তালিকা I-এর সাথে তালিকা-II-এর সাথে মিল করুন এবং তালিকার নীচে দেওয়া কোডগুলি ব্যবহার করে সঠিক উত্তর নির্বাচন করুন:

তালিকা I তালিকা II
(i) চাপ গ্রুপ A. নর্মদা বাঁচাও আন্দোলন
(ii) দীর্ঘমেয়াদী আন্দোলন B. অসম গণ পরিষদ
(iii) একক ইস্যু আন্দোলন C. নারী আন্দোলন
(iv) রাজনৈতিক দল D. সার ডিলার, সমিতি
  (a) D C A B
(b) B A D C
(c) C D B A
(d) B D C A

16. চাপ গ্রুপ এবং দল সম্পর্কে নিম্নলিখিত বিবৃতি বিবেচনা করুন.
(i) চাপ গ্রুপগুলি নির্দিষ্ট সামাজিক অংশগুলির স্বার্থ এবং মতামতের সংগঠিত প্রকাশ।
(ii) প্রেসার গ্রুপগুলি রাজনৈতিক ইস্যুতে অবস্থান নেয়।
(iii) সমস্ত চাপ গ্রুপ রাজনৈতিক দল।
উপরে দেওয়া বিবৃতির কোনটি সঠিক হয়?
(a) (i), (ii), এবং (iii)
(b) (i) এবং (ii)
(c) (ii) এবং (iii)
(d) (i) এবং (iii)

17. MNC শব্দটি কোন সমস্যার সাথে সম্পর্কিত:
(ক) নেপালের জনপ্রিয় সংগ্রাম
(খ) বলিভিয়া জলযুদ্ধ
(গ) পরিবেশ আন্দোলন
(d) নর্মদা বাঁচাও আন্দোলন

18. বিবৃতিটি পর্যবেক্ষণ করুন এবং সঠিক বিকল্পটি নির্বাচন করুন।
(i) গণতন্ত্র বিকশিত হয় জনপ্রিয় সংগ্রামের মাধ্যমে।
(ii) চাপের গোষ্ঠী কখনই জনগণের আন্দোলনকে প্রভাবিত করে না।
(iii) রাজনৈতিক দলগুলো সরকারের ওপর চাপ সৃষ্টি করে।
(iv) সংহতকরণ এবং সংগঠন গণতন্ত্রের ধারণাকে রূপ দেয়।
(a) (i), (ii), (iii) এবং (iv)
(b) (i), (iii), (ii) শুধুমাত্র
(c) (i) এবং (iv)
(d) (ii) এবং (iv)

19. আন্দোলন বোঝায়:
(ক) একটি সংস্থা যা সরকারী নীতিগুলিকে প্রভাবিত করার চেষ্টা করে।
(b) সত্তা যেগুলি একটি সংস্থা নয় এবং স্বতঃস্ফূর্ত গণ অংশগ্রহণের উপর নির্ভর করে।
(c) যে দলগুলো সমষ্টিগত ভালোর প্রচার করে।
(d) একটি সংগঠন রাজনৈতিক ক্ষমতা দখল করতে চায়।

20. কোচাবাম্বা শহরটি কোন সমস্যার সাথে সম্পর্কিত?
(ক) নেপালের জনপ্রিয় সংগ্রাম
(b) বলিভিয়া জল যুদ্ধ
(গ) পরিবেশগত আন্দোলন
(d) নর্মদা বাঁচাও আন্দোলন

21. নিম্নলিখিত বিবৃতি পূরণ করুন:
(a) ……………….. এর সরকার MNC এর কাছে জল বিক্রি করেছে। (নেপাল/বলিভিয়া)
(খ) গণতন্ত্র বিকশিত হয় ………. (জনপ্রিয় সংগ্রাম/স্বার্থ গোষ্ঠী)
(c) SPA পার্টি কাঠমান্ডুতে …………… ধর্মঘটের ডাক দিয়েছে। (তিন দিন / চার দিন)
(d) ………….. এমন গোষ্ঠী যারা সরকারী নীতিকে প্রভাবিত করার চেষ্টা করে। (চাপ গ্রুপ / রাজনৈতিক দল)

22. বন্ধনীতে দেওয়া বিকল্পগুলির সাহায্যে শূন্যস্থান পূরণ করুন।
(ক) নেপালে আন্দোলন ছিল ……….. প্রতিষ্ঠা করার জন্য, যখন তারা বলিভিয়ায় সংগ্রাম করছে নির্বাচিত গণতান্ত্রিক সরকারের দাবির সাথে জড়িত। (গণতন্ত্র/রাজত্ব)
(b) 24শে এপ্রিল 2004-এ SPA অন্তর্বর্তী সরকারের নতুন প্রধানমন্ত্রী হিসেবে ………..কে বেছে নেয়। (গিরিজা প্রসাদ কৈরালা / রাজা বীরেন্দ্র)
(গ) ………….. এমন একটি সংস্থা যা সরকারী নীতিগুলিকে প্রভাবিত করার চেষ্টা করে না। (চাপ গ্রুপ / স্বার্থ গ্রুপ)
(d) নর্মদা বাঁচাও আন্দোলন ……………… দলগুলির একটি ভাল উদাহরণ। (আন্দোলন গ্রুপ / চাপ গ্রুপ)

23. হেল্প বক্সের রেফারেন্স সহ নিম্নলিখিতটির সম্পূর্ণ ফর্মটি লিখুন।
(a) SPA ………….
(খ) WTO ………….
(c) MNC ……………….
(d) BAMCEF ………………
(ঙ) এনএপিএম ……………….
হেল্প বক্স
(i) মাল্টি-ন্যাশনাল কর্পোরেশন
(ii) ন্যাশনাল অ্যালায়েন্স ফর পিপলস মুভমেন্ট
(iii) বিশ্ব বাণিজ্য সংস্থা
(iv) সাত দলীয় জোট
(v) অনগ্রসর ও সংখ্যালঘু সম্প্রদায় কর্মচারী ফেডারেশন।

24. কোন সালে নেপাল একটি অসাধারণ জনপ্রিয় আন্দোলনের সাক্ষী হয়েছিল?
(a) 1990
(b) 1998
(c) 2001
(d) 2006

25. 2001 সালের রহস্যময় গণহত্যা কী ছিল?
(ক) নেপালের যুবরাজের হত্যা
(খ) রাজা বীরেন্দ্র নিহত হন
(গ) রাজা জ্ঞানেন্দ্রকে হত্যা করা হয়
(d) উপরের সবগুলো

26. SPA দ্বারা শুরু হওয়া আন্দোলনের উদ্দেশ্য কি ছিল?
(ক) সংসদ পুনরুদ্ধার
(খ) রাজার সীমাহীন ক্ষমতা
(গ) সর্বদলীয় সরকারের ক্ষমতা
(D) একটি নতুন গণপরিষদ
উপরের থেকে সঠিক বিকল্পগুলি নির্বাচন করুন:
(a) (A), (C) এবং (D)
(b) (B) এবং (D) শুধুমাত্র
(c) (A), (B) এবং (C)
(d) (A) এবং (C) শুধুমাত্র

27. নেপালী (মাওবাদী) কমিউনিস্ট পার্টির আপত্তিকর কার্যকলাপ কি কি?
(ক) সংসদীয় গণতন্ত্রে বিশ্বাস করবেন না।
(খ) নেপালি সরকারের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম।
(গ) নেপালের বিশাল অংশ নিয়ন্ত্রণ করুন।
(d) উপরের সবগুলো।

28. মাওবাদী কারা ছিল?
(ক) কমিউনিস্ট যারা মাওয়ের আদর্শে বিশ্বাসী।
(b) গণতান্ত্রিক সরকার গণতান্ত্রিক পদ্ধতিতে বিশ্বাসী।
(c) SPA গ্রুপের সদস্যরা।
(d) রাজপরিবারের সদস্যরা।

29. নেপাল এবং বলিভিয়ার সংগ্রামের মধ্যে মিল সম্পর্কিত নিম্নলিখিত বিবৃতিগুলি বিবেচনা করুন।
(ক) এই দুটিই ছিল জনপ্রিয় রাজনৈতিক দ্বন্দ্বের উদাহরণ যা জনপ্রিয় সংগ্রামের দিকে পরিচালিত করেছিল।
(খ) এই উভয় সংগ্রামের একই লক্ষ্য ছিল।
(গ) উভয় দৃষ্টান্তই রাজনৈতিক সংগঠনের গুরুত্বপূর্ণ ভূমিকার সাথে জড়িত।
(D) এই উভয় সংগ্রামেই গণসংহতি জড়িত ছিল,
(a) (A) এবং (B) শুধুমাত্র
(b) (A), (B), এবং (C)
(c) (A), (B), (C), এবং (D)
(d) (A), (C) এবং (D)

30. নেপালের কোন রাজা গণতান্ত্রিক শাসন মানতে অস্বীকার করেছিলেন?
(ক) রাজা বীরেন্দ্র
(b) গিরিজা প্রসাদ কৈরালা
(c) রাজা জ্ঞানেন্দ্র
(d) উপরের কোনটি নয়

31. কোন চাপ গ্রুপ সমষ্টিগত ভালো প্রচার করতে চায়।
(ক) বিভাগীয় স্বার্থ (চাপ গ্রুপ)
(b) জনস্বার্থ গ্রুপ
(c) আন্দোলন গোষ্ঠী
(d) আলগা সংগঠন

32. কোন সালে নেপালকে সাংবিধানিক রাজতন্ত্র হিসাবে ঘোষণা করা হয়?
(a) 1990
(b) 2001
(c) 2005
(d) 2006

33. NAPM বলতে কী বোঝায়?
(ক) জনগণের আন্দোলনের জন্য জাতীয় চুক্তি।
(b) ন্যাশনাল অ্যালায়েন্স ফর পাবলিক মুভমেন্টস।
(গ) ন্যাশনাল অ্যালায়েন্স ফর পিপলস মুভমেন্ট।
(d) ন্যাশনাল অ্যালায়েন্স ফর পিপলস মোবিলাইজেশন।

ANSWERS
NCERT Solutions for Class 10 Social Science Civics Democratic Politics Chapter 5 Popular Struggles and Movements MCQs Answers

Long Question and Answer



প্রশ্ন 1
কোন উপায়ে চাপ গ্রুপ এবং আন্দোলন রাজনীতিতে প্রভাব বিস্তার করে?
সমাধান:
প্রেসার গ্রুপ এবং আন্দোলন রাজনীতিতে প্রভাব বিস্তার করে:

তথ্য প্রচারাভিযান, সভা আয়োজন, পিটিশন ফাইল করুন: প্রেসার গ্রুপগুলি তথ্য প্রচারণা চালায়, মিটিং সংগঠিত করে এবং জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার জন্য এবং তাদের কার্যকলাপের জন্য সমর্থন পেতে পিটিশন ফাইল করে।
মিডিয়া: সংবাদ চ্যানেলের মাধ্যমে বিপুল সংখ্যক মানুষের কাছে পৌঁছানোর জন্য এবং সর্বাধিক সমর্থন পাওয়ার জন্য তারা মিডিয়ার সাহায্য নেয়।
ধর্মঘট: চাপ গোষ্ঠীগুলি ধর্মঘট এবং অনশন দ্বারা প্রভাবিত করে। এটি একটি অহিংস পথ যা রাজনীতিতে দারুণ প্রভাব ফেলেছিল। তাই তাদের দাবি মেনে নেওয়ার জন্য সরকারকে চাপ দেওয়া হচ্ছে।
বিজ্ঞাপন ও হোর্ডিং: চাপ গ্রুপ এবং আন্দোলনগুলি শহরের সর্বত্র বিজ্ঞাপন এবং বোর্ড লাগায় যাতে লোকেরা তাদের কার্যকলাপ সম্পর্কে জানতে পারে।
অফিসিয়াল মিটিংয়ে লবিং এবং অংশগ্রহণ: ব্যবসায়িক গোষ্ঠী প্রায়ই পেশাদার লবিস্ট নিয়োগ করে। দল বা আন্দোলনের কিছু ব্যক্তি অফিসিয়াল মিটিংয়ে অংশগ্রহণ করে এবং সরকারকে পরামর্শ দেয়।
প্রধান ইস্যুতে রাজনৈতিক অবস্থান নিন: স্বার্থান্বেষী গোষ্ঠী এবং আন্দোলনগুলি সরাসরি দলীয় রাজনীতিতে অংশ নেয় না তবে বিভিন্ন ইস্যুতে রাজনৈতিক অবস্থান নিয়ে রাজনৈতিক দলগুলিতে প্রভাব বিস্তারের চেষ্টা করে। প্রধান ইস্যুতে তাদের নিজস্ব রাজনৈতিক আদর্শ এবং রাজনৈতিক অবস্থান রয়েছে।
প্রশ্ন-2
চাপ গ্রুপ এবং রাজনৈতিক দলের মধ্যে সম্পর্কের ফর্ম বর্ণনা করুন?
সমাধান:
চাপ গ্রুপ এবং রাজনৈতিক দলগুলোর মধ্যে সম্পর্ক বিভিন্ন রূপ নিতে পারে। এটি একটি প্রত্যক্ষ বা পরোক্ষ সম্পর্ক হতে পারে যা নীচে উল্লেখ করা হয়েছে:

নেতাদের দ্বারা বা তাদের নেতৃত্বে চাপ গোষ্ঠী গঠন: প্রেসার গ্রুপগুলি প্রায়ই রাজনীতিবিদ এবং রাজনৈতিক দলগুলির দ্বারা গঠিত এবং নেতৃত্বে থাকে। উদাহরণস্বরূপ, ভারতে বেশিরভাগ ট্রেড ইউনিয়ন এবং ছাত্র সংগঠনগুলি একটি বা অন্য প্রধান রাজনৈতিক দলের সাথে প্রতিষ্ঠিত বা অনুমোদিত। উদাহরণ হল NSUI, ABVP।
আন্দোলনের বাইরে রাজনৈতিক দল গঠন: রাজনৈতিক দলগুলি কখনও কখনও আন্দোলন থেকে বেরিয়ে আসে। ডিএমকে এবং এআইএডিএমকে-র মতো দলগুলি এইভাবে তৈরি হয়েছিল। একইভাবে, ‘বিদেশিদের’ বিরুদ্ধে ছাত্রদের নেতৃত্বে আসাম আন্দোলনের অবসান ঘটলে, অসম গণ পরিষদ গঠিত হয়।
পরোক্ষ সম্পর্ক: কখনও কখনও চাপ গ্রুপ এবং আন্দোলন এবং রাজনৈতিক দল একে অপরের বিরোধী অবস্থান নেয়। কিন্তু তারা একে অপরের সাথে যোগাযোগ রাখে। রাজনৈতিক দলগুলোর নতুন নেতৃত্বের বেশির ভাগই আসে স্বার্থ বা আন্দোলনকারী দল থেকে। যেমন দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতারা দীর্ঘদিন ধরে রাজনীতিতে যোগ দেন।
CBSE ক্লাস 10 এর জন্য আরও সংস্থান

এনসিইআরটি সমাধান
ক্লাস 10 বিজ্ঞানের জন্য NCERT সমাধান
ক্লাস 10 গণিতের জন্য NCERT সমাধান
10 শ্রেণী সামাজিক জন্য NCERT সমাধান
দশম শ্রেণির ইংরেজির জন্য NCERT সমাধান
ক্লাস 10 হিন্দির জন্য NCERT সমাধান
ক্লাস 10 সংস্কৃতের জন্য NCERT সমাধান
IT এর ক্লাস 10 ফাউন্ডেশনের জন্য NCERT সমাধান
আরডি শর্মা ক্লাস 10 সমাধান
প্রশ্ন-৩
গণতান্ত্রিক সরকারের কাজে চাপের গ্রুপের কার্যক্রম কীভাবে কার্যকর তা ব্যাখ্যা কর।
সমাধান:
চাপের দল ও আন্দোলন গণতন্ত্রকে গভীরতর করেছে। গণতন্ত্রে শাসকদের ওপর চাপ সৃষ্টি করা কোনো অস্বাস্থ্যকর কাজ নয় যতক্ষণ পর্যন্ত সবাই এই সুযোগ পায়। সরকারগুলি প্রায়ই ধনী এবং ক্ষমতাবান ব্যক্তিদের একটি ছোট গোষ্ঠীর অযাচিত চাপের মধ্যে আসতে পারে। জনস্বার্থ গোষ্ঠী এবং আন্দোলনগুলি এই অযাচিত প্রভাব মোকাবেলায় এবং সাধারণ নাগরিকদের চাহিদা এবং উদ্বেগগুলি সরকারকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য একটি কার্যকর ভূমিকা পালন করে।

প্রশ্ন-৪
একটি চাপ গ্রুপ কি? কয়েকটি উদাহরণ দাও।
সমাধান:
প্রেসার গ্রুপ এমন একটি সংগঠন যা সরকারের নীতি প্রভাবিত করার চেষ্টা করে। তারা সরাসরি নিয়ন্ত্রণ বা রাজনৈতিক ক্ষমতা ভাগাভাগি করার লক্ষ্য রাখে না। এগুলি গঠিত হয় যখন সাধারণ পেশা, আগ্রহ, আকাঙ্ক্ষা বা মতামতের লোকেরা একটি সাধারণ উদ্দেশ্য অর্জনের জন্য একত্রিত হয়। তাই চাপ গোষ্ঠী শব্দটি কোনো স্বার্থ গোষ্ঠীকে বোঝায় যার সদস্যরা কিছু সাধারণ বৈশিষ্ট্য ভাগ করে, অন্যান্য গোষ্ঠীর উপর এবং রাজনৈতিক প্রক্রিয়ার উপর দাবি করে। উদাহরণ হল FEDECOR এবং BAMCEF।

প্রশ্ন-5
একটি চাপ গ্রুপ এবং একটি রাজনৈতিক দলের মধ্যে পার্থক্য কি?
সমাধান:
প্রেসার গ্রুপ হল এমন সংগঠন যারা সরকারী নীতিকে প্রভাবিত করার চেষ্টা করে। কিন্তু রাজনৈতিক দলগুলোর মতো, চাপের গোষ্ঠীগুলো সরাসরি রাজনৈতিক ক্ষমতা নিয়ন্ত্রণ বা ভাগ করার লক্ষ্য রাখে না। এই সংস্থাগুলি গঠিত হয় যখন সাধারণ পেশা, আগ্রহ, আকাঙ্ক্ষা বা মতামতের লোকেরা একটি সাধারণ উদ্দেশ্য অর্জনের জন্য একত্রিত হয়।

কিছু কিছু ক্ষেত্রে, রাজনৈতিক দলগুলির নেতাদের দ্বারা চাপের গ্রুপগুলি গঠিত হয় বা নেতৃত্বে থাকে বা রাজনৈতিক দলগুলির সম্প্রসারিত অস্ত্র হিসাবে কাজ করে। উদাহরণস্বরূপ, ভারতে বেশিরভাগ ট্রেড ইউনিয়ন এবং ছাত্র সংগঠনগুলি একটি বা অন্য প্রধান রাজনৈতিক দলের দ্বারা প্রতিষ্ঠিত বা অনুমোদিত। এ ধরনের প্রেসার গ্রুপের বেশিরভাগ নেতাই সাধারণত দলের কর্মী ও নেতা।
কখনো কখনো রাজনৈতিক দলগুলো আন্দোলনের বাইরেও বড় হয়। উদাহরণস্বরূপ, 'বিদেশিদের' বিরুদ্ধে ছাত্রদের নেতৃত্বে আসাম আন্দোলনের সমাপ্তি ঘটলে, এটি অসম গণ পরিষদ গঠনের দিকে পরিচালিত করে। তামিলনাড়ুতে ডিএমকে এবং এআইএডিএমকে-এর মতো দলগুলির শিকড়গুলি 1930 এবং 1940 এর দশকে একটি দীর্ঘ টানা সামাজিক সংস্কার আন্দোলনের মধ্যে খুঁজে পাওয়া যায়।

প্রশ্ন-6
যে সংস্থাগুলি নির্দিষ্ট সামাজিক অংশের স্বার্থ যেমন কর্মী, কর্মচারী, শিক্ষক এবং আইনজীবীদের স্বার্থের প্রচারের জন্য ক্রিয়াকলাপ গ্রহণ করে তাদের বলা হয় ___________ গ্রুপ।
সমাধান:
যে সংস্থাগুলি নির্দিষ্ট সামাজিক অংশ যেমন শ্রমিক, কর্মচারী, শিক্ষক এবং আইনজীবীদের স্বার্থের প্রচারের জন্য কার্যক্রম পরিচালনা করে তাদেরকে বিভাগীয় স্বার্থ গোষ্ঠী বলা হয়।



Post a Comment

0 Comments